ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

কেসিসি নির্বাচন: ২৮৯ কেন্দ্রের মধ্যে ১৬১টিই ঝুঁকিপূর্ণ
প্রকাশ: শুক্রবার, ২৬ মে, ২০২৩, ১:৪৩ এএম আপডেট: ২৬.০৫.২০২৩ ১:৪৫ এএম  (ভিজিট : ২৭২)
খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে প্রার্থী বাছাই, আপিল ও শুনানি পর্ব ইতিমধ্যে শেষ হয়েছে। আজ শুক্রবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। এরপর শুরু হবে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা। এবারের নির্বাচনে ২৮৯টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এর মধ্যে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে ১৬১টি কেন্দ্র। 

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) সূত্র জানায়, কেসিসির ২৮৯টি ভোটকেন্দ্রের মধ্যে ১২৮টি কেন্দ্রকে সাধারণ ও ১৬১ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। সাধারণ কেন্দ্রের তুলনায় ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

ভোটকেন্দ্রের নিরাপত্তায় দায়িত্ব পালন করবে প্রায় সাড়ে ৮ হাজার পুলিশ ও আনসার সদস্য। এ ছাড়া নির্বাচন সামনে রেখে খুলনা মহানগরীতে বসানো হয়েছে ১৬টি চেকপোস্ট। এর মধ্যে কেসিসি নির্বাচনের কাজে ৩ হাজার ৫৬৭ পুলিশ, ৩০০ আর্মড পুলিশ ও ৪ হাজার ৬৫৭ আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। কেএমপি সদর দফতরে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হচ্ছে। এ ছাড়া বিজিবি ও র‌্যাব সদস্যরা নির্বাচনের দিন সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। নির্বাচন উপলক্ষে ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। তারা আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন।
 
খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাসুদুর রহমান ভূঁইয়া জানান, ভোটার সংখ্যা, প্রার্থীর বাড়িসংলগ্ন কেন্দ্র, প্রভাব বিস্তার, যাতায়াতসহ বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র চিহ্নিত করা হয়েছে। প্রাথমিকভাবে ঝুঁকিপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ ও ১৭ জন আনসার সদস্য মোতায়েনের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সাধারণ কেন্দ্রে থাকবে ৭ জন পুলিশ ও ১৫ জন করে আনসার সদস্য। 

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন জানান, ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্র ও ১ হাজার ৭৩২টি ভোটকক্ষের সামনে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। নির্বাচন কমিশন এগুলো সার্বক্ষণিক পরীবিক্ষণ (মনিটরিং) করবে। কোথাও বিশৃঙ্খলা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। 

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্য মতে, কেসিসি এলাকায় এবার মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ৬৮ হাজার ৮৩৩জন ও নারী ভোটারের সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন। নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১২ জুন। 

প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করবেন সিইসি: কেসিসি নির্বাচন উপলক্ষে আগামী ২৯ মে খুলনায় আসছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি ৩০ মে সকাল সাড়ে ১০টায় খুলনা জেলা শিল্পকলা একাডেমিতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন। বিকাল সাড়ে ৩টায় তিনি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নির্বাচন কর্মকর্তা, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। 

এ ছাড়া ৩১ মে সকাল ১০টায় খুলনা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে ভোটগ্রহণ কর্মকর্তাদের ব্রিফিংয়ে দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করবেন তিনি। এসব অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম। রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন।


আরও সংবাদ   বিষয়:  খুলনা সিটি করপোরেশন   নির্বাচন  




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close