ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ‘সিবিজিএ’র সেমিনার
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: উন্নয়নশীল দেশ ও তাদের জনগণ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত
প্রকাশ: রবিবার, ১৩ নভেম্বর, ২০২২, ৮:৩৬ পিএম আপডেট: ১৪.১১.২০২২ ৭:০৮ এএম  (ভিজিট : ৩০৮)
‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সংকট যতটা না উন্নত বিশ্বকে আক্রমণ করছে তারচেয়ে বহুগুণে উন্নয়নশীল দেশসমূহ ও তাদের জনগণকে ক্ষতিগ্রস্ত করছে। যুদ্ধের ফলাফল যাইহোক না কেন এই যুদ্ধের পরিণতি বর্তমান এবং ভবিষ্যতের একাধিক প্রজন্মকে বহন করতে হবে। যুদ্ধরত পক্ষগুলোর অনমনীয়তার কারণে বিশ্ব আজ মহাসঙ্কটে আবদ্ধ।’

দি কেআরএফ সেন্টার ফর বাংলাদেশ অ্যান্ড গ্লোবাল অ্যাফেয়ার্সের (সিবিজিএ) উদ্যোগে আয়োজিত ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: বৈশি্বি ক প্রভাব’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও সিবিজিএ’র চেয়ারম্যান ড. দেলোয়ার হোসেন। শনিবার (১২ নভেম্বর) সিবিজিএ’র সভাকক্ষে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্বও করেন তিনি। রোবরার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেমিনারটি সঞ্চালনা করেন সিবিজিএ’র গবেষণা পরিচালক এম আইনুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান মো. শামসুদ্দীন। আলোচনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও নিরাপত্তা বিশ্লেষক এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহি চৌধুরী। এ আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ছাত্র, শিক্ষক ও গবেষকরা। সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ে বিশেষজ্ঞ মতামত ও গবেষকদের ভাবনা লাভের একটি প্রয়াস এই ‘এক্সপার্ট টক’।

স্বাগত বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান মো. শামসুদ্দীন এ যুদ্ধের পটভূডি এবং যুদ্ধটির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ইউক্রেন যুদ্ধ বিশে^ খাদ্য ও জ্বালানী সংকট সৃষ্টির মাধ্যমে এক চরম অনিশ্চিত পরিস্থিতির সূচনা করেছে। আর এই যুদ্ধের ভয়াবহতার শিকার মূলত তৃতীয় বিশ্ব। এক্সপার্ট টকের প্রধান বক্তা এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহি চৌধুরী তার বক্তব্যে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণ, ইতিহাস ও ভয়াবহতা উল্লেখপূর্বক বৈশ্বিক প্রেক্ষাপটে এর সুদূরপ্রসারী ও বহুমুখী প্রভাব নিয়ে আলোচনা করেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close