ই-পেপার শনিবার ২৭ এপ্রিল ২০২৪
শনিবার ২৭ এপ্রিল ২০২৪

রাজউক চেয়ারম্যান বললেন
শিশুদের প্রস্তাব ড্যাপে অন্তর্ভুক্ত হয়েছে
প্রকাশ: রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৭.১১.২০১৯ ১:২৪ এএম  (ভিজিট : ৬৮)
রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সংশোধিত বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইলস এরিয়া প্ল্যান (ড্যাপ)-এ শিশুদের প্রস্তাব অন্তর্ভুক্ত করা হবে। শিশুদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন রাজউকের চেয়াম্যান ড. সুলতান আহমেদ।

শিশুবান্ধব আদর্শ নগরী গড়ে তুলতে ও শিশুদের চাহিদা ও স্বপ্নের প্রতিফলন নিশ্চিত করতে শনিবার রাজউকের সভাকক্ষে রাজউক ও সেভ দ্য চিলড্রেনের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়। শিশুদের প্রস্তাবগুলোর মধ্যে অন্যতম চারটি প্রস্তাব ছিলÑ নিকটতম দূরত্বে স্কুল স্থাপন, পর্যাপ্ত খেলার মাঠ ও পার্ক তৈরি করা, নগরে সবুজ পরিবেশ ফিরিয়ে আনা, নিরাপদ আবাসিক এলাকা নিশ্চিত করা।

সভার প্রধান অতিথি রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ বলেন, শিশুদের কাছ থেকে যে প্রস্তাবগুলো আমরা পেয়েছি তার সবগুলো প্রস্তাবই আমরা প্রণয়নাধীন ড্যাপ-এ অন্তর্ভুক্ত করেছি। শিশুদের দায়িত্ব হলো তাদের প্রস্তাব বা মতামতগুলো বাস্তবায়ন হচ্ছে কিনা তা মনিটরিং করা। তিনি বলেন, শিশুরা তাদের প্রস্তাবনায় সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে খেলার মাঠের অভাবকে। তাই আমি রাজউকের সব প্রকল্পের খালি খণ্ড জমিগুলোকে কাউকে বরাদ্দ না দিয়ে সেগুলোকে বিনোদন বা অবকাশ যাপনের জন্য পার্ক কিংবা সবুজ চত্বর করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি। শিশুদের মতামত নিয়ে শহরের পরিকল্পনা করা হচ্ছে এটা গুরুত্ব সহকারের প্রচারের জন্য প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকে অনুরোধ করেন রাজউক চেয়ারম্যান।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাবেক ভাইস প্রেসিডেন্ট নগর পরিকল্পনাবিদ ও স্থপতি সালমা এ শফি বলেন, বড়দের সঙ্গে শিশুরা পরিকল্পনা করলে শহরগুলো বাসযোগ্য হবে। জায়গা কম কিন্তু লোকসংখ্যা বেশি হওয়া সত্ত্বেও সঠিক পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশকে সিঙ্গাপুরের মতো উন্নত রাষ্ট্রে পরিণত করা সম্ভব বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম বলেন, প্রণয়নাধীন ড্যাপকে উপযোগী ও বাস্তবসম্মত করতে আমরা সব শ্রেণি-পেশার মানুষের মতামত গ্রহণ করেছি। ‍শিশুরা কেমন ঢাকার স্বপ্ন দেখে তা জানতে আমরা এর আগে এ বছরের মে মাসে তাদের নিয়ে দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছি। সেখানে তারা তাদের মূল্যবান মতামত দিয়েছে। তাদের সেই মতামতসমূহকে চূড়ান্ত করার জন্যই আজকের এই সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশে নগরবাসী মানুষের সংখ্যা প্রায় ৪ কোটি ২৭ লাখ, যার প্রায় অর্ধেক শিশু এবং কিশোর। সরকার ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করেছে এবং সে লক্ষ্য নিয়ে কাজ করছে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সাবেক অতিরিক্ত সচিব ও সাবেক কম্প্রিহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্ল্যানের (সিডিএমপি) প্রকল্প পরিচালক মো. আব্দুল কাইয়ুম, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি ডিরেক্টর সৈয়দ মতিউল আহসান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজউকের সদস্য পরিকল্পনা মো. আজহারুল ইসলাম খান এবং রাজউক ও সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তাবৃন্দ।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close