ই-পেপার বুধবার ১ মে ২০২৪
বুধবার ১ মে ২০২৪

ইংরেজি নববর্ষে জাতিসংঘ মহাসচিবের শুভেচ্ছাবার্তা
প্রকাশ: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১, ৫:৪৩ পিএম  (ভিজিট : ৫৪১)
ইংরেজি নববর্ষ উপলক্ষ্যে শুভেচ্ছাবার্তা দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস। তিনি বলেন, ‘বিশ্ব এমন এক সময় ২০২২ সালকে স্বাগত জানাচ্ছে যখন ভবিষ্যৎ নিয়ে আমাদের আশা পরীক্ষার মুখে পড়েছে। ক্রমবর্ধমান দারিদ্র্য এবং অসমতার নতুন মাত্রা এই সংকট সৃষ্টি করেছে। কোভিড টিকার অসম বণ্টনে সংকট তৈরি হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রয়োজনীয় প্রতিশ্রুতির ঘাটতির সংকটে আরও ভূমিকা রেখেছে এবং চলমান সংঘাত, বিভক্তি ও ভুল তথ্য এই সংকট বাড়িয়ে দিয়েছে। এই পরীক্ষা কেবল নীতি নির্ধারণের পরীক্ষা নয়। এই পরীক্ষা নৈতিকতা এবং বাস্তবিক পরীক্ষা। এবং এসব পরীক্ষা উৎরে যাওয়ার মতো সক্ষমতা মানবজাতির আছে, যদি আমরা ২০২২ সালকে সবার জন্য পুনরুদ্ধারের বছর হিসেবে প্রতিশ্রুতিবদ্ধ হই। খ্রিষ্টীয় নতুন বছর ২০২২ উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক বাণীতে এমন মন্তব্য করেন।

জাতিহসংঘ মহাসচিব বাণীতে বলেন, মহামারি থেকে পুনরুদ্ধারে বিশ্বের সর্বত্র সবাইকে টিকা দেওয়ার বড় ও সাহসী পরিকল্পনা নিয়ে অগ্রসর হতে হবে। অর্থনৈতিক পুনরুদ্ধারে ধনী রাষ্ট্রগুলোকে অর্থায়ন, বিনিয়োগ ও ঋণছাড়ের মাধ্যমে উন্নয়নশীল বিশ্বকে সহায়তা দিতে হবে। অবিশ্বাস ও বিভক্তি থেকে পুনরুদ্ধারে বিজ্ঞান, প্রমাণিত সত্য ও কার্যকারণের ওপর নতুনভাবে জোর দিতে হবে। সংঘাত থেকে পুনরুদ্ধারে আলোচনা, ছাড় দেওয়া ও পুনর্মিলনের অঙ্গীকার নিয়ে অগ্রসর হতে হবে। এবং আমাদের এই গ্রহটাকে পুনরুদ্ধারে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সেইসব প্রতিশ্রুতিই দিতে হবে যেগুলো এই সংকটের কারণে জরুরি পরিস্থিতি এবং সংকটের মাত্রার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

তিনি আরো বলেন, মহাসংকটকাল অনেক বড় সুযোগেরও উপলক্ষ। এই সুযোগ একজোট হয়ে সংহতি জানানোর। এই সুযোগ সবার জন্য মঙ্গলকর সমাধান খুঁজে বের করতে একজোট হওয়ার। এবং এই সুযোগ আমাদের এই মানবপরিবার অর্জন করতে পারে এমন প্রত্যাশা নিয়ে একসঙ্গে অগ্রসর হওয়ার। আসুন, ২০২২ সালকে আমরা একসঙ্গে পুনরুদ্ধারের বছর হিসেবে বেছে নিই, জনগণের জন্য, এই ধরিত্রীর জন্য এবং সমৃদ্ধির জন্য। আমি আপনাদের সবাইকে সুখী ও শান্তিপূর্ণ নববর্ষের শুভেচ্ছা জানাচ্ছি।

/এমএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close