ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

দক্ষিণ আফ্রিকায় প্লাটিনাম খনিতে নিহত ১১,আহত ৭৫
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ৩:৩০ এএম  (ভিজিট : ২৭০)
দক্ষিণ আফ্রিকায় একটি প্লাটিনাম খনিতে লিফট ছিঁড়ে অন্তত ১১ শ্রমিক নিহত এবং আরও ৭৫ জন আহত হয়েছেন। ইম্পালা প্লাটিনাম কোম্পানির ওই খনিতে গত সোমবার এ দুর্ঘটনা ঘটে বলে জানায় বিবিসি। খনিটি জোহানেসবার্গ থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে রাস্টেনবার্গে।

খনি কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, শ্রমিকদের খনির ভেতর থেকে ওপরে তোলা এবং নিচে নামানোর কাছে ব্যবহৃত একটি লিফটের তারে কোনো একটি সমস্যার কারণে হঠাৎ করে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে দ্রুত নিচে পড়ে গিয়ে এই দুর্ঘটনা ঘটে। প্লাটিনাম, স্বর্ণ এবং অন্যান্য খনিজ দ্রব্য উৎপাদনকারী বিশ্বের শীর্ষ দেশগুলোর একটি দক্ষিণ আফ্রিকা। সেখানে বিশে^র সচেয়ে গভীর খনিগুলোর কয়েকটি রয়েছে। দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালে খনি দুর্ঘটনায় প্রায় ৫০ জন নিহত হয়। তার আগের বছর মারা যায় ৭৪ জন।

কী কারণে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখা হচ্ছে বলে ইম্পালা প্লাটিনামের পক্ষ থেকে জানানো হয়েছে। খনিটির সব ধরনের কার্যক্রম স্থগিত করা হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের আঘাত গুরুতর। তাদের হাসপাতালে চিকিৎসা চলছে বলে জানিয়েছেন কোম্পাটির মুখপাত্র জোহান থেরন। তিনি এ দুর্ঘটনাকে ‘খুবই অস্বাভাবিক’ বলে বর্ণনা করেন।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close