ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

৩ দিনের ডাটা প্যাকেজের মূল্যেই মিলছে সাত দিনের প্যাকেজ
প্রকাশ: রবিবার, ১২ নভেম্বর, ২০২৩, ৭:৫৫ এএম  (ভিজিট : ৫৫০)
তিন দিনের ডাটা প্যাকেজের দামেই মিলছে সাত দিন মেয়াদি ইন্টারনেট প্যাকেজ। ফলে আগের চেয়ে কম দামে মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) চাপের মুখে এই সিদ্ধান্ত নিয়েছে অপারেটরগুলো।

মোবাইল ফোন অপারেটরগুলোর সংগঠন এমটব মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে শুক্রবার (১০ নভেম্বর) একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে সংগঠনটি বলেছে, গত ১৫ অক্টোবর নিয়ন্ত্রক সংস্থার নির্দেশাবলি অনুযায়ী নানাবিধ প্রতিকূলতা সত্ত্বেও অপারেটররা তাদের ইন্টারনেট প্রোডাক্ট পোর্টফোলিও আপডেট করে। ‘দুর্ভাগ্যবশত’ এর মাত্র ১৫ দিন পরে আবারও প্রোডাক্ট পোর্টফলিও পরিবর্তন করতে নতুন নির্দেশনাবলি দেওয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থার প্রতি শ্রদ্ধা রেখে আমরা ইতোমধ্যে এই জটিল পোর্টফোলিও পরিবর্তন করেছি।

জানা গেছে, টেলিটক মোবাইল ইন্টারনেটের দাম কমালেও গ্রামীণফোন, রবি ও বাংলালিংক বুধবার (৯ নভেম্বর) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে চিঠি দিয়ে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর বিষয়ে তাদের অপারগতার বিষয়টি জানায়। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বিষয়টি জানতে পেরে বিটিআরসির চেয়ারম্যানকে মোবাইল ইন্টারনেটের দাম না কমালে অপারেটরদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এর আগে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোবাইল অপারেটরদের ১০ নভেম্বর রাত ১২টার মধ্যে মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশ দিয়েছিলেন। যা ১০ তারিখ মধ্যরাত থেকে চালু হয়েছে। যদিও রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক গত ৮ নভেম্বরেই মোবাইল ইন্টারনেটের দাম কমিয়ে নতুন দাম কার্যকর করেছে।

গত রবিবার (৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসির প্রধান কার্যালয়ে দেশের মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহীদের সঙ্গে বৈঠকে করেন মোস্তাফা জব্বার। তিনি অভিযোগ করেন, তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ না থাকায় সাত দিন মেয়াদের ডাটা প্যাকেজ ও অন্যান্য প্যাকের দাম বাড়িয়েছে মোবাইল ফোন অপারেটররা। নির্বাচনের আগে মোবাইল ফোন অপারেটরগুলোর ইন্টারনেটের দাম বাড়ানোকে ভালো চোখে দেখছে না সরকার। ওই বৈঠকেই তিনি অপারেটরদের মোবাইল ইন্টারনেটের দাম কমানোর নির্দেশ দেন। পরে বিটিআরসি থেকে অপারেটরগুলোকে চিঠি দেওয়া হয়।    

বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ সময়ের আলোকে বলেন, এটি একটি নির্বাচনকালীন প্যাকেজ স্থায়ি কোন সমাধান না। এখানে শুভংকরের ফাঁকি আছে। সাত দিন মেয়াদি এক জিবি ইন্টারনেটের দাম তিনদিন মেয়াদি মুল্যে রাখা হলেও ভলিউম কমিয়ে দেয়া হচ্ছে। এছাড়া বিটিআরসির নির্দেশনার ২০ দিন পর অপারেটররা এই সিদ্ধান্ত নিয়েছে। ওই ২০ দিন যে অপারেটররা গ্রাহকের  কাছ থেকে বেশি  টাকা নিয়েছে সেটি ফেরত দিবে কিনা এটিও একটি প্রশ্ন।

অ্যামটব মহাসচিব লেফটেন্যান্ট কর্নেল (অব.) মোহাম্মদ জুলফিকার সময়ের আলোকে বলেন, বিটিআরসির নির্দেশনাটি আমরা ইমপ্লিমেন্ট করেছি। বিশ্লেষনটা আমরা এখনো বলছি না। অপারেটর স্পিসিফিক। অপারেটররা কে কি করেছে আমাদের বলেনি কারণ এটা তাদের বিজনেস পলিসি। ফলাফল পেতে আমাদের আরও দুই একদিন সময় লাগবে।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম সময়ের আলোকে বলেন,সাতদিন মেয়াদি ডাটা প্যাকেজের দাম কমানো হয়েছে। বিটিআরসি থেকে যেভাবে বলা হয়েছে ঠিক সেভাবেই এটা কার্যকর করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ অক্টোবর ‘গ্রাহক স্বার্থ’ বিবেচনা করে সরকারি নির্দেশনায় বাদ দেওয়া হয় তিন দিন মেয়াদের ডাটা প্যাকেজ। একইসঙ্গে আরও বাদ দেওয়া হয় ১৫ দিনের ডাটা প্যাকেজও। এখন ডাটা প্যাকেজ আছে ৭ ও ৩০ দিনের এবং আরেকটি আছে আনলিমিটেড প্যাকেজ। সরকারের অভিযোগ, ৩ দিনের প্যাকেজ বাদ দেওয়ার পরে রিশিডিউলের নামে ইন্টারনেট প্যাকেজের দাম বাড়িয়েছে মোবাইল অপারেটররা।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close