ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

ভারতের পেঁয়াজে ঝাঁঝ কমছে বাজারে
প্রকাশ: শুক্রবার, ৯ জুন, ২০২৩, ১১:৩৩ পিএম  (ভিজিট : ১০১৭)
দেশের বাজারে পেঁয়াজের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে পেঁয়াজ আমদানির (আইপি) অনুমতি দেয় সরকার। এতে শুধু দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়েই গত চার দিনে ৭২ ট্রাকে করে ১৬শ’ ৩৩ মেট্রিক টন পেঁয়াজ এসেছে ভারত থেকে। ট্রাকের পর ট্রাক ভারতীয় পেঁয়াজ আসছে ভোমরা, বেনাপোলসহ অন্যান্য সীমান্ত দিয়েও। সরকারের সিদ্ধান্তের বাস্তব প্রভাবও ইতোমধ্যে পড়তে শুরু করেছে দেশের বাজারে। পেঁয়াজের দামের মাত্রাতিরিক্ত ঝাঁঝ থেকে পরিত্রাণ মেলার সঙ্গে সঙ্গে স্বস্তি  ফিরতে শুরু করেছে ভোক্তা সাধারণের মাঝে। ভারতীয় পেঁয়াজ আমদানি হওয়ায় গত চারদিনে বেশ পড়ে গেছে দেশি পেঁয়াজের দাম। কেজিতে কমে গেছে ২০-২৫ টাকা। আমদানি অব্যাহত থাকলে আর কিছুদিন বাদেই দেশের বাজারে পেঁয়াজের দাম অর্ধেকে নেমে আসবে বলে জানাচ্ছেন আমদানিকারকরা।

শুক্রবার (৯ জুন) সাপ্তাহিক ছুটির দিন সকালে এমন চিত্রই দেখা গেছে হিলি বাজার ঘুরে। বাজারে দেশি পেঁয়াজের পাশাপাশি ভারতীয় পেঁয়াজের  সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমেছে দেশি পেঁয়াজের। অথচ আমদানির আগেও দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে কেজি প্রতি ৮০-৮৫ টাকায়। ব্যবসায়ীরা বলছিল, দামে সেঞ্চুরি হাঁকাতে আর বেশি দেরি নেই পেঁয়াজের। পর্যাপ্ত উৎপাদন হলেও আসন্ন কুরবানীকে টার্গেট করে মাঝখান থেকে পকেট ভারী করে নিচ্ছিল মধ্যস্বত্ত্বভোগী ও মজুদদাররা। পরিস্থিতি বিবেচনা করে দ্রুত ভারত থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরই প্রেক্ষিতে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয় গত ৫ জুন। এরপরই কমতে শুরু করে পেঁয়াজের দাম। সর্বশেষ শুক্রবার হিলির বাজারে দেশীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫৮-৬০ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৬-৩৮ টাকা। সব স্বাভাবিক থাকলে সামনের কয়েকদিনে দেশি পেঁয়াজের দামে ঝাঁঝ আরও কমে যাবে বলে আশ্বাস দিচ্ছেন আমদানিকারক ও ব্যবসায়ীরা।  

হিলি কাস্টমসের তথ্য মতে, সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার প্রথম দিন তিনটি ট্রাকে ৬০ মেট্রিক টন, দ্বিতীয় দিন ৪২ ট্রাকে ৮৮৯ মেট্রিক টন, তৃতীয় দিন ১৩ ট্রাকে ২৬০ মেট্রিক টন ও চতুর্থ দিন ১৪ ট্রাকে ৪২৪ মেট্রিক টন পেঁয়াজ  আমদানি হয়েছে হিলি বন্দর দিয়ে।

শুক্রবার হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় বাজারে দেশি পেঁয়াজের দাম কমেছে। গত শুক্রবারও দেশি পেঁয়াজ কিনেছি ৮৫ টাকা কেজি। আজ সেই পেঁয়াজ কিনলাম ৬০ টাকা কেজি। কোরবানি ঈদের আগে পেঁয়াজের দাম কমে যাওয়ায় আমাদের জন্য খুব ভালো হয়েছে। কারণ এই ঈদে পেঁয়াজ সব পরিবারেই বেশি লাগে।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা মইনুল হোসেন ও ফেরদৌস রহমান বলেন, চার দিন আগেও দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি করেছি ৮০-৮৫ টাকায়। আজ শুক্রবার সেই পেঁয়াজ বিক্রি করছি ৬০ টাকা কেজি। অন্য দিকে ভারতীয় এলসি পেঁয়াজ বিক্রি করছি প্রতি কেজি ৩৬-৩৮ টাকা।

তবে একটু মনোক্ষুন্ন হয়েছেন জানিয়ে তারা বলেন, ভারতীয় পেঁয়াজ আসার কারণে দেশি পেঁয়াজের দাম কমেছে, কিন্তু সঙ্গে বিক্রিও কমেছে। ঈদের আগে পেঁয়াজের দাম বৃদ্ধির আর সম্ভাবনা নেই। তাই বেশি দামে দেশি পেঁয়াজ কিনে ধরা খেয়েছি।  তবে ভারতীয় পেঁয়াজে লোকসান পুষিয়ে ওঠা যাবে। কুরবানি আসতে আসতে বেচাকেনা আরও বাড়বে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সেলিম উদ্দীন বলেন, বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমেছে দ্রুত। প্রকারভেদে পাইকারি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৩ টাকা কেজি দরে। আমদানি অব্যাহত থাকলে দাম আরও কমে যাবে। আশা করছি, কুরবানি ঈদের আগে ৩০ টাকার মধ্যে চলে আসবে।

বন্দরের আরেক পেঁয়াজ আমদানিকারক শহীদুল ইসলাম বলেন, সিন্ডিকেট করে দাম বাড়ানোর কারণেই দেশি পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে উঠেছিল। ফলে সাধারণ ক্রেতাদের বেশি দামে পেঁয়াজ কিনতে হয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় সিন্ডিকেট চক্র এই সুযোগ নিয়েছিল। দামের ঝাঁঝে ক্রেতা সাধারণের দম বন্ধ হয়ে আসছিল। সরকারের সিদ্ধান্তে স্বস্তি মিলেছে ভোক্তা সাধারণের। ভারত পেঁয়াজ আমদানি অব্যাহত থাকলে বাজারে পেঁয়াজের দাম আর কয়েক দিনের মধ্যেই অর্ধেকে নেমে আসবে বলে আশা করছি।

হিলি বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, হিলি বন্দরের ১৪ জন আমদানিকারক ৩০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। গত ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত হিলি বন্দর দিয়ে চারদিনে ভারত থেকে ৭২ ট্রাকে ১৬'শ ৩৩ মেঃ টন পেঁয়াজ আমদানি হয়েছে। আরও পেঁয়াজ আসছে।  

সময়ের আলো/মিশু




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close