ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

সাবেক মার্কিন ফার্স্ট লেডি রোজালিন কার্টার আর নাই
প্রকাশ: সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ১:০৮ পিএম  (ভিজিট : ৩৪০)
মারা গেলেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি রোজালিন কার্টার। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী ছিলেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৬ বছর। কার্টার সেন্টার তার মৃত্যুর তথ্য নিশ্চিত করে জানিয়েছে, শেষ সময়ে পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

সোমবার (২০ নভেম্বর) বিবিসি'র এক প্রতিবেদনে জানিয়েছে, জিমি কার্টারের বর্তমান বয়স ৯৯ বছর। তিনি হোয়াইট হাউস ছাড়ার পর সবচেয়ে দীর্ঘজীবী মার্কিন প্রেসিডেন্ট। যদিও বর্তমানে ক্যানসারে আক্রান্ত সাবেক এ প্রেসিডেন্ট। গত শুক্রবারও তাকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন রোজালিন। 

প্রসঙ্গত, মিসেস কার্টার ১৯২৭ সালের ১৮ আগস্ট জন্মগ্রহণ করেন। তার পুরো নাম এলেইনর রোসালিন স্মিথ। ১৯৪৬ সালের ৭ই জুলাই জিমি কার্টারকে বিয়ে করে রোজালিন কার্টার নাম নেন তিনি। অন্যদিকে ডেমোক্রেট নেতা জিমি কার্টার ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ১৯৭৭ সালের জানুয়ারি থেকে ১৯৮১ সালের জানুয়ারি পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। জিমি-রোজালিন দম্পতির সংসারে ৪ সন্তান, ১১ নাতি-নাতনি এবং ১৪ জন প্রপৌত্র ও প্রপৌত্রী রয়েছে।

মানবিক কার্যক্রম পরিচালনার জন্য জিমি-রোসালিন দম্পতির খ্যাতি রয়েছে। এ জন্য তারা একসঙ্গে কার্টার সেন্টার নামে একটি দাতব্য প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close