ই-পেপার মঙ্গলবার ১৪ মে ২০২৪
মঙ্গলবার ১৪ মে ২০২৪

ইসরাইলজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ
প্রকাশ: সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ৩:৪১ এএম  (ভিজিট : ৪৯০)
আগাম নির্বাচন ও গাজায় আটকে থাকা জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে ইসরাইল জুড়ে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। খবর আনাদুলুর। এদিকে টাইমস অব ইসরাইলের খবর অনুযায়ী, গাজা উপত্যকায় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে প্রচণ্ড চাপে আছেন সে দেশের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

আনাদুলুর রোববারের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় আটক বন্দিদের মুক্তির দাবিতে এবং আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে শনিবার হাজার হাজার মানুষ ইসরাইজুড়ে বিক্ষোভ করেছে। ইসরাইলি সম্প্রচার কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভকারীরা ইসরাইলের কাপলান স্কোয়ারে জড়ো হয় এবং গাজায় ফিলিস্তিনি উপদলের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি এবং আগাম নির্বাচনের দাবি জানান।

সম্প্রচার কর্তৃপক্ষের মতে, গাজায় আটক বন্দিদের পরিবারও এদিনের বিক্ষোভে অংশ নেয় এবং বিক্ষোভকারীদের সামনে বক্তৃতা দেয়। স্থানীয় সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথ জানায়, বিক্ষোভের একপর্যায়ে কাপলান স্কোয়ারে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ ছাড়া আরও হাজার হাজার ইসরাইলি তেল আবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে বিগিন স্ট্রিটেও জড়ো হয়েছিল।

অনেক লোক পশ্চিম জেরুজালেমে ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের বাড়ির কাছেও বিক্ষোভ করেছে বলে ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে। সে সময় তারা গাজায় আটক থাকা ব্যক্তিদের ফিরিয়ে আনার দাবির পাশাপাশি আগাম নির্বাচনের আহ্বানও জানায়। এ ছাড়া হাজার হাজার ইসরাইলি সিজারিয়ায় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের কাছে এবং হাইফায়ও হাজার হাজার ইসরাইলি বিক্ষোভ করেছে। আনাদুলু বলছে, হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের প্রকাশিত একটি ভিডিওতে গাজায় আটক দুই বন্দিকে ইসরাইলি সরকারের কাছে তাদের মুক্তি নিশ্চিত করার জন্য বন্দি বিনিময় চুক্তি করার দাবি জানাতে দেখা যাওয়ার পর ইসরাইলে বিক্ষোভ আরও তীব্র হয়েছে।

সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথ জানিয়েছে, ভিডিওটির প্রতিক্রিয়ায় বন্দিদের পরিবার এক বিবৃতিতে বলেছে : ‘ইসরাইলকে অবশ্যই রাফা (আক্রমণ) বা (হামাসের সঙ্গে) চুক্তির মধ্যে যেকোনো একটি বেছে নিতে হবে।’ 

নেতানিয়াহুর সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রস্তুতি নিচ্ছে। এই পরোয়ানা নিয়ে নেতানিয়াহু প্রচণ্ড চাপে রয়েছেন বলে জানিয়েছেন ইসরাইলি বিশ্লেষক বেন কাসপিট। তিনি হিব্রু ভাষার সংবাদমাধ্যম ওয়াল্লা নিউজকে রোববার (২৮ এপ্রিল) জানিয়েছেন, ‘নেতানিয়াহু এবং অন্যরা হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে প্রচণ্ড চাপে রয়েছেন। আন্তর্জাতিক ক্ষেত্রে ইসরাইলের অবস্থানের জন্য এটি খুবই খারাপ একটি বিষয় হবে।’

নেতানিয়াহু ও অন্যান্য ইসরাইলি কর্মকর্তার বিরুদ্ধে যেন আইসিসি পরোয়ানা জারি না করে সেজন্য কূটনৈতিক যুদ্ধে নেমেছে ইসরাইল। সঙ্গে রয়েছে যুক্তরাষ্ট্রও। বিশ্লেষক কাসপিট জানিয়েছেন, পরোয়ানা ঠেকাতে অব্যাহতভাবে টেলিফোনে কথা বলে যাচ্ছেন নেতানিয়াহু। তার বিশ্বাস বাইডেনের সহায়তা নিয়ে তিনি পরোয়ানা থেকে রক্ষা পেতে পারেন।

জানা গেছে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ছাড়াও প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গ্যালান্ট এবং সেনাপ্রধান হেজরি হালেভির বিরুদ্ধেও পরোয়ানা জারি করা হতে পারে। প্রভাবশালী ইসরাইলি সংবাদমাধ্যম হারেৎজকে অপর এক বিশ্লেষক আমোস হারেল লিখেছেন, আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান এই সপ্তাহে পরোয়ানা জারি করতে পারেন বলে ধারণা করছে ইসরাইলি সরকার। আর এ বিষয়টি মাথায় রেখে এখন তারা কাজ করছে।

হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয় যুক্তরাষ্ট্র ও ইসরাইল। তা সত্ত্বেও তারা এখন পরোয়ানা ঠেকাতে কাজ করছে। পরোয়ানা জারি হলে এই আদালতের সদস্য দেশগুলোতে গেলেই নেতানিয়াহুকে গ্রেফতারের বাধ্যবাধকতা তৈরি হবে। 

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close