ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
http://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

জরিমানার পরও অবাধে চলছে বালুবোঝাই ট্রাক
নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
প্রকাশ: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 268

দিনাজপুরের চিরির বন্দর উপজেলার ভিয়াইল ইউনিয়নের চওড়ারবাড়ী গ্রামে দেদার চলছে বালু পরিবহন। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ৫০ হাজার টাকা জরিমানা করার পরও দাপটের সঙ্গে বালুবোঝাই করেই যাচ্ছেন ইজারাদার। 

ডাম্পট্রাক আর ট্রাক্টর চলাচলে বাতাসে বালু পুরো এলাকায় ছড়িয়ে পড়ে। কাপড় দিয়ে নাক-মুখ চেপে চলাচল করতে হয় পথচারী ও স্থানীয়দের। এতে বাড়ছে বিভিন্ন ফুসফুসজনিত রোগ।

সূত্রে জানা গেছে, উপজেলার ধুরইল ঘাট চলতি বছরের মার্চ মাসে নিলাম ডাক দেওয়া হয়। তখন থেকেই অবৈধভাবে ১০ চাকার ডাম্পট্রাকে করে বালু পরিবহন করা হচ্ছে। মাঝেমধ্যে জরিমানা করা হলেও ডাম্পট্রাক বন্ধ হয়নি। এতে আমতলী বাজার হতে চিরির বন্দর রাস্তার ব্যাপক ক্ষতি হয়। এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে ২৪ জুন চিরির বন্দর সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরতিজা হাসান সরেজমিন গিয়ে অবৈধভাবে ১০ চাকার ডাম্পট্রাকে বালু বহনের দায়ে একটি ডাম্পট্রাক চালককে ৫০ হাজার টাকা জরিমানা করেন। এরপরও ডাম্পট্রাকে বালু বহন বন্ধ হয়নি।

সরেজমিন দেখা গেছে, আত্রাই নদীর ধুরইল ঘাট থেকে অবৈধভাবে মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করছে ইজারাদাররা। আর ঘাটে দুটি ডাম্পট্রাক দাঁড়িয়ে আছে। আর একটি ডাম্পট্রাক দিনের বেলায় বালুবোঝাই করে রাস্তায় চলছে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছিয়ে দিতে। রাস্তায় প্রায় ৭ থেকে ৮ ইঞ্চি গভীর বালু আর ধুলোর স্তর। পথচারীসহ স্থানীয়রা পায়ের জুতো খুলে রাস্তার একপাশ দিয়ে চলাচল করছেন। কয়েকজন গ্রামবাসী জানায়, মনে হয় তারা ধুলোর রাজ্যে বসবাস করছেন। প্রশাসন যেন দেখেও না দেখার ভান করছে। 

চওড়াবাড়ী গ্রামের অনেকেই জানায়, পুরো এলাকা বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। ডাম্পট্রাক আর ট্রাক্টর চলাচল করলেই ধুলাবালিতে অন্ধকার হয়ে যাচ্ছে চারপাশ। আশপাশের বাসা-বাড়িগুলোর লোকজন টিকতে পারছে না ধুলাবালির যন্ত্রণায়। নারী-পুরুষ, বৃদ্ধ ও শিশুরা শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। এ বিষয়ে বালুমহালের ইজারাদার হাসমিন লুনা মুঠোফোনে জানান, তিনি অসুস্থ। পরে যোগাযোগ করবেন।

চিরির বন্দর উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দীকা বলেন, ইতঃপূর্বে অবৈধভাবে ড্রামট্রাক চালানোর দায়ে জরিমানা করা হয়েছে। কোনো অবস্থাতেই বেআইনি যানবাহন চালানোর সুযোগ নেই। প্রশাসনের নজরে বেআইনি কিছু পড়লে জেল-জরিমানা করা হবে।







http://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com