ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

নির্মাণাধীন ভবনে মিলল এডিসের লার্ভা, জরিমানা লক্ষাধিক টাকা
প্রকাশ: রবিবার, ৫ মে, ২০২৪, ৯:৩৪ পিএম  (ভিজিট : ১৬৪)
মশক নিধন অভিযানের অংশ হিসাবে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। ডিএনসিসির অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় ২টি মামলায় মোট ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

রোববার (৫ মে) দিনভর ডিএনসিসির মশক নিধন অভিযান পরিচালনা করা হয়।

অঞ্চল-২ এর আওতাধীন মিরপুরের রূপনগর এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান অভিযান পরিচালনা করেন। অভিযানকালে রূপনগর এলাকার অন্তত ৪০টি বাড়ি পরিদর্শন করা হয়। একটি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় ১টি মামলায় ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। 

এছাড়াও অঞ্চল-১ এর আওতাধীন উত্তরা এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত অভিযান পরিচালনা করেন। অভিযানে উত্তরা সেক্টর-৩ এলাকায় ১টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তাগণ ডিএনসিসির ১০টি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন। ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের কর্মীরা বিশেষ কার্যকরী ব্যবস্থা হিসেবে বিভিন্ন বাসাবাড়ির পানির মিটার বক্স ও জমে থাকা পানিতে নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করছে। এছাড়াও আরও কার্যকরভাবে ওষুধ প্রয়োগের জন্য বাফেলো টারবাইন মেশিন এবং মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানি প্রক্রিয়াধীন আছে।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল থেকে বর্ষা মৌসুম শুরুর আগে ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসির সকল ওয়ার্ডে মাসব্যাপী সচেতনতামূলক প্রচার অভিযান শুরু হয়েছে। মাসব্যাপী সচেতনতামূলক প্রচারাভিযান উদ্বোধনকালে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম ২৭ এপ্রিল তারিখ থেকে কোনো বাসায় বা অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল ও জরিমানা করা হবে বলে ঘোষণা করেছিলেন। গত ২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মশক নিধন অভিযানে ৮টি মামলায় মোট ২ লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  মশক নিধন অভিযান   জরিমানা   ডিএনসিসি  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close