ই-পেপার শুক্রবার ১৭ মে ২০২৪
শুক্রবার ১৭ মে ২০২৪

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ যুক্তরাষ্ট্রের
প্রকাশ: শুক্রবার, ৩ মে, ২০২৪, ২:৫৫ এএম  (ভিজিট : ১৮৮)
রাশিয়া ইউক্রেনে ‘যুদ্ধের এক পদ্ধতি’ হিসেবে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। তাদের দাবি, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে এমনটা করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে সুবিধা করতে রাশিয়া সেখানে শ্বাসরোধী এজেন্ট ক্লোরোপিক্রিন ব্যবহার করছে। এটি বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। তবে ক্রেমলিন এই অভিযোগ অস্বীকার করেছে।

বিবিসি বলছে, এই অস্ত্রের ব্যবহার বহুপক্ষীয় নিরস্ত্রীকরণ চুক্তি ‘কেমিক্যাল ওয়েপনস কনভেনশন’ (সিডব্লিউসি) এর লঙ্ঘন। ওই কনভেনশনে স্বাক্ষরকারী দেশ রাশিয়া। কনভেনশন অনুযায়ী, রাসায়নিক অস্ত্র উন্নয়ন, উৎপাদন, মজুদ, স্থানান্তর এবং ব্যবহার করা নিষিদ্ধ।

বিবিসি জানিয়েছে, রাশিয়া যুদ্ধক্ষেত্রে পাকাপোক্ত অবস্থান থেকে ইউক্রেনীয় সেনাদের তাড়াতে ক্লোরোপিক্রিন ব্যবহার করেছে বলে অভিযোগ করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, এই শ্বাসরোধী এজেন্ট একটি তৈলাক্ত তরল-যা চোখ, ত্বক এবং ফুসফুসে জ্বালা সৃষ্টি করে। তা ছাড়া বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়াও হতে পারে। প্রথম বিশ্বযুদ্ধের সময় এই রাসায়নিক অস্ত্র প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়েছিল। অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিক্যাল ওয়েপনস (ওপিসিডব্লিউ) ক্লোরিপিক্রিনকে শ্বাসরোধী এজেন্ট হিসেবে তালিকাভুক্ত করেছে।

রাশিয়া এই রাসায়নিক অস্ত্র ছাড়াও যুদ্ধে নিয়মিত টিয়ার গ্যাস ব্যবহার করে এসেছে বলে অভিযোগ করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যুক্তরাষ্ট্রের অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন।

রাশিয়ার রাজধানী মস্কোয় সাংবাদিকদের তিনি বলেন, রাশিয়া সিডব্লিউসির আওতায় সব বাধ্যবাধকতা মেনে চলায় অটল আছে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close