ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

চলতি বছর সাহিত্যে পুরস্কার পেলেন যারা
প্রকাশ: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২, ১১:২৩ এএম আপডেট: ৩০.১২.২০২২ ১১:৩৭ এএম  (ভিজিট : ১৫৩)
নোবেল পুরস্কার
ফরাসি লেখিকা অ্যানি এরনো ২০২২ সালে নোবেল পুরস্কার লাভ করেন। সাহিত্যের অধ্যাপক এরনো ১৯৪০ সালের ১ সেপ্টেম্বর উত্তর ফ্রান্সের নরম্যান্ডি অঞ্চলে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তার প্রথম উপন্যাস ‘লা আরমোয়া ভিদে’ (শূন্য আলমারিগুলো) প্রকাশ হয়। ব্যক্তিগত জীবনের ছায়াপাত ঘটেছে এই উপন্যাসে। অনাকাক্সিক্ষত গর্ভধারণ, গর্ভপাত, অপমান, লোকলজ্জা এই উপন্যাসের উপজীব্য। তার সবকটি উপন্যাসই বলা চলে আত্মজৈবনিক। এরনো তার লেখায় ব্যক্তিগত অভিজ্ঞতার সঙ্গে বৃহত্তর সামাজিক ইতিহাসের যোগসূত্র স্থাপন করেছেন। নোবেল পুরস্কারের ঘোষণায় বলা হয়েছে, ‘সাহস ও পর্যবেক্ষণগত তীক্ষèতার মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির সমষ্টিগত সংযম, বিচ্ছিন্নতাবোধ ও শেকড় অনাবৃত করার জন্য এরনোকে পুরস্কৃত করা হয়েছে।’  

অ্যানি এরনো ১৯৭২ সালে প্রথম উপন্যাস লেখায় হাত দেন। উপন্যাস লিখবেন শুনে তার স্বামী ফিলিপ এরনো ব্যঙ্গ করে হেসেছিল। তাই প্রথম উপন্যাসটি স্বামীকে লুকিয়েই রচনা করেন। ‘লা আরমোয়া ভিদে’ যখন একটি বিখ্যাত প্রকাশনী ছাপতে সম্মত হয়, তখন ফিলিপ এরনো হতবাক হয়ে যান। এভাবেই এরনোর যাত্রা শুরু। ১৯৮৩ সালে তিনি নিজেকে সাহিত্যাকাশের তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এ বছর তার চতুর্থ গ্রন্থ ‘লা প্লেস’ (এক পুরুষের জগৎ) প্রকাশ হয়। তবে তার আন্তর্জাতিক খ্যাতি আসতে আরও বিলম্ব হয়। ২০০৮ সালে প্রকাশিত হয় ‘লা আনে’ (বছরগুলো)। এই সাহিত্যকর্মই তাকে আন্তর্জাতিক খ্যাতি এনে দেয়। অসংখ্য ভক্ত-অনুরাগী জুটে যায় এর ফলে। একজন জার্মান কবি এই বইটিকে ‘সমাজবিজ্ঞানের মহাকাহিনি’ বলে প্রশংসা করেছেন।

ম্যান বুকার পুরস্কার
শ্রীলঙ্কার কথাসাহিত্যিক শেহান করুণাতিলকা তার উপন্যাস ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেদা’র জন্য ২০২২ সালে ম্যান বুকার পুরস্কার লাভ করেন। এটি তার দ্বিতীয় উপন্যাস। করুণাতিলকার প্রথম উপন্যাস ‘চায়নাম্যান’। প্রকাশ হয় ২০১২ সালে। প্রথম উপন্যাসই তাকে কমনওয়েলথ পুরস্কার এনে দেয়। ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেদা’ একটি অতিপ্রাকৃত ব্যঙ্গাত্মক উপন্যাস। যুদ্ধবিধ্বস্ত শ্রীলঙ্কার ওপর ভিত্তি করে লেখা হয়েছে এই উপন্যাস। এই উপন্যাসের মূল চরিত্র একজন মৃত সাংবাদিক। যুদ্ধের ভয়াবহতা এবং হতাহতের সংখ্যা নিয়ে যখন বিতর্ক চলছিল, তখন মৃত এই আলোকচিত্রকে কেন্দ্র করে এগিয়ে যায় উপন্যাসের কাহিনি। ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেদা’ উপন্যাসটি প্রথমে পশ্চিমা মূলধারার প্রকাশকেরা প্রকাশ করতে ইতস্তত করেছিল। কেননা ১৯৮০-এর দশকে শ্রীলঙ্কার গৃহযুদ্ধ নিয়ে কাজ করা এক সাংবাদিকের গল্প তাদের শ্রোতার কাছে বিজাতীয় মনে হতে পারে। তা ছাড়া উপন্যাসে শ্রীলঙ্কার জটিল রাজনীতি, আঞ্চলিক ভাষার ব্যবহার, পৌরাণিক কাহিনি এবং সংস্কৃতির সঙ্গে বিজাতীয় দর্শকরা কতটুকু একাত্ম হতে পারবে এই ছিল তাদের ভয়।

পুলিৎজার পুরস্কার
ডায়ান সিউস একজন আমেরিকান কবি ও শিক্ষাবিদ। তিনি ১৯৫৬ সালে মিশিগান সিটি, ইন্ডিয়ানা, মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। ‘ফ্রাঙ্ক : সনেট’ বইটির জন্য তিনি ২০২২ সালে পুলিৎজার পুরস্কার লাভ করেন। এই বইয়ের কবিতায় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনের ঝুঁকির কথা উঠে এসেছে। গ্রামীণ মিশিগানের শ্রমিক শ্রেণির শৈশব থেকে বড় হওয়া পর্যন্ত যে ঘাত-প্রতিঘাত, তা-ই ‘ফ্রাঙ্ক : সনেট’ বইয়ের কবিতার পেছনে অনুপ্রেরণা জুগিয়েছে। ডায়ান সিউস কবিতার জন্য পুলিৎজার পুরস্কার ছাড়াও ২০২১ সালে ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল পুরস্কার এবং লস অ্যাঞ্জেলস টাইমস বুক পুরস্কার লাভ করেন। ২০২২ সালে সাহিত্যে আরও যারা পুলিৎজার পুরস্কার লাভ করেন, তারা হলেন- কল্পকাহিনি বিভাগে জোওয়া কোহেন; নাটক বিভাগে জেমস ইজামস; ইতিহাস বিভাগে নিকোল ইউস্টেস; আত্মজীবনী বিভাগে ইরিন আই. কেলি এবং উইনফ্রেড রেম্বার্ট ; সাধারণ ননফিকশন বিভাগে আন্দ্রেয়া এলিয়ট।


বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার
কথাসাহিত্যে ঝর্ণা রহমান ও বিশ্বজিৎ চৌধুরী, প্রবন্ধ/গবেষণায় হোসেন উদ্দীন হোসেন, কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ, অনুবাদে আমিনুর রহমান ও রফিক-উম-মুনীর চৌধুরী, শিশুসাহিত্যে রফিকুর রশিদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, নাটকে সাধনা আহমেদ, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশবিজ্ঞানে শুভাগত চৌধুরী এবং ফোকলোরে আমিনুর রহমান সুলতান পেয়েছেন এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার।


বাংলা একাডেমি পরিচালিত পুরস্কার
বাংলা একাডেমি পরিচালিত চারটি সাহিত্য পুরস্কার পেয়েছেন পাঁচজন। সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন বিশিষ্ট গবেষক ড. রাজিয়া সুলতানা। সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন বিশিষ্ট গবেষক ড. ইসরাইল খান। কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন বিশিষ্ট ছড়াকার সিরাজুল ফরিদ। রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার-২০২২ পেয়েছেন- জ্যোতি প্রকাশ দত্ত এবং স্বকৃত নোমান।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close