ই-পেপার বৃহস্পতিবার ২ মে ২০২৪
বৃহস্পতিবার ২ মে ২০২৪

ভোলায় সভা-সমাবেশ নিষিদ্ধ
মামলার আসামি পাঁচ হাজার দাবি মেনে নিয়েছে প্রশাসন
বিভিন্ন স্থানে বিক্ষোভ
প্রকাশ: মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ২২.১০.২০১৯ ১২:৩৮ এএম  (ভিজিট : ১৪৯)
ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে চারজন নিহতের ঘটনায় জেলায় অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে প্রশাসন। সোমবার সকাল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে। এদিকে সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত পাঁচ হাজার দাবি মেনে নিয়েছে প্রশাসন ব্যক্তিকে আসামি করা হয়েছে। এ ছাড়া ওই ঘটনাকে কেন্দ্র করে ‘সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের’ ছয় দফা দাবি মেনে নিয়েছে প্রশাসন। মুসল্লিদের গুলি বর্ষণের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে।

ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক জানিয়েছেন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলায় অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

পাঁচ হাজার জনকে আসামি করে মামলা : পুলিশ ও স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় মামলা হয়েছে। মামলায় অজ্ঞাত পাঁচ হাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে। রোববার রাতে বোরহানউদ্দিন থানার উপপরিদর্শক (এসআই) আবিদ হোসেন বাদী হয়ে মামলাটি করেন। বোরহানউদ্দিন থানার ওসি এনামুল হক বলেন, পুলিশের ওপর হামলার ঘটনায় এ মামলা করা হয়েছে। পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।

দাবি মেনে নিয়েছে প্রশাসন : ভোলার বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় ‘সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদের’ ছয় দফা দাবি মেনে নিয়েছে প্রশাসন। এর ফলে সোমবার ভোলা সরকারি স্কুল মাঠে যে প্রতিবাদ সমাবেশ করার কথা ছিল তা বাতিল করেছে ঐক্য পরিষদ।

ঐক্য পরিষদের দাবিগুলো হলো অনতিবিলম্বে ভোলা জেলা পুলিশ সুপার ও বোরহানউদ্দিনের ওসিকে প্রত্যাহার করতে হবে এবং তদন্ত সাপেক্ষে গুলির হুকুমদাতা ও গুলিবর্ষণকারীদেরকে আইনের আওতায় এনে শাস্তি দিতে হবে। কেউ ইসলাম নিয়ে ব্যঙ্গ করলে সর্বোচ্চ শাস্তির আইন করতে হবে। কটূক্তিকারী বিপ্লব চন্দ্র শুভকে সর্বোচ্চ শাস্তি ফাঁসি দিতে হবে। ভোলার বোরহানউদ্দিনে সংঘর্ষে যারা মারা গেছেন তাদের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দিতে হবে। সরকারি খরচে আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ওই ঘটনায় গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তি দিতে হবে এবং কোনো হয়রানিমূলক মামলা বা কাউকেই গ্রেফতার করা যাবে না।

বিভিন্ন স্থানে বিক্ষোভ : ভোলায় পুলিশের গুলিবর্ষণের প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ করেছে ওলামা মাশায়েখ ও তৌহিদী জনতা। দুপুরে শহরের জামিয়া ইউনুসিয়া মাদ্রাসা এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে প্রেসক্লাব চত্বরে এসে শেষ হয়। 

ময়মনসিংহের ত্রিশালে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে বাংলাদেশ খেলাফত যুব মজলিশ উপজেলা শাখা।

শরীয়তপু‌রে বি‌ক্ষোভ মিছিল ও সমা‌বেশ করে‌ছে বি‌ভিন্ন ইসলামী সংগঠন ও তৌ‌হিদী জনতা। বেলা সাড়ে ১১টার দি‌কে জেলা শহ‌রের পালং উত্তর বাজার জা‌মে মস‌জিদের সাম‌নে থে‌কে এক‌টি বি‌ক্ষোভ মি‌ছিল বের করা হয়। শহ‌রের প্রধান প্রধান সড়ক প্রদ‌ক্ষিণ ক‌রে জেলা প্রশাসক কার্যাল‌য়ের সামনে এসে সমা‌বে‌শে মিলিত হয়। 

বৃহত্তর ময়মনসিংহ ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ শাখার উদ্যোগে মার্কাজ মসজিদ থেকে একটি মিছিল শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। গফরগাঁওয়ে রেলস্টেশন সংলগ্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করেছে গফরগাঁও উলামা সমিতি ও তৌহিদী জনতা। 

নেত্রকোনায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে ওলামা মাশায়েখ পরিষদ ও তৌহিদী জনতার ব্যানারে ধর্মীয় নেতা ও মাদ্রাসাছাত্ররা অংশ নেন। 

প্রসঙ্গত, রোববার ভোলার বোরহানউদ্দিনে ধর্ম অবমাননার অভিযোগে আয়োজিত প্রতিবাদ ও বিক্ষোভকালে পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনা ঘটে। এক যুবকের হ্যাক হওয়া আইডি থেকে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার বক্তব্য ছড়ানোর ঘটনা থেকে এ পরিস্থিতির উদ্ভব হয় বলে জানিয়েছে পুলিশ। সংঘর্ষকালে চারজন নিহত ও শতাধিক আহত হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close