ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার পেলেন ডা. এবিএম আব্দুল্লাহ
প্রকাশ: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩, ১১:৩৫ পিএম  (ভিজিট : ৩৪৬)
বাংলা একাডেমির মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার-২০২৩ এ ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এমিরেটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ। এর আগে একই প্রতিষ্ঠান থেকে ফেলোশিপ গ্রহণ করেন প্রখ্যাত এই মেডিসিন বিশেষজ্ঞ। বাংলাদেশে তিনিই প্রথম চিকিৎসক যিনি এই সাহিত্য পুরস্কারে ভূষিত হলেন।

শনিবার (২৫ নভেম্বর) বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভা-২০২৩ এ প্রখ্যাত এই চিকিৎসককে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অধ্যাপক এবিএম আব্দুল্লাহ নিজের অনুভূতি প্রকাশ করে তিনি বলেন,  বাংলা একাডেমি আমাকে মেহের কবীর বিজ্ঞান সাহিত্য পুরস্কার-২০২৩ প্রদান করেছে। এর আগে ২০১৬ সালে তারা আমাকে ফেলোশিপ দিয়েছিল। তাদের এ উদ্যোগে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। এ পুরস্কারের মাধ্যমে দেশ ও জাতির প্রতি আমার দায় আরও বৃদ্ধি পেয়েছে। আমাকে সম্মানিত করায় বাংলা একাডেমির প্রতি আমি কৃতজ্ঞ।

স্বনামধন্য এই চিকিৎসক আরও বলেন, অর্জিত জ্ঞানের আলোকে তিনি দেশ বিদেশের চিকিৎসা বিজ্ঞানের উন্নতিতে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছেন। চিকিৎসা বিষয়ে আমার লেখা একাধিক বই দেশ ও বিদেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও মেডিকেলবিশ্ববিদ্যালয়ের পড়ানো হয়।

এর আগে বাংলা একাডেমি প্রাঙ্গণে এক অনারম্বর আয়োজনের মাধ্যমে অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা-স্মারক ও ফুলেল শুভেচ্ছা তুলে দেন অনুষ্ঠানের সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close