ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০ ২৫ আষাঢ় ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৯ জুলাই ২০২০

যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের বিবৃতি
মালিকদের অনুরোধে গণপরিবহনে ভাড়া বাড়ানো জনস্বার্থবিরোধী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৩ জুন, ২০২০, ১১:৪৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 7

সারা দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে মালিকপক্ষের অনুরোধে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তকে জনস্বার্থবিরোধী বলে উল্লেখ করেছে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এই কথা জানায়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার কারণে সরকার সারা দেশে প্রায় দুই মাসের অধিক সময় সাধারণ ছুটি ঘোষণা করে গণপরিবহন বন্ধ রেখেছিল। ৩১ মে থেকে বিমান, ট্রেন ও লঞ্চ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে পূর্বেও নির্ধারিত ভাড়ায় চলাচল শুরু করে। কিন্তু দেশের ৮৫ শতাংশ যাত্রীর ব্যবহার করা গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়েছে সরকার। করোনার এই দুর্দিনে গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক এবং জনস্বার্থবিরোধী।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার ব্যবসায়ীদের স্বার্থে একের পর এক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করছে, সেখানে জ্বালানি তেলের দাম না কমিয়ে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি গণমানুষের সঙ্গে প্রতারণারই সামিল। সরকারের অন্য কর্মসূচিগুলোরও পুরো বিপরীত। এখানে যাত্রী সাধারণের স্বার্থ মোটেও বিবেচনায় নেওয়া হয়নি। ভাড়া না বাড়িয়ে জ্বালানি তেলের দাম কমানো, পরিবহনের চাঁদাবাজি বন্ধ, যানজট নিয়ন্ত্রণ করে বাস-মিনিবাসের ট্রিপ বাড়িয়ে পরিবহন ভাড়া নিয়ন্ত্রণ করতে পারত। প্রয়োজনে কিছুটা ভর্তুকিও ঘোষণা করা যেত। আমরা মনে করি, সরকার মালিক ও শ্রমিক নেতাদের কাছে জিম্মি হয়ে তাদের অনুরোধে ভাড়া বাড়িয়েছে। অতিদ্রæত ভাড়া কমানোর জন্য সরকার ও সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানায় সংস্থাটি।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]