ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

অনেক বার্তা নিয়ে আসে শীত
প্রকাশ: রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩, ২:৪৫ এএম  (ভিজিট : ৪১০)
ঋতু বৈচিত্র্যের দেশ বাংলাদেশ। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত এ ষড়ঋতু বাংলায় বয়ে আনে রকমারি রূপ। প্রতি দুই মাস অন্তর এই ঋতুর পালা বদল হয়। ঋতুচক্রের আবর্তনে আমাদের দেশে শীত আসে কুয়াশার চাদর মুড়ি দিয়ে। বাংলার ঋতুচক্রে শীতকাল হলো পঞ্চম ঋতু। পৌষ-মাঘ এই দুই মাস শীতকাল কিন্তু কার্তিক মাসের মাঝামাঝি থেকেই একটু একটু করে শীতের আগমন ঘটতে থাকে যা সাধারণত ফাল্গুন মাস পর্যন্ত স্থায়ী হয়।

শীতকালে চারদিকে জাগে নবান্নের উৎসব। শীতকালে অনেক সুবিধার পাশাপাশি রয়েছে কিছু অসুবিধা। শীতকাল যেন অসুবিধার কারণ না হয় এ জন্য করণীয় ও বর্জনীয় বিষয় মেনে চলতে হবে। শীতে প্রচুর পরিমাণ ফল ও সবজি খেতে হবে, হাত ধোয়ার অভ্যাস করতে পারেন, শরীরকে আর্দ্র রাখুন, ত্বকের যত্ন নিন, কুসুম গরম পানি বেশি বেশি পান করুন, হালকা গরম পানি দিয়ে গড়গড়ানি করে গলা পরিষ্কার রাখুন, টেনশন কম করুন, পারলে গ্রিন টি পান করুন, পারতপক্ষে মিষ্টি জাতীয় খাবার খাবেন না, একটু হলেও ব্যায়াম করুন ও শরীরের ঘাম ঝরান, ঘুমের রুটিন সঠিক রাখুন, সব ধরনের ডেইরি চকোলেট খাওয়া হতে বিরত থাকুন, অ্যালকোহল গ্রহণ ও ধূমপান থেকে বিরত থাকুন, অতিরিক্ত ঠান্ডা পানি দিয়ে গোসল করা থেকে বিরত থাকুন, ভিটামিন সি, জিংক ও আয়রনসমৃদ্ধ খাবার বেশি বেশি গ্রহণ করুন, গরম কাপড় পরিধান করুন এবং ঘরে তুলে রাখা শুকনো কাপড় পরিধান করার আগে রোদে শুকিয়ে নিন অন্যথায় এলার্জি সমস্যার সম্মুখীন হতে পারেন, খাদ্যাভ্যাস সঠিক রাখুন এবং ঠান্ডা খাবার পরিহার করুন, ঘরের দরজা-জানালা সবসময় বন্ধ না রেখে মুক্ত ও নির্মল বাতাস চলাচলের ব্যবস্থা রাখুন, হাঁপানি রোগীরা শীত শুরুর আগেই চিকিৎসকের পরামর্শমতো প্রতিরোধমূলক ইনহেলার বা অন্যান্য ওষুধ ব্যবহার করুন এবং হাতের কাছে সবসময় ওষুধ রাখুন।

শিশু ও বয়োজ্যেষ্ঠদের আলাদাভাবে যত্ন করুন। যাতে করে তাদের শরীর ঘেমে বা অতিরিক্ত ঠান্ডায় শরীর খারাপ না হয়। আরও একটি বিষয় লক্ষ রাখতে হবে বিশেষ করে বাইকারদের সেটি হলো শীতকালের শুরুতে এবং শেষে দিনের বেলা বের হলে তাপমাত্রা বেশি থাকায় গরম অনুভূত হয় তারপরও গরম কাপড় সঙ্গে রাখতে হবে কারণ আপনার বাড়ি ফিরতে রাতও হতে পারে আর সূর্য ডোবার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমতে থাকে তখন বাতাসে আপনার সর্দি, কাশি ও জ্বর হতে পারে। 

তাই কষ্ট মনে হলেও গরম কাপড় সঙ্গে রাখুন। সুবিধা-অসুবিধা নিয়েই তো সব ঋতু। অসুবিধা থাকলেও অনেকের কাছেই শীতকাল প্রিয় ঋতু। শীতের আমেজ উপভোগ করার জন্য প্রায় সব মানুষ অপেক্ষা করে থাকে। শীতের শেষে বসন্ত পেরিয়ে যখন গ্রীষ্ম আসে, তখন থেকেই শীতকালের আসার অপেক্ষায় থাকে মানুষ।

সহকারী শিক্ষক
জামতৈল ধোপাকান্দি সরকারি বহুমুখী উচ্চ বিদ্যালয়
কামারখন্দ, সিরাজগঞ্জ




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close