ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

বাংলাদেশি হচ্ছে রোহিঙ্গারা, জড়িতদের আইনের আওতায় আনুন
প্রকাশ: সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩, ১:২৬ এএম  (ভিজিট : ৪৩০)
সাড়ে পাঁচ বছর আগে লাখো রোহিঙ্গা মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে কক্সবাজার জেলার টেকনাফ ও উখিয়ায় প্রবেশ করে। শুরুতে নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ছিল ৯ লাখ। এখন বংশ বৃদ্ধির পর তাদের সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে কয়েক দফা আলোচনা হয়েছে। বাংলাদেশের কূটনৈতিক তৎপরতাও অব্যাহত আছে। কিন্তু মিয়ানমার এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও ফেরত নেয়নি। এদিকে মিয়ানমারে ফেরত যাওয়া যেহেতু দিন দিন অনিশ্চিত হয়ে পড়ছে, ফলে অবরুদ্ধ পরিবেশে থাকা রোহিঙ্গাদের অনেকেই বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হওয়ার চেষ্টাতেই সমাধান খুঁজছে। 

মিয়ানমারের রোহিঙ্গারা এ দেশের জন্য অনেক সমস্যা সৃষ্টি করেছে এবং করেই চলছে। মাদক পাচার ও মাদকের ব্যবসা এবং বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত হয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে। এবার জানা গেল তারা অবৈধ উপায়ে এনআইডি কার্ড ও পাসপোর্ট সংগ্রহ করার চেষ্টা করছে। এ কাজে তারা দুর্নীতিপরায়ণ কিছু সরকারি কর্মকর্তা-কর্মচারীর সহায়তা পাচ্ছে। 

কক্সবাজারের টেকনাফ রোহিঙ্গা অধ্যুষিত এলাকা হওয়ায় অনেক রোহিঙ্গা সুকৌশলে জন্মসনদ ও বাংলাদেশি এনআইডি তৈরি করে দাপিয়ে বেড়াচ্ছে পুরো দেশে। এমনকি বাংলাদেশি এনআইডি তৈরি করে মুজিববর্ষ উপলক্ষে দেওয়া প্রধানমন্ত্রীর উপহারের ঘরও হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে রোহিঙ্গাদের বিরুদ্ধে। কতিপয় জনপ্রতিনিধিই রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে স্বাক্ষর করে তাদের পথ সুগম করছে বলে স্থানীয়দের অভিযোগ।  

রোববার সময়ের আলো থেকে জানা যায়, অনেক রোহিঙ্গা বাংলাদেশে স্থায়ী বসবাস করার জন্য মোটা অঙ্কের টাকা খরচ করে এনআইডি তৈরি করতে মরিয়া হয়ে উঠেছে। অন্যদিকে দুর্বৃত্তরা মৌলভীবাজারের রাজনগরে ফতেহপুর ইউনিয়নের সার্ভার হ্যাক করে রোহিঙ্গাদের জন্মনিবন্ধন করেছে বলে পত্রিকাটির আরেক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে।

সংশ্লিষ্টদের ধারণা, এ পর্যন্ত কয়েকশ রোহিঙ্গা নিবন্ধিত হয়েছে এভাবে। যদিও ইউনিয়নের চেয়ারম্যান জানিয়েছেন, গত ২০ দিনের তথ্য যাচাইয়ে ১৫৩টি ভুয়া নিবন্ধনের তথ্য তারা পেয়েছেন। এ ব্যাপারে রাজনগর থানায় সাধারণ ডায়েরি করেছেন ইউপি চেয়ারম্যান নকুল দাস।

এ ছাড়াও অনেক রোহিঙ্গা বাংলাদেশে চিরস্থায়ী বসবাসের পরিকল্পনার অংশ হিসেবে স্থানীয় নারীদের বিয়ে করেও নাগরিকত্ব নিচ্ছে বলে অভিযোগ রয়েছে। দিন দিন তারা এ দেশ থিতু হওয়ার চেষ্টা করছে। যেসব জনপ্রতিনিধি ভোটার হওয়ার জন্য রোহিঙ্গাদের ডকুমেন্টস তৈরি করে দিচ্ছে, তাদের চিহ্নিত করে তদন্তপূর্বক আইনি ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানিয়েছেন স্থানীয়রা।  

তবে রোহিঙ্গারা এভাবে অবৈধ এনআইডি কার্ড ও পাসপোর্ট সংগ্রহ করে বাংলাদেশের নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আমরা আশা করব, রাষ্ট্রীয় নিরাপত্তা ও নাগরিক সুরক্ষার স্বার্থে দায়ী ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। 


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close