ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ জুলাই ২০২০ ২২ আষাঢ় ১৪২৭
ই-পেপার সোমবার ৬ জুলাই ২০২০

মা-বাবার অবাধ্য সন্তান কারা?
প্রকাশ: সোমবার, ১ জুন, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 39

জিজ্ঞাসা : সন্তান তার মাতা-পিতার কোনো ধরনের আদেশ অমান্য করলে এবং তাদের সঙ্গে কী ধরনের আচার-আচরণ করলে ইসলামের দৃষ্টিতে সে মাতা-পিতার অবাধ্য সন্তান বলে সাব্যস্ত হয়?
জবাব : পিতা-মাতার প্রতি সম্মান ও আনুগ্রহ প্রদর্শনের গুরুত্ব অপরিসীম। যা বর্ণনা করে শেষ করা সম্ভব নয়। কেননা এ ব্যাপারে কোরআনের অসংখ্যা আয়াত ও হাদিস বিদ্যমান রয়েছে। আল্লাহতায়ালা কোরআনের অনেক আয়াতে
নিজের হক আদায়ের নির্দেশের সঙ্গে পিতা-মাতার হক আদায় করতে বলেছেন এবং নিজের কৃতজ্ঞতার নির্দেশের সঙ্গে মাতা-পিতার কৃতজ্ঞতা প্রকাশেরও নির্দেশ দিয়েছেন। তাই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মুফাসসির ও ফকিহগণ এ ব্যাপারে একমত পোষণ করেছেন যে, সব বৈধ কাজের পিতা-মাতার আদেশ সাধ্যমতো পালন করা ওয়াজিব। আর তাদের আদেশ পালন না করা চরম অবাধ্যতা হিসেবে স্বীকৃত। তাই কেউ পিতা-মাতার কোনো বৈধ আদেশ নিজের শক্তি সামর্থ্য অনুযায়ী না মানলে সে ব্যক্তি পিতা-মাতার অবাধ্য সন্তান বলে বিবেচিত হবে।
আর যদি তারা কোনো দ্বীনি কাজে আদেশ করে, তখন তা অমান্য করলে আরও অধিকতর অবাধ্য সন্তান বলে গণ্য হবে। যেমনÑ কোনো লোক তার ছেলেকে নির্দেশ করল, তুমি ইলমে দ্বীন শিক্ষা কর। তখন তা অমান্য করলে আরও অধিকতর অবাধ্য সন্তান বলে গণ্য হবে। কারণ হাদিসে বর্ণিত হয়েছে, এক সাহাবি যুদ্ধে যেতে আগ্রহ প্রকাশ করলে তার পিতা-মাতা তাকে যুদ্ধে যাওয়া থেকে বারণ করেছিলেন।
এ সমস্যা রাসুলকে (সা.) অবগত করালে তিনি ওই সাহাবিকে জিহাদে যাওয়ার অনুমতি প্রদান না করে বললেন, তোমার পিতা-মাতার সেবার
জিহাদে শরিক হও। উল্লেখ্য তখন সবার ওপরই জিহাদে যাওয়া জরুরি ছিল না। (মাআরিফুল কোরআন : ৫/৪৬৪)
এর দ্বারা বোঝা গেল যে, বৈধ কাজে এমনকি নিজের চাহিদার বিপরীত হলেও পিতা-মাতার আদেশ পালন করা কর্তব্য। (মুসলিম: ২/৩১৩; তাকমিলায়ে ফাতহুল মুলহিম : ৫/৩২৮)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]