ই-পেপার রোববার ১৯ মে ২০২৪
রোববার ১৯ মে ২০২৪

পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা তুলল ভারত
প্রকাশ: শনিবার, ৪ মে, ২০২৪, ৪:২৩ পিএম আপডেট: ০৪.০৫.২০২৪ ৫:২৩ পিএম  (ভিজিট : ৩৮৫)
মহারাষ্ট্রে লোকসভা নির্বাচনের ঠিক দুদিন আগে পেঁয়াজ রফতানি থেকে নিষেধাজ্ঞা তুলল প্রতিবেশী দেশ ভারত। পেঁয়াজ রফতানিতে জারি করা নিষেধাজ্ঞার প্রায় ৬ মাস পর তুলে নিলো বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রফতানিকারক দেশটি। শনিবার (৪ মে) ভারতের ‘ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেড’ (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। 

বিজ্ঞপ্তিতে পেঁয়াজের রফতানি মূল্যও বেঁধে দিয়েছে দেশটি। প্রতি টন পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৫০ ডলার।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মহারাষ্ট্রের পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীরা রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলেন অনেক দিন ধরেই। কিন্তু রফতানির ফলে অভ্যন্তরীণ সংকট তৈরি হয়ে দাম বাড়তে পারে জানিয়ে তাতে সায় দিচ্ছিল না সরকার।

লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপে মহারাষ্ট্রের ১১টি আসনে ভোট হবে ৭ মে। এর ঠিক দুদিন আগে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হল।

ভারতের রাজনীতি বিশ্লেষকদের একাংশের মতে, চলমান লোকসভা নির্বাচনের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকারে আসীন দল বিজেপি। গত বছর ডিসেম্বরে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রদানের কারণে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের কৃষকরা ব্যাপক লোকসানের শিকার হন; ফলে কেন্দ্রীয় সরকারের প্রতি ক্ষোভ রয়েছে তাদের। অন্যদিকে এবারের নির্বাচনে রাজ্যটির প্রতিটি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপি প্রার্থীরা।

ভোটের ফলাফলে যেন কৃষকদের ক্ষোভের আঁচ না থাকে— সেজন্যই বিজেপি এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বলে ধারণা অনেক রাজনীতি বিশ্লেষকের।

উল্লেখ্য, বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রফতানিকারক দেশ ভারত গত ৮ ডিসেম্বর থেকে রফতানি বন্ধ রেখেছিল। সেই সময়ের ঘোষণা অনুযায়ী, ৩১ মার্চ পর্যন্ত রফতানিতে নিষেধাজ্ঞা ছিল। সেই মেয়াদ শেষের আগেই ২৩ মার্চ পেঁয়াজ রফতানি অনির্দিষ্টকাল বন্ধের ঘোষণা দেয় ভারত।

এদিকে, টিসিবি সূত্র মতে দেশে, গত সপ্তাহে পেঁয়াজের দাম ছিল ৫৮ থেকে ৬০ টাকা কেজি। গতকাল (শুক্রবার) দাম বেড়ে হয়েছে ৬৫ টাকা থেকে ৭০ টাকা কেজি। বিক্রেতারা জানান, এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  পেঁয়াজ রপ্তানি   ভারতের নিষেধাজ্ঞা   বাংলাদেশ-ভারত   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close