ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ জুলাই ২০২০ ২২ আষাঢ় ১৪২৭
ই-পেপার সোমবার ৬ জুলাই ২০২০

ন্যাশনাল ব্যাংকের ৬০ লাখ টাকা উদ্ধার
নারীসহ ছিনতাই চক্রের ৪ সদস্য গ্রেফতার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৩ জুন, ২০২০, ১১:০৭ পিএম আপডেট: ০৩.০৬.২০২০ ১২:১৯ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 17

রাজধানীর পুরান ঢাকার কোতোয়ালি থানাধীন ন্যাশনাল ব্যাংকের ইসলামপুর শাখা থেকে ৮০ লাখ টাকা ছিনতাইয়ে জড়িত চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলো হান্নান ওরফে ব্রিফকেস হান্নান ওরফে রবিন ওরফে রফিকুল ইসলাম, তার সহযোগী মোস্তফা, বাবুল মিয়া ও পারভীন। এ  সময় তাদের কাছ থেকে দুটি বিদেশি পিস্তলসহ ছিনতাই হওয়া ৬০ লাখ টাকা উদ্ধার করা হয়। সোমবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের   
 গ্রেফতার করা হয়। ডিবি জানায়, চক্রটি দীর্ঘদিন ধরে বিভিন্ন জায়গায় ছিনতাই ও ডাকাতির সাথে জড়িত।  চক্রের সদস্যদের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। মঙ্গলবার সকালে ডিবি কার্যালয়ে গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মো. মাহবুব আলম এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।
তিনি বলেন, গত ১০ মে রাজধানীর পুরান ঢাকায় বিভিন্ন শাখা থেকে উত্তোলন করা ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার একটি বস্তা গাড়ি থেকে খোয়া যায়। দিনেদুপুরে ঘটে যাওয়া ওই চাঞ্চল্যকর ঘটনায় কোতোয়ালী থানায় একটি মামলা করে ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। পরে থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশের কয়েকটি টিম ছায়া তদন্ত শুরু করে। এক পর্যায়ে বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সোমবার দিবাগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের হেফাজত থেকে ৬০ লাখ টাকা ও দুটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয়। মাহবুব আলম বলেন, ছিনতাই হওয়া ৮০ লাখ টাকার মধ্যে ৬০ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। বাকি ২০ লাখ টাকা তারা বিভিন্নভাবে খরচ করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। এর মধ্যে চক্রের মূলহোতা হান্নানের বিরুদ্ধে ৩০টির বেশি মামলা রয়েছে।
ডিবি সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ১০ মে রাজধানীর পুরান ঢাকায় বিভিন্ন শাখা থেকে উত্তোলন করা ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার একটি বস্তা গাড়ি থেকে খোয়া যায়। এই ঘটনায় প্রাথমিকভাবে গাড়ির দায়িত্বে থাকা ন্যাশনাল ব্যাংকের একজন নির্বাহী কর্মকর্তা, গাড়িচালক ও দুজন নিরাপত্তাকর্মী সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয়। আদালতের নির্দেশে একদিন রিমান্ডের পর তাদের কারাগারে পাঠানো হয়।তবে প্রাথমিক তদন্তে তথ্যপ্রযুক্তি, সিসিটিভ ফুটেজ বিশ্লেষণে ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগ জানতে পারে, ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার বস্তাটি গাড়ি থেকে খোয়া যায়নি। টাকা উত্তোলনের কোনো এক পর্যায়ে টাকার বস্তাটি গাড়ি থেকে চুরি করা হয়।
কোতোয়ালি থানা পুলিশ ও মামলা সূত্রে জানা যায়, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ের একজন কর্মকর্তা, দুজন সশস্ত্র নিরাপত্তাকর্মী নিয়ে সুরক্ষিত গাড়িতে ব্যাংকটির পুরান ঢাকার বিভিন্ন শাখা থেকে টাকা তোলেন। ব্যাংকের বিভিন্ন শাখা থেকে টাকা সংগ্রহ করে মতিঝিলে প্রধান কার্যালয়ের দিকে রওনা হন। গাড়িটি পুরান ঢাকার বাবুবাজারে পৌঁছানোর পরই গাড়িতে থাকা নিরাপত্তাকর্মীরা ৮০ লাখ টাকার একটি বস্তা পাওয়া যাচ্ছে না বলে চিৎকার করে উঠলে বিষয়টি নজরে আসে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]