ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

প্রকাশ: বুধবার, ৩ জুন, ২০২০, ১১:৫১ পিএম  (ভিজিট : ৬২)

এরশাদপুত্র ও সিটি মেয়রের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন
রংপুরের পল্লীনিবাসে জাপার মতবিনিময় সভায় হট্টগোল
111রংপুর জেলা প্রতিনিধি222
রংপুর পল্লীনিবাসে সংসদ সদস্য রাহগির আল মাহি সাদ এরশাদের ঈদ পরবর্তী মতবিনিময় সভায় হট্টগোলের ঘটনা ঘটেছে। এতে সংসদ সদস্যকে লাঞ্ছিত করাসহ হামলা চেষ্টার অভিযোগে দলের এক নেতাকে পুলিশ আটক করেছে। বিদ্যমান এই পরিস্থিতিতে মহানগর জাতীয় পার্টি ও এরশাদপুত্র রাহগীর আল মাহী সাদ পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন। এতে সাদ এরশাদ বলেন, ডিও লেটারে (চাহিদাপত্র) স্বাক্ষর না করার ঘটনাকে কেন্দ্র করে মতবিনিময় সভায় হট্টগোল করে তাকে ও তার স্ত্রীকে লাঞ্ছিত করা হয়েছে। এ ঘটনায় স্থানীয় নেতাদের ইন্ধন রয়েছে। বুধবার বেলা ২টার দিকে দর্শনার পল্লীনিবাসে সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য রাহগির আল মাহি সাদ এরশাদ এসব অভিযোগ করেন।
এতে তিনি বলেন, ঈদের পর মঙ্গলবার রাতে নেতাকর্মীদের নিয়ে বৈঠক করছিলাম। সেখানে ডিও লেটারে স্বাক্ষর না দেওয়ায় আমাকে ও আমার স্ত্রীকে গালিগালাজ করে ও ভয়ভীতি দেখিয়ে লাঞ্ছিত করা হয়।  সংবাদ সম্মেলনে নিজের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন এরশাদপুত্র। অন্যদিকে এই ঘটনার সুষ্ঠু তদন্ত দাবিসহ আটক নেতাকে ছেড়ে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন মহানগর জাতীয় পার্টির সভাপতি ও সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। বুধবার পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করে হট্টগোলের ঘটনায় পক্ষে-বিপক্ষে এসব অভিযোগ তুলে ধরা হয়। দুপুর সাড়ে ১২টায় নগরীর সেন্ট্রাল রোডস্থ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন মহানগর জাতীয় পার্টির সভাপতি ও সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। এতে তিনি অভিযোগ করে বলেন, বহিরাগত ও ভাড়াটে গুÐাদের সঙ্গে নিয়ে রংপুরে রাজনীতি করছেন সংসদ সদস্য সাদ এরশাদ। তার লেলিয়ে দেওয়া বাহিনী ২৭ নম্বর ওয়ার্ড জাপার সাধারণ সম্পাদক টিপু-সুলতান ওরফে রংপুরীকে মারধর করেছে। অন্যায়ভাবে তাকে পুলিশে সোপর্দ করে ঘটনা ভিন্ন খাতে প্রভাবিত করতে চেষ্টা করা হয়েছে। সংবাদ সম্মেলনে এই ঘটনার সুষ্ঠু তদন্তসহ আটক নেতাকে ছেড়ে দিতে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন সিটি মেয়র মোস্তফা। একই সঙ্গে দ্রæত এর সুরাহা না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। সংবাদ সম্মেলন শেষে একটি বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর গুরুত্বপূর্ণ সব সড়ক প্রদক্ষিণ করেন জাপার নেতাকর্মীরা। অন্যদিকে স্থানীয় জাপা নেতাকে আটকের বিষয়ে মেট্রোপলিটন পুলিশের তাজহাট থানার ওসি শেখ রোকনুজ্জামান বলেন, উদ্ভ‚ত পরিস্থিতিতে জিজ্ঞাসাবাদের জন্য জাপা নেতা টিপু সুলতানকে থানায় নিয়ে আসা হয়েছে। এখনও কোনো লিখিত অভিযোগ পাওয়া যায়নি।  মঙ্গলবার সন্ধ্যায় পল্লীনিবাসে ডিও লেটারে স্বাক্ষর না করায় রংপুর-৩ আসনের সংসদ সদস্য রাহগির আল মাহি সাদ এরশাদের ওপর হামলার চেষ্টা ও লাঞ্ছিত করার অভিযোগে স্থানীয় নেতা টিপু সুলতানকে আটক করে পুলিশ। এ নিয়ে বিক্ষুব্ধ নেতাকর্মীরা পল্লীনিবাসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। এই বিক্ষোভ মধ্যরাত পর্যন্ত চলে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে পল্লীনিবাস এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।


টঙ্গিবাড়ীতে বেইলি ব্রিজ ধসে গাছের গুঁড়িসহ ট্রাক খালে : যোগাযোগ বন্ধ
111টঙ্গিবাড়ী (মুন্সীগঞ্জ) প্রতিনিধি222
টঙ্গিবাড়ী উপজেলার দীঘিরপাড়-ঢাকা সড়কের পোড়া বাজার এলাকার বেইলি ব্রিজ কাঠের গুঁড়িভর্তি ট্রাকসহ ধসে পড়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এতে বিপাকে পড়েছে এই রুটে যাতায়াতকারী হাজার হাজার মানুষ।
যানচলাচল বন্ধ থাকায় বুধবার সরেজমিন দেখা গেছে, ভেঙে যাওয়া ব্রিজের পশ্চিম পাশে দুটি ট্রলার খালের ওপর লম্বা করে রেখে ঝুঁকি নিয়ে নারী ও শিশুরা পারাপার হচ্ছে। এর আগে গত মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে একটি গাছভর্তি ট্রাক ঢাকা হয়ে টঙ্গিবাড়ী উপজেলার বেসনাল গ্রামের মজিবুর টিম্বার স’মিলে যাওয়ার সময় বেইলি ব্রিজটি ভেঙে পড়ে। অতিরিক্ত ওজনের মালবোঝাই করে বেইলি ব্রিজের ওপর দিয়ে যাওয়ার কারণেই তা ভেঙে পড়ে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।
এ ঘটনার প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দা ইউনুস জানান, সকালে আমি ব্রিজের পাশে দাঁড়িয়েছিলাম। এ সময় ট্রাকটি ব্রিজের ওপর দিয়ে যাওয়ার সময় ট্রাকসহ ভেঙে পড়লে বিকট শব্দে আমরা হতভম্ব হয়ে যাই। এ সময় অন্য কোনো যানবাহন ব্রিজের ওপর ছিল না। তবে ট্রাক চালক ও হেলপার অক্ষত বস্থায় পড়ে যাওয়া ট্রাকের ভেতর থেকে উঠে আসতে সক্ষম হয়। ট্রাকসহ ব্রিজটি এখন খাদে পড়ে রয়েছে। লোকজন এখন ট্রলারে করে পার হচ্ছে। কিন্তু গুরুত্বপূর্ণ এ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় দীঘিরপাড় ও এর আশপাশ এলাকা ছাড়াও শরীয়তপুর জেলার বেশ কিছু এলাকার মানুষের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এলাকার মানুষ চরম দুর্ভোগে পড়েছে। সরেজমিন দেখা গেছে, সেতুটির মাঝের অংশ ভেঙে পানিতে পড়ে আছে।
স্থানীয় বাসিন্দারা জানান, সেতুটি খুব সরু ও লক্কড়-ঝক্কড়মার্কা। সেতু দিয়ে ৫ টনের বেশি মালামালবাহী যানবাহনের চলাচল নিষিদ্ধ করা হলেও মজিবুর টিম্বার, আলমগীর সৈয়াল, আল আমিন রহিম খলিফা ও কালু সরদার ৩০-৪০ টন গাছের গুঁড়ি বহনকারী ট্রাক নিয়ে প্রতিদিন যাতায়াত করে। বেইলি ব্রিজটি ভেঙে পড়ায় টঙ্গিবাড়ী, শরীয়তপুর ও মুন্সীগঞ্জের ২৫-৩০ হাজার মানুষ ভোগান্তিতে পড়েছে। টঙ্গিবাড়ী থানার ওসি শাহ মো. আওলাদ হোসেন জানান, ওই এলাকার কাঠ ব্যবসায়ী মজিবুর সর্দার অতিরিক্ত কাঠবোঝাই ট্রাক আনায় বেইলি ব্রিজটি ভেঙে পড়েছে। সড়ক ও জনপদ আইনগত ব্যবস্থা নিলে তাদের সার্বিক সহযোগিতা করা হবে। খবর পেয়ে ট্রাকটি উদ্ধার করা হয়েছে। মানুষের কোনো ক্ষতি হয়নি। সড়কটি সচল করার জন্য চেষ্টা করা হচ্ছে। সড়ক ও জনপথের লোকজন এলাকা পরিদর্শন করেছে। সেতুর দুই পাড়ে যানবাহন নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে।  মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ অধিদফতরের উপবিভাগীয় প্রকৌশলী সৈয়দ আলম জানান, সেতুটি ঝুঁকিপূর্ণ ছিল। এ সেতুর দু’পাশেই সাইনবোর্ড লেখা ছিল যেন ৫ টনের বেশি মালামাল নিয়ে কোনো যানবাহন চলাচল না করে। নিষেধাজ্ঞা অমান্য করে কাঠের ব্যবসায়ীরা ৩০-৪০ টন ওজনের ট্রাক নিয়ে সেতু দিয়ে চলাচল করে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানান, বেইলি ব্রিজের জায়গায় কংক্রিটের সেতু নির্মাণের জন্য সংশ্লিষ্ট দফতরে লিখে জানানো হয়েছে। নকশা চলে আসবে। তবে কংক্রিটের সেতু না হওয়া পর্যন্ত সড়ক যোগাযোগ সচল রাখতে যত দ্রæত সম্ভব বেইলি সেতুটি সংস্কার করা হবে।




করোনার কারণে হোল্ডিং ট্যাক্সের জরিমানা দিতে হবে না : আতিকুল
111নিজস্ব প্রতিবেদক222
করোনা পরিস্থিতিতে গত দুই মাস হোল্ডিং ট্যাক্স পরিশোধ করতে না পারায় ১৫ শতাংশ সারচার্জ জরিমানা দিতে হবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।
ডিএনসিসি মেয়র হিসেবে দ্বিতীয় মেয়াদের প্রথম সভায় বুধবার সকালে এ কথা জানান আতিকুল ইসলাম। মিরপুর মাজার রোডে অবস্থিত ডিএনসিসির ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত এ সভায় তিনি করোনা মোকাবিলায় ডিএনসিসির বিভিন্ন কার্যক্রম কাউন্সিলরদের কাছে তুলে ধরেন। ডিএনসিসির মেয়র বলেন, ‘৩১ মে পর্যন্ত ১০টি ওয়াটার বাউজারের সাহায্যে ৮৬ লাখ ১০ হাজার লিটার তরল জীবাণুনাশক ডিএনসিসির প্রায় ১২ কোটি ৯২ লাখ বর্গফুট এলাকায় ছিটানো হয়। ৭টি স্থানে করোনা স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করা হয়েছে। এছাড়া কোভিড-১৯ টেস্টিং ল্যাব (পিসিআর মেশিন) স্থাপনের পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে সাময়িককভাবে মহাখালীতে ডিএনসিসি মার্কেট করোনা হাসপাতাল ও আইসোলেশন সেন্টার নির্মাণের জন্য স্বাস্থ্য অধিদফতরের কাছে হস্তান্তর করা হয়েছে।’
তিনি বলেন, ‘ডিএনসিসির নগর স্বাস্থ্যকেন্দ্রগুলোতে করোনার চিকিৎসা সংক্রান্ত তথ্য ও পরামর্শ প্রদান করা হচ্ছে। ডিএনসিসির ১৬টি কাঁচাবাজার উন্মুক্ত স্থানে স্থানান্তর করা হয়েছে, জনগণ যাতে আরও নিরাপদে দৈনন্দিন বাজার সম্পন্ন করতে পারেন। বিভিন্ন ওয়ার্ডের প্রায় পাঁচ লাখেরও বেশি অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছে ডিএনসিসি।’
মেয়র আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনা আক্রান্তের সংখ্যার ওপর ভিত্তি করে পরীক্ষামূলকভাবে ডিএনসিসির একটি ওয়ার্ডকে তিনটি জোনে ভাগ করা হবেÑ গ্রিন, ইয়েলো ও রেড। সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।’
ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রসঙ্গে আতিকুল ইসলাম বলেন, ‘ডেঙ্গু এবং চিকনগুনিয়া যেন গত বছরের মতো ভয়াবহ রূপ নিতে না পারে, সে জন্য আমি আগে থেকেই সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। ১০ মে থেকে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। মঙ্গলবার পর্যন্ত ৪ লাখ ২৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশা নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট অব্যাহত থাকবে। কোথাও জমে থাকা পানি বা এডিস মশার বংশ বিস্তারের উপযোগী পরিবেশ পাওয়া গেলে, সেটি যদি সরকারি প্রতিষ্ঠানও হয়, সেখানে আইন অনুযায়ী অর্থদÐ বা কারাদÐ বা উভয়দÐে দÐিত করা হবে। ১৬ মে থেকে পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মী দিয়ে পাঁচটি ওয়ার্ডে ঈদের আগ পর্যন্ত চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে। আগামী ৬ মে থেকে প্রতিটি ওয়ার্ডে আবারও চিরুনি অভিযান শুরু করা হবে। অন্তত আগস্ট পর্যন্ত প্রতি মাসে ১০ দিনব্যাপী চিরুনি অভিযান পরিচালনা করা হবে।’ মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে বিনামূল্যে ডিএনসিসি এলাকার ৫টি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ১১ মে থেকে ডেঙ্গু পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই স্বাস্থ্য কেন্দ্রগুলোতে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে।’ মেয়র আরও বলেন, ‘মশক নিধন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য ইতোমধ্যে দুটি অ্যাপ প্রস্তুত করা হয়েছে।
একটি অ্যাপের মাধ্যমে ডিএনসিসি এলাকার এডিস মশার লার্ভা পাওয়া সব বাড়ি বা স্থাপনার ছবিসহ তথ্য সংরক্ষণ করা হবে, যা পরবর্তীতে মনিটরিংয়ের কাজে ব্যবহৃত হবে।’ মশক নিধনকর্মীদের মনিটরিং প্রসঙ্গে মেয়র বলেন, ‘সমগ্র ডিএনসিসিকে ৪০০ মিটার বাই ৪০০ মিটার গ্রিডে ভাগ করা হবে। তিনি আরও বলেন, ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে একটি করে ৩৬টি স্যাটেলাইট অগ্নিনির্বাপণ স্টেশন স্থাপন করা হবে।
ডিজিটালি নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিতকল্পে ‘সবার ঢাকা’ অ্যাপের কার্যক্রম দ্রæত শুরু হবে। ‘সবার ঢাকা’ অ্যাপের মাধ্যমে নগরবাসী যেকোনো স্থান থেকে ডিএনসিসির সেবা এবং কাজের ব্যাপারে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ সমাধানের অগ্রগতি পর্যবেক্ষণ করতে পারবেন। তা ছাড়া নাগরিকরা যাতে অনলাইনে যেকোনো স্থান থেকে হোল্ডিং ট্যাক্স প্রদান, ট্রেড লাইসেন্স, জন্ম নিবন্ধনসহ অনেক নাগরিক সেবা গ্রহণ করতে পারেন, সেই ব্যবস্থা করা হচ্ছে।’
মেয়র সব কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীর উদ্দেশে বলেন, ‘দুর্নীতিবাজ যে-ই হোক না কেন, তাকে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না। দুর্নীতির ব্যাপারে আমাদের ‘জিরো টলারেন্স।’ সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর সাইদুর রহমান উপস্থিত ছিলেন।




মুন্সীগঞ্জে করোনা রোগীসহ উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু
111মুন্সীগঞ্জ প্রতিনিধি222
মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের আইসোলেশন সেন্টারে করোনা সংক্রমণ ও করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়া তিনজনের মৃত্যু হয়েছে। বুধবার সকাল সাড়ে ৭টায় একজন এবং বাকি দুজন সাড়ে ১০টায় মারা যান। এর মধ্যে একজন হলেন করোনা রোগী।
বাকি দুজনের করোনা উপসর্গ ছিল। তাই তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে টঙ্গিবাড়ী উপজেলার পাইকপাড়া এলাকার মো. মাসুদ (৫৫) মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে মারা গেছেন। অন্যদিকে করোনা উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে মুন্সীগঞ্জ সদরের মুক্তারপুর এলাকার মো. জহিরুল (৪৫) ও ইদ্রাকপুর এলাকার মো. সিরাজুল ইসলাম (৪০)। মুন্সীগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুমন কুমার বণিক জানান, মাসুদ, সিরাজ ও জহিরুল কয়েকদিন আগে করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন। তাদের সোয়াব পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছিল। এর মধ্যে মাসুদের পজিটিভ রিপোর্ট পাওয়া গেলেও বাকি দুজনের রিপোর্ট এখনও পাওয়া যায়নি। তিনজনের লাশই সদর হাসপাতালের আইসোলেশনে রয়েছে। স্বাস্থ্য কর্মকর্তা জানান, ডবিøউএইচও’র নির্দেশনা মোতাবেক লাশের দাফন সম্পন্ন করা হবে। মুন্সীগঞ্জ ইসলামী ফাউন্ডেশনের কর্তব্যরতদের তত্ত¡াবধানে যার যার লাশ তাদের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।



মালয়েশিয়া থেকে ফিরলেন ১৪০ বাংলাদেশি
111নিজস্ব প্রতিবেদক222
করোনাভাইরাসের কারণে মালয়েশিয়ায় আটকে পড়া ১৪০ বাংলাদেশি দেশে ফিরেছেন। বুধবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তাদের অধিকাংশই পড়াশুনা এবং ট্যুরিস্ট ভিসা নিয়ে মালয়েশিয়ায় গিয়েছিলেন। ফ্লাইটে প্রবাসী শ্রমিকও ছিল। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, মালয়েশিয়া থেকে আসা সবাই হেলথ সার্টিফিকেট নিয়ে এসেছেন। তাদের কেউ করোনা সংক্রমণ নয়। তবে বিমানবন্দরে স্ক্রিনিংয়ের পর তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হচ্ছে। এর আগে কুয়ালালামপুর থেকে আরেকটি ফ্লাইটে ১৬০ বাংলাদেশিকে ফিরিয়ে আনে বাংলাদেশ বিমান। বিশ্বব্যাপী করোনা সংক্রমণের পর লকডাউনের কারণে আকাশে পথে যোগাযোগ বন্ধ রয়েছে। তবে বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে কাজ করছে সরকার।




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close