ই-পেপার বৃহস্পতিবার ২ মে ২০২৪
বৃহস্পতিবার ২ মে ২০২৪

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের মেরিনা
প্রকাশ: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৭:৫৭ এএম  (ভিজিট : ১৯৬)
স্বনামধন্য মার্কিন সাময়িকী টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাশ্যুম। উদ্ভাবনী ক্ষেত্রে ভূমিকার স্বীকৃতি হিসেবে টাইমের এবারের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। বুধবার ওই তালিকা প্রকাশ করে টাইম ম্যাগাজিন।

তাবাশ্যুম সম্পর্কে টাইম লিখেছে, ‘সাধারণত পুরস্কারজয়ী স্থপতিদের ক্ষেত্রে পরার্থবাদের প্রসঙ্গ আসে না। কিন্তু মেরিনা সাধারণ কেউ নন। তিনি এমন কিছু চর্চার উন্নয়ন ঘটিয়েছেন, যেখানে স্থানীয় সংস্কৃতি ও মূল্যবোধ তুলে ধরার পাশাপাশি আমাদের এই গ্রহের সমস্যা বা বিপদগুলোও অগ্রাধিকার পেয়েছে।’

সুলতানি স্থাপত্যের অনুপ্রেরণায় গড়া গম্বুজহীন ঢাকার দক্ষিণখানের বায়তুর রউফ মসজিদ ২০১৬ সালে জিতে নেয় আগা খান স্থাপত্য পুরস্কার। এই মসজিদের রূপকার বুয়েটের স্থাপত্যবিদ্যার প্রাক্তন শিক্ষার্থী মেরিনা। আটটি পিলারের ওপর নির্মিত এই মসজিদে আলো হাওয়া খেলার যে ব্যবস্থা তিনি রেখেছেন, তা আগা খান পুরস্কারের জুরি বোর্ডের প্রশংসা কুড়ায়। টাইম সাময়িকীতে তার সেই মসজিদের কথাও বলা হয়েছে। 

আগা খান পুরস্কার ছাড়াও ২০২১ সালে আমেরিকান একাডেমি অব আর্টস অ্যান্ড লেটারস অ্যাওয়ার্ডসের সোয়ান পদক পান মেরিনা। ২০২২ সালে লিসবন আর্কিটেকচার ট্রিয়েনালে মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড বিজয়ী হন তিনি।

বায়তুর রউফ মসজিদের প্রসঙ্গে মেরিনা বলেছিলেন, একটি ভবন এমন হতে হবে, যাতে কৃত্রিম উপায় ছাড়াই সেটি শ্বাস নিতে পারে, অর্থাৎ বাতাস চলাচল করতে পারে। মসজিদটির মূল বৈশিষ্ট্য এর প্রশস্ত খোলা জায়গা। প্রকৃতির সঙ্গে চমৎকার সাযুজ্য রেখে নকশা করেছেন মেরিনা। 

টাইম লিখেছে, জলবায়ু পরিবর্তনের কারণে বন্যার ঝুঁকিতে থাকা দেশে স্বল্প খরচে এমন বাড়িঘর তৈরি করেছে, যেগুলো সহজে এক জায়গা থেকে আরেক জায়গায় নেওয়া যায়।

মেরিনা বুয়েট থেকে স্থাপত্যবিদ্যায় লেখাপড়া শেষ করেন ১৯৯৫ সালে। পরে সহপাঠী স্থপতি কাশেফ মাহবুব চৌধুরীর সঙ্গে মিলে গড়ে তোলেন আর্কিটেক্ট ফার্ম আরবানা। সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতাস্তম্ভ ও স্বাধীনতা জাদুঘরের নকশাও তারা করেছেন যৌথভাবে। ১৯৯৭ সালে তারা বিয়ে করেন। ২০০৫ সালে তাদের বিচ্ছেদের পর আরবানা থেকেও আলাদা হয়ে যান মেরিনা। গড়ে তোলেন নিজের প্রতিষ্ঠান ‘মেরিনা তাবাশ্যুম আর্কিটেক্টস’।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close