ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

কচি পাতা বড় হয়
প্রকাশ: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২, ১০:৫০ এএম  (ভিজিট : ৪৩০)
ইংরেজি বছর ২০২২ গত হচ্ছে, সমাগত ২০২৩। অনেক কিছুতেই সালতামামি চলছে, শিল্প-সাহিত্যেও তা চলবে না কেন? কিন্তু বাৎসরিক ব্যাংক ক্লোজিং যেভাবে হয়, এক বছরের একটা পাক্কা হিসাব-নিকাশ খাতা-কলমে করে আনতে হয়। 

এক পয়সারও হিসাবে ব্যাংক ক্লোজিংয়ের বেলায় কাজে লাগে, ছাত্রছাত্রীরা একাদশ শ্রেণি থেকে বেশিরভাগই দ্বাদশ শ্রেণিতে উন্নীত হয়। ২০২২-এ যার বিয়ের ৪ বছর হয়েছিল, ২০২৩ সালে তার পঞ্চম বিবাহবার্ষিকী পালিত হবে।

বিরহবার্ষিকী পালনের আনুষ্ঠানিক রেওয়াজ থাকলে যার বিরহের দ্বিতীয় বর্ষ ছিল ২০২২ সালে, ২০২৩ সালে তার বিরহ তৃতীয় বর্ষে পদার্পণ করল। একেই বলে সালতামামি। গত বছর কেমন গেল, আসছে বছর কেমন যাবে! বাংলাদেশের শিল্প-সাহিত্য ২০২২ সালে কেমন গেছে? ২০২৩-এ কেমন যাবে? ব্যাংকের মতো এর চুলচেরা সিকি আনা পাই হিসাব হবে না। শিল্প-সাহিত্যে এভাবে হিসাব চলে না। শিল্প-সাহিত্য দাঁড়িপাল্লায় মেপে তৈরি হয় না, এর উৎপাদক বা ভোক্তা অন্যান্য বিষয়ে সাংবাৎসরিক সালতামামি যেভাবে করবে, শিল্প-সাহিত্যে সেভাবে করবে না। ২০২২ সালে অনেক গল্প, কবিতা, উপন্যাস লেখা হয়েছে বাংলা ভাষায় বা পৃথিবীর অন্যান্য ভাষায়, পাঠক তার নিজের পছন্দ অনুযায়ী তা গ্রহণ করেছে। অনেক পুরস্কার বিতরণ হয়েছে ২০২২ সালে, যেভাবে ২০১১ সালেও হয়েছিল, ২০২৩ সালেও তা চলবে। যেন বা সবই রুটিনওয়ার্ক, যেন বা এ সবই হয়ে চলেছে অনেক বছর ধরে। মানুষ হয়তো এ রকমই করতে ভালোবাসে। 

২০২২ সালের ক্যালেন্ডার নেমে যাচ্ছে, দেয়ালে ঝুলছে ২০২৩ সালের ক্যালেন্ডার। পত্রিকা-সাময়িকী বা জার্নাল কিংবা বইয়ের প্রকাশনার সাল-তারিখ পাল্টে গেল। ঘড়ি, কম্পিউটার বা সেলফোনেও সাল-তারিখ সব নতুন। যেমন- ২০২২ সালের শুরুতেও ছিল নতুন, ২০০১-এর শুরুতেও ছিল নতুন, কিন্তু বছর যেতে না যেতেই সেই নতুন পুরোনো হয়ে যায়। গাছের কচি পাতা বড় হয়ে বাতাসে দোল খায়, পাতা মরে যায়, পাতা ঝরে যায় আবার নতুন পাতা গজায়। অনেক প্রিয় মুখ হারিয়ে যায়। 
শিল্প-সাহিত্যেরও ২০২২ সালে হারানো মানুষের মুখ আমরা আর পাব না। এই দুঃখবোধ নিয়ে থাকব বটে, কিছু নতুন মুখও যুক্ত হয়ে যাবে এই আঙিনায়। আঙিনার কোনায় শিউলি তলা, বকুল গাছ, এ বছর ফুটবে নতুন ফুল। পুরোনো ফুলের গন্ধ একেবারেই কি হারিয়ে যায় বা যাবে? শিল্প-সাহিত্যে অনেক ঘটনাই হয়তো ২০২২ সালে ঘটেছে, ২০২৩ সালে তার পুরোপুরি পুনরাবৃত্তি হবে না। বছর হিসাবে যেমন, মাস বা দিনক্ষণ যা যায়, তার পুনরাবৃত্তি হয় না। 

কেবল পৃথিবীর বয়স বাড়ে, একাডেমির বিল্ডিং আরেকটু পুরোনো হয়ে পড়ে, বিল্ডিংয়ে চুনকাম করা হয়, বিল্ডিংকে নতুন নতুন লাগে! আমাদের বয়স বাড়ে, আমাদের বয়সের ওপর বা চেহারা-মনের ওপর চুনকাম করার সুযোগ নেই। একটা বছর যায়, একটা বছর আসে, আমাদের আরেকটু সময় শেষ হয়ে আসে। আসে একটি নতুন কবিতা, নতুন গল্প বা একটি নতুন উপন্যাস...।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close