ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

স্ত্রীর সঙ্গে ‘অস্বাভাবিক’ যৌনতা ধর্ষণ নয়: ভারতীয় হাইকোর্ট
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ৫:৩৯ পিএম  (ভিজিট : ৪৩৮)
স্বামী সম্মতি না নিয়েই অস্বাভাবিক যৌনাচারে বাধ্য করছে- এমন অভিযোগে স্বামীর বিরুদ্ধে পুলিশে এফআইআর করেছিলেন ভারতের মধ্যপ্রদেশের এক নারী। যদিও স্বামীর বিরুদ্ধে স্ত্রীর আনা এই অভিযোগ নস্যাৎ করে দিলেন মধ্যপ্রদেশ হাইকোর্ট।

পুলিশে দায়ের করা এই এফআইআর খারিজ করার নির্দেশ দিয়েছেন আদালত। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

মধ্যপ্রদেশ হাইকোর্ট জানিয়েছে, ভারতীয় আইনে বৈবাহিক ধর্ষণকে স্বীকৃতি দেয় না।  ফলে এ ক্ষেত্রে স্বামী স্ত্রীর অনুমতি নিয়েছিলেন কি না, সেই বিষয়টির কোনও গুরুত্ব নেই বলে জানিয়েছে হাইকোর্ট। 

বিচারপতি গুরপাল সিং আহলুওয়ালিয়া পর্যবেক্ষণে বলেন, স্ত্রীর বয়স যেহেতু ১৫ বছরের ঊর্ধ্বে, তাই অস্বাভাবিক যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার আগে স্ত্রীর সম্মতি নিয়েছিলেন কি না, তা অভিযোগের মধ্যে আসবে না৷

বিচারপতি আরও ব্যাখ্যা দিয়ে বলেন,  স্ত্রীর বয়স ১৫ বছরের ঊর্ধ্বে হলে তার সঙ্গে স্বামীর শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়। এই পরিস্থিতিতে স্বামী স্ত্রীর সম্মতি নিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন কি না, সেই বিষয়টি গুরুত্ব হারায়। কারণ বৈবাহিক ধর্ষণ আইনিভাবে স্বীকৃতই নয়।

তবে আদালত একই সঙ্গে জানিয়েছে, আদালতের নির্দেশে স্বামী এবং স্ত্রী আলাদা থাকার সময় যদি স্বামী স্ত্রীর সম্মতি না নিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হন, তাহলে তা ধর্ষণ হিসেবেই গণ্য করা হবে।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close