ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

সৌদিতে এক সপ্তাহে সাড়ে ১৭ হাজার অভিবাসী গ্রেফতার
প্রকাশ: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ৭:৪৭ এএম  (ভিজিট : ৩৮৬)
সৌদি আরবে সপ্তাহব্যাপী অভিযান চালিয়েছে নিরাপত্তা বিভাগ। এ সময়সীমার মধ্যে প্রায় সাড়ে ১৭ হাজার অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। বসবাস, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়। সোমবার খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহে ১৭ হাজার ৪৬৩ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। ১৬ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী নিরাপত্তা বিভাগ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। আটক এসব অভিবাসীর মধ্যে ১০ হাজার ৮৫৬ জনের বিরুদ্ধে বসবাস আইন লঙ্ঘন, ৩ হাজার ৯৩৪ জনের বিরুদ্ধে সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘন এবং ১ হাজার ৬৭৩ জনের বিরুদ্ধে শ্রম আইন ভঙ্গের অভিযোগ করা হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, গত এক সপ্তাহে অবৈধভাবে সীমান্ত দিয়ে অনুপ্রবেশের ৭৭৩ জনকে আটক করা হয়েছে। আটক এসব লোকের মধ্যে ৪৪ শতাংশ ইয়েমেনের নাগরিক, ৪৫ শতাংশ ইথিওপিয়ার আর বাকি ১১ শতাংশ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে। এ সময় আরও ৫৪ জনকে সৌদি আরব থেকে অবৈধ পালিয়ে যাওয়ার সময় আটক করা হয়েছে।

সৌদি আরবে বর্তমানে ৫০ হাজার ৬৯৯ প্রবাসীর বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলছে। তাদের মধ্যে ৪৪ হাজার ৯১ জন পুরুষ ও ৬ হাজার ৬০৮ জন নারী। এসব লোকের মধ্যে ৪৪ হাজার ৬৫১ জনকে দেশে ফেরত পাঠাতে কাগজপত্র কূটনৈতিক মিশনে পাঠানো হয়েছে। এ ছাড়া ১ হাজার ৬১৭ জনকে ফেরত পাঠানোর অপেক্ষায় রাখা হয়েছে এবং ১০ হাজার ১৯৭ জনকে ইতোমধ্যে দেশে পাঠানো হয়েছে।

দেশটি বসবাস, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের ব্যাপারে অত্যন্ত কঠোর। এ আইন লঙ্ঘনের জন্য ১৫ বছরের জেল, এক মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা এমনকি সব সম্পত্তিও বাজেয়াপ্ত হতে পারে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close