ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

কপিরাইট থাকবে না যে বইগুলোর
প্রকাশ: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২, ১০:৪৩ এএম  (ভিজিট : ২৫২)
২০২২ সাল শেষ হতে আর মাত্র এক দিন বাকি। নতুন বছরের প্রথম দিনটিকে বরণ করে নেওয়ার জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন। তবে প্রকাশক, লেখক এবং পাঠকদের কাছে জানুয়ারির ১ তারিখের বিশেষ মূল্য রয়েছে। কারণ এদিন অনেক বই পাবলিক ডোমেইনের অন্তর্ভুক্ত হবে। অর্থাৎ কপিরাইটের মেয়াদ শেষ হবে। মৌলিক সৃষ্টিকর্মের মালিকানা বা স্বত্বাধিকারী নিশ্চিত করাই হচ্ছে কপিরাইট। সাহিত্য, শিল্পকর্ম, সংগীত, চলচ্চিত্র, স্থাপত্য ইত্যাদি যা কিছু মৌলিকভাবে তৈরি করা হবে, তার সবকিছুই কপিরাইটের অন্তর্ভুক্ত হতে পারে। 

প্রতি বছর কপিরাইটের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে একটি নতুন বই পাবলিক ডোমেইনের অন্তর্ভুক্ত হয়। পাবলিক ডোমেইন বা সার্বজনীন অধিজগৎ বলতে সেসব কাজকে বোঝায়, যার একচেটিয়া মেধাস্বত্ব বা কপিরাইটের অধিকারের মেয়াদ শেষ হয়েছে। উদাহরণ হিসেবে ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ারের কথা বলা যায়। তার সমস্ত কাজ বর্তমানে পাবলিক ডোমেইনের অন্তর্ভুক্ত।

একটি বই একবার পাবলিক ডোমেইনে এলে আর কেউ সেটির কপিরাইটের মালিকানা দাবি করতে পারে না। ফলে যে কেউ এটি কপি করতে পারে। বিনামূল্যে প্রকাশ করতে পারে। এটি অবলম্বনে নতুন কোনো বইও লিখতে পারে। এ কারণেই ২০২১ সালে মার্কিন উপন্যাসিক এফ স্কট ফিটজজেরাল্ডের জনপ্রিয় উপন্যাস ‘দ্য গ্রেট গ্যাটসবি’র কয়েকটি রিমিক্স প্রকাশ হয়। এগুলোর মধ্যে ‘সেলফ মেড বয়েজ : এ গ্রেট গ্যাটসবি রিমিক্স’ এবং ‘দ্য চুজেন অ্যান্ড দ্য বিউটিফুল’ উল্লেখযোগ্য। দ্য গ্রেট গ্যাটসবি ১৯২৫ সালের ১০ এপ্রিল প্রকাশ হয়। বহুল পঠিত এই বইটি ৯৫ বছর মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন সুরক্ষার পর ২০২১ সালে সার্বজনীন ডোমেইনে প্রবেশ করেছিল। 

যুক্তরাষ্ট্রে ফিটজজেরাল্ডের উপন্যাস যেমন রিমিক্স করা হয়েছে সেরকম যে কেউ চাইলে বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরের যেকোনো সাহিত্যকর্মের রিমিক্স করে নতুন বই লিখতে পারেন। সে ক্ষেত্রে যদি কেউ রবীন্দ্রনাথের ঘরে বাইরে, গোরা, নৌকাডুবি অবলম্বনে নতুন কিছু করতে চান তাহলে তার ক্ষেত্রে কপিরাইটের কোনো বাধা থাকবে না। 

১৯২৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত বইগুলো ১৯৯৮ সালের কপিরাইট টার্ম এক্সটেনশন অ্যাক্টের অধীনে ২০২৩ সালে পাবলিক ডোমেইনের অংশ হয়ে যাবে। ডিউক ল স্কুলের সেন্টার ফর দ্য স্টাডি অব দ্য পাবলিক ডোমেইন কিছু উল্লেখযোগ্য বই তালিকাভুক্ত করেছে, যার কপিরাইট আগামী বছর শেষ হয়ে যাবে। আগামী বছর পাবলিক ডোমেইনে প্রবেশ করবে যেসব বই তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে ইংরেজ লেখক ভার্জিনিয়া উলফের ‘টু দ্য লাইট হাউস’ উপন্যাসটি। ১৯২৭ সালে প্রকাশিত এই বইটি রামসে পরিবারকে নিয়ে লেখা হয়েছে। ১৯১০ থেকে ১৯২০ সালের মধ্যে পরিবারটির স্কটল্যান্ডের আইল অব স্কাইতে সফরকে কেন্দ্র করে উপন্যাসের কাহিনি আবর্তিত হয়েছে। ১৯২১ সালে ভার্জিনিয়া উলফের মিসেস ডালোওয়ে উপন্যাসের কপিরাইটের মেয়াদও শেষ হয়ে গিয়েছিল। 

মার্কিন লেখক উইলা ক্যাথারের ডেথ কমস ফর দ্য আর্চবিশপ আরেকটি বই ২০২৩ সালে যার কপিরাইটের মেয়াদ শেষ হবে। উপন্যাসটি ১৯২৭ সালে প্রকাশ হয়েছিল। এই বইটি ছাড়াও থর্নটন ওয়াইল্ডারের দ্য ব্রিজ অব সান লুইস রে এবং আগাথা ক্রিস্টির দ্য বিগ ফোর উপন্যাসের কপিরাইটের মেয়াদও শেষ হচ্ছে আগামী বছর। দ্য বিগ ফোর আগাথা ক্রিস্টির একটি গোয়েন্দা উপন্যাস। ১৯২৭ সালের ২৭ জানুয়ারি বইটি প্রথমে যুক্তরাজ্যের উইলিয়াম কলিন্স অ্যান্ড সন্স থেকে প্রকাশ হয়। এরপর একই বছর যুক্তরাষ্ট্রে ডড, মিড অ্যান্ড কোম্পানি বইটি প্রকাশ করে। 

নোবেলজয়ী জনপ্রিয় মার্কিন উপন্যাসিক আর্নেস্ট হেমিংওয়ের গল্প সংকলন মেন উইদাউট উইমেন এবং উইলিয়াম ফকনারের উপন্যাস মসকুইটোজ ২০২৩ সালে পাবলিক ডোমেনে প্রবেশ করতে প্রস্তুত। নোবেলজয়ী মার্কিন লেখক উইলিয়াম ফকনারের মসকুইটোজ একটি ব্যঙ্গাত্মক উপন্যাস। বইটি ১৯২৭ সালে নিউইয়র্কভিত্তিক প্রকাশনা সংস্থা বনি অ্যান্ড লাইভরাইট দ্বারা প্রথম প্রকাশ হয়েছিল। এটি ফকনারের দ্বিতীয় উপন্যাস ছিল। 

আর্থার কোনান ডয়েলের দ্য কেস বুক অব শার্লক হোমস, এডিথ হোয়ার্টনের টোয়াইলাইট স্লিপ এবং কাউন্টি কুলেনের কবিতা সংকলন কপার সান এর কপিরাইটের মেয়াদও আগামী বছর শেষ হতে যাচ্ছে। 

২০২৩ সালের ১ জানুয়ারিতে কপিরাইটের মেয়াদ শেষ হয়ে যাওয়া উল্লেখযোগ্য কয়েকটি বইয়ের তালিকা এক নজরে দেখে নেওয়া যাক। 
১. ডেথ কামস ফর দ্য আর্চবিশপ- উইলা ক্যাথার। 
২. দ্য বিগ ফোর- আগাথা ক্রিস্টি। 
৩. দ্য কেস বুক অব শার্লক হোমস- স্যার আর্থার কোনান ডয়েল।
৪. মেন উইদাউট উইমেন- আর্নেস্ট হেমিংওয়ে।
৫. পোমেস পেনিয়াচ- জেমস জয়েস।
৬. নাউ উই আর সিক্স- এ এ মিল। 
৭. মসকুইটোজ- উইলিয়াম ফকনার। 
৮. টু দ্য লাইটহাউস- ভার্জিনিয়া উলফ।
৯. স্টেপেনউলফ- হেরমান হেস।
১০. আমেরিকন- ফ্রাঞ্জ কাফকা।
১১. টাইম রিগেইনড- মার্সেল প্রুস্ত।
১২. দ্য ব্রিজ অব সান লুইস রে- থর্নটন ওয়াইল্ডার। 
সূত্র : কিরকাস, বুক রায়ট




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close