ই-পেপার মঙ্গলবার ২১ মে ২০২৪
মঙ্গলবার ২১ মে ২০২৪

আদালতকে উপেক্ষা করে নওগাঁয় স্কুলের জমি দখলের অভিযোগ
প্রকাশ: মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ৯:১১ পিএম  (ভিজিট : ১৪৮)
নওগাঁর বদলগাছী উপজেলার কোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি আদালতের নির্দেশ উপেক্ষা করে জোরপূর্বক দখল ও গাছ কাটার অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে। এ বিষয়ে বিদ্যালয়টির প্রধান শিক্ষক এসিল্যান্ডকে অবহিত করলে তিনি নোটিশের মাধ্যমে দখলকার্য বন্ধ রাখতে বললে সেই নোটিশকেও তোয়াক্কা করেনি। 

অভিযুক্তরা হলো- কোলা গ্রামের মৃত মোকছেদ আলীর ছেলে মামুন হোসেন ও মৃত জিন্নাতুল ইসলামের ছেলে রিপন হোসেনসহ তাদের ঘনিষ্ঠরা।

জানা গেছে, রিপন হোসেনের বাবা মৃত জিন্নাতুল ইসলাম বিদ্যালয়ের উক্ত জায়গা পরিত্যক্ত থাকা অবস্থায় কিছু অংশে একটি দোকানঘর নির্মাণ করে মুদী ব্যবসা করে আসছিল। পরে বাকী অংশ দখল করার চেষ্টা করলে বিদ্যালয় কর্তৃপক্ষ বাধা দেয়। এরপর জিন্নাতুল ইসলাম ওই জমি মালিকানা দাবি করে আদালতে মামলা করেন। তাদের দায়ের করা মামলায় আদালত বিদ্যালয়ের পক্ষে আপিলসহ দুই বার রায় প্রদান করেন। জমিটি অদ্যবদী বিদ্যালয়ের দখলে আছে। সকল রেকর্ডে বিদ্যালয়ের নাম ও খাজনা পরিশোধ আছে। এরপরও মৃত মোকছেদ আলীর ছেলে মামুন হোসেন দিং ও মৃত জিন্নাতুল ইসলামের ছেলে রিপন হোসেন দিং বাদী হয়ে ২০০৩ সালের ২৫ সেপ্টেম্বর আবারও একটি বাটোয়ারা মামলা করেন।

গত ২৩ মার্চ ব্যবসায়ী রিপন হোসেনের নেতৃত্বে ২০ থেকে ৩০ অজ্ঞাত ব্যক্তিদের সঙ্গে নিয়ে আদালতের রায় পেয়েছে মর্মে ঢোল পিটিয়ে চলমান দোকানে তালা ঝুলে দেন। এই ঘটনায় ঈদের পূর্বে ব্যবসায়ীরা বিপাকে পরেন। পরবর্তীতে বিদ্যালয়ের পক্ষে প্রধান শিক্ষক রায় বাতিলের জন্য উচ্চ আদালতে আপিল করেন। আপিলের নোটিশ দেওয়ার পরে উপজেলা সহকারী কমিশনার ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) কাজ বন্ধের নির্দেশ প্রদান করার পরেও অভিযুক্ত রিপন জোরপূর্বক অবৈধভাবে আদালতকে উপেক্ষা করে প্রাচীর নির্মাণসহ বিদ্যালয়ের রোপণকৃত মেহগনি ও ফলজ ১০ থেকে ১২ টি গাছ কেটে ফেলে। এছাড়াও বিদ্যালয়ের ভাড়াটিয়া ব্যবসায়ীদের বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে ৪৫ দিনের মধ্যে দোকানঘর ছেড়ে দিতে হবে মর্মে স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে তালা খুলে দেয়।

ভাড়াটিয়া সাইকেল মেকার মিলন হোসেন বলেন, বিদ্যালয়ের রোপনকৃত মেহগনিসহ ফলজ ১০-১২টি গাছ ছিল। এই গাছের নিচেই আমার দোকান। জমিটি নাকি রিপন ও মামুনরা রায় পেয়েছে তাই গাছ কেটে নিয়ে গেছে এবং জমিটি ফাঁকা অংশে পাচিল তুলে দখল করছে। আমরা সাধারণ ব্যবসায়ী বেশি কিছু বললে ব্যবসা বন্ধ করে দিবে তাই ভয়ে কিছু বলি না।

এ বিষয় অভিযুক্ত রিপন হোসেন এর সাথে কথা বলতে গেলে তিনি সাংবাদিকদের উপর চড়াও হয়ে বলেন, আপনারা কি নাজির সাহেব এর চেয়েও বড়। নাজির সাহেব আমাকে জমি দখল দিয়ে গেছেন, যদি কিছু বলার থাকে তাহলে আদালতেই বলবো। আপনাদের সাথে কোন কথা বলতে পারবো না।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজাউল ইসলাম বলেন, এই জমির বিরুদ্ধে তারা এক সময় মামলা করেছিল। ওই মামলায় প্রাথমিক ও আপিল দুই বায় বিদ্যালয়ের পক্ষে। তারপরও নিজেরাই বাদী-বিবাদী হয়ে এক তরফা রায় এনে জোড় পূর্বক জমি দখল করছেন। এসিল্যান্ড স্যার নিজেও নোটিশ দিয়েছে জমিতে কোন কাজ না করার কিন্তু তারা কিছুই মানছেনা। মূলত তাদের উদ্দেশ্য জমি যারই হোক তারা দখলে রাখতে চায়।

এ বিষয়ে বদলগাছী উপজেলা সহকারী কমিশনার ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) মোসা. আতিয়া খাতুন জানান, আদালত আপিল আবেদন পাওয়ার পর কাজ বন্ধের জন্য নোটিশ করা হয়েছে। এরপরেও যদি কোন প্রকার কার্যক্রম করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সময়ের আলো/আরআই



আরও সংবাদ   বিষয়:  স্কুলের জমি দখল   গাছ কাটার অভিযোগ   নওগাঁ  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close