ই-পেপার সোমবার ২৯ এপ্রিল ২০২৪
সোমবার ২৯ এপ্রিল ২০২৪

বছরের শেষ দিন মারা গেছেন সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট
প্রকাশ: শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২, ১০:১৭ পিএম  (ভিজিট : ২৩৬)
৯৫ বছর বয়সে শনিবার ভ্যাটিকানের বাসভবনে মারা গেছেন সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট। স্বাস্থ্যের অবনতি হওয়ায় ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতার পদ থেকে সরে দাঁড়ানোর প্রায় এক দশক পর প্রয়াত হলেন তিনি। ২০১৩ সাল পর্যন্ত ৮ বছর ক্যাথলিক গির্জার নেতৃত্বে থাকা বেনেডিক্ট ১৪১৫ সালে ত্রয়োদশ গ্রেগরির পর প্রথম ব্যক্তি, যিনি মৃত্যুর আগেই পোপের দায়িত্ব ছেড়েছিলেন।

জীবনের শেষ বছরগুলো বেনেডিক্ট ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে কাটিয়েছেন, সেখানেই তার মৃত্যু হয় বলে জানিয়েছে বিবিসি। তার উত্তরসূরি পোপ ফ্রান্সিস জানিয়েছেন, তিনি নিয়মিতই অসুস্থ সাবেক পোপকে দেখতে গেছেন।

শনিবার এক বিবৃতিতে ভ্যাটিকান জানায়, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, পোপ ইমেরিটাস, ষোড়শ বেনেডিক্ট ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে ৯টা ৩৪ মিনিটের দিকে মারা গেছেন। যত শিগগির সম্ভব আরও তথ্য জানানো হবে।’

ক্যাথলিক খ্রিস্টানদের সাবেক এ প্রধান ধর্মীয় নেতা অনেক দিন ধরে অসুস্থ থাকলেও ভ্যাটিকান বলছে, বয়স বাড়ার কারণে তার অবস্থা আরও খারাপ হয়ে গিয়েছিল। বুধবারই পোপ ফ্রান্সিস ভ্যাটিকানে বছরের শেষ প্রার্থনায় পোপ ইমেরিটাস বেনেডিক্ট গুরুতর অসুস্থ জানিয়ে তার জন্য বিশেষ প্রার্থনা করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছিলেন।

জার্মানিতে জন্ম নেওয়া জোসেফ রাতজিঙ্গার ২০০৫ সালে যখন পোপ ষোড়শ বেনেডিক্ট হন, তখনই তার বয়স ৭৮। নির্বাচিত পোপদের মধ্যে তিনি ছিলেন অন্যতম বয়স্ক পোপ। তার আমলে ক্যাথলিক চার্চ একের পর এক অভিযোগ, আইনি ঝামেলা ও যাজকদের হাতে দশকের পর দশক ধরে শিশু নির্যাতনের চূড়ান্ত প্রতিবেদন দেখেছিল।

১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত মিউনিখের আর্চবিশপ থাকাকালে নিপীড়নের বিভিন্ন ঘটনায় ভুল করেছিলেন বলে চলতি বছরের শুরুর দিকে সাবেক পোপ বেনেডিক্ট স্বীকারও করে নিয়েছিলেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close