ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

‘ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার বেড়েছে’
প্রকাশ: শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২, ২:৫৩ পিএম  (ভিজিট : ৩৭৪)
বছর জুড়ে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অব্যাহত ছিল, লঙ্ঘিত হয়েছে সমবতে হওয়া এবং প্রতিবাদ করার সাংবিধানিক অধিকার। আইন ও সালিশ কেন্দ্রের (আসক) মানবাধিকার পরিস্থিতি ২০২২ এর পর্যবেক্ষণে উঠে এসেছে এসব তথ্য। 

শনিবার (৩১ ডিসেম্বর) সকালে রাজধানীর লালমাটিয়ায় সংস্থাটির সম্মেলন কক্ষে প্রতিবেদন প্রকাশ করা হয়। নির্বাহী পরিচালক নুর খান লিটনের উপস্থিতিতে বার্ষিক মানবাধিকার পরিস্থিতি উপস্থাপন করেন পরিচালক(প্রোগ্রাম) নানা গোস্বামী ও জেষ্ঠ্য সমন্বয়ক আবু আহমেদ ফয়জুল কবির।

বিদায়ী বছরের ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের বিষয়ে আসক বলছে-বছরের শুরুতে আইনমন্ত্রী বলেছিলেন, কারও বিরুদ্ধে মামলা হলে তদন্তের জন্য নির্ধারিত সেলে পাঠাতে হবে এবং কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা যাবে না। তবুও এ আইনে মামলা ও গ্রেপ্তার অব্যাহত আছে। বিভিন্ন সময়ে সংশোধন আনার আশ্বাস দেওয়া হলেও এখনো কোনো অগ্রগতি নেই। 

আট বিভাগের মধ্যে শুধু ঢাকা, রাজশাহী ও চট্টগ্রামে ডিজিটাল আইনে ২ হাজার ২৪৯ টি মামলা হয়েছে জানিয়ে আসকের মত- এ আইনের অপব্যবহার মত প্রকাশের ক্ষেত্রে রীতিমতো আতংক তৈরি করছে। 

শান্তিপূর্ণ সমাবেশ করার ক্ষেত্রে রাজনৈতিক দল ও সাধারণ মানুষকে নানামুখী প্রতিকূলতার শিকার হতে হচ্ছে। এ বছর সারা দেশে ৩৬ বার ১৪৪ ধারা জারি করা হয়েছে, যার মধ্যে শুধু চট্টগ্রামেই ১২বার। 

বিদায়ী বছরে স্থানাংক নির্বাচনসহ রাজনৈতিক ৪৭৯টি সহিংসতার ঘটনায় নিহত হয়েছেলে ৭০জন, আহত প্রায় ৬ হাজার ৯১৪ জন। সবচেয়ে বেশি নিহত ঢাকা জেলায়। 

এ বছর বিচারবহির্ভুত হত্যা কমলেও বন্ধ হয়নি কিংবা এ ক্ষেত্রে অভিযোগগুলোর নিরপেক্ষ তদন্ত ও সুষ্ঠু বিচার নিশ্চিত করা যায় নি। আসকের হিসেবে ২০২২ সালে সারা দেশে ১৯ জন বন্দুকযুদ্ধের নামে মারা গেছেন। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে মারা গেছেন ১৫ জন। 

সরকার গুমের ঘটনা বারবার অস্বীকার করলেও চলতি বছর অপহরণ ও গুম হয়েছেলে ৫ জন। যার মধ্যে ৪ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে, বাকীজন ফিরে এসেছেন। 
গণপিটুনির মত নির্মম ঘটনা কমেনি উল্লেখ করে আসক জানায়, ৩৬ জন নিহত হয়েছেন গণপিটুনিতে। 

বছরজুড়ে ২২৬ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি ও হুমকির সম্মুখীন হয়েছেন। নিহত হয়েছেন ১ জন। পেশাগত দায়িত্ব পালনের সময় হামলা হয়েছে ৭৯ জন সংবাদকর্মীর ওপর। 
সারাদেশে ধর্ষণের শিকার হয়েছেন ৯৩৬ জন নারী। পরবর্তীতে হত্যা করা হয়েছে ৪৮ জনকে এবং আত্মহত্যা করেছেন ৭ জন। 

সার্বিক পরিস্থিতি মোকাবিলায় আসকের পক্ষ থেকে সরকারের কাছে ১৪ দফা সুপারিশ করা হয়। যার মধ্যে আছে- এ পর্যন্ত সংঘটিত সব বিচার বহির্ভুত হত্যাকাণ্ডের অভিযোগ তদন্তে নিরপেক্ষ কমিশন গঠন করে ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। শান্তিপূর্ণ সভা-সমাবেশের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়া এবং সংশোধন না হওয়া পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা গ্রহণ না করার নির্দেশনা প্রদান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close