ই-পেপার মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

রাজধানীতে তিন বাসে আগুন
প্রকাশ: রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩, ৬:২২ এএম  (ভিজিট : ৩৬৬)
নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে চলমান আন্দোলনে আবারও ৪৮ ঘন্টার অবরোধের ডাক দিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। আজ রাজধানীসহ সারাদেশে অবরোধ কর্মসূচী পালনের ডাক দিয়েছে বিএনপিসহ সমমনা দল। আজ রোববার ভোর ৬টা থেকে অবরোধ চলবে আগামি মঙ্গলবার ভোর ৬ টা পর্যন্ত। সর্বাত্মক অবরোধ পালনের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। চলমান হরতাল-অবোরধে যান চলাচল স্বাভাবিক থাকলেও চালকদের মধ্যে চোরাগোপ্তা হামলার ভয় দেখা গেছে।  

এদিকে গতকাল রাতে ফর্মগেটে ককটেল বিস্ফোরণ করেন দুর্বৃত্তরা। এতে মোটরসাইকেল আরোহী বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডিরেক্টর এমদাদুল হক খান (৫৬) ও সামিট গ্রুপের ইঞ্জিনিয়ার নাজমুস শাহাদাত আলম (৩৮) আহত হয়েছেন। এছাড়াও গতকাল রাতে রাজধানীসহ সারাদেশে মশাল মিছিল করেন বিএনপি ও সমমনা দলগুলো।

এর আগে গত বুধবার ২৪ ঘন্টার অবরোধ ও বৃহস্পতিবার সকাল সন্ধ্যা হরতালের ডাক দেন বিএনপি। অবরোধ ও হরতাল চলাকালীন সময়ে ৩৬ ঘন্টায় ১০টি যানবাহনে আগুনের সংবাদ পায় ফায়ার সার্ভিস। এছাড়াও রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আগঙ্ক সৃষ্টি করে দুর্বৃত্তরা। গত ২৮ অক্টোবরের সমাবেশ থেকে সহিংসতা শুরুর পর অবরোধ ও হরতাল কর্মসূচি অব্যাহত রেখেছে বিএনপি ও এর সমমনা দলগুলো।

চালকদের অভিযোগ, ঢাকায় চলমান অবরোধ-হরতালে কোনও সমস্যা দেখা না গেলেও বিভিন্ন অঞ্চলে চোরাগোপ্তা হামলা চালিয়ে আসছে। আগুনের ফলে তারা ভয় ও আতঙ্কের মধ্যে দিয়ে গাড়ি নিয়ে মহাসড়ক পারি দিচ্ছেন তারা। শনিবার তুরাগ পরিবহনের চালক ফয়সাল আহমেদ সময়ের আলোকে বলেন, অবরোধ-হরতাল কর্মসূচীতে পেটের দায়ে রাস্তায় নামনে হচ্ছে তাদের। তিনি বলেন, আমরা দিন আনি দিন খাই। এভাবে চোরাগোপ্তা হামলা চালিয়ে গাড়ি পুড়িয়ে দিলে স্ত্রী-সন্তান নিয়ে খাবো কি? কুষ্টিয়া থেকে চাল বোঝাই করে ঢাকার উদ্দেশে আসা ট্রাক চালক ইব্রাহিম খন্দকার সময়ের আলোকে বলেন, জানটা হাতের মুঠোয় নিয়ে গাড়ি নিয়ে বের হন। কিন্তু পথে চোরাগোপ্তা হামলার শিকার হচ্ছেন তারা। মহাসড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের তেমন চোখেও পরেনা। আমাদের নিরাপত্তা নিশ্চিত করলে গাড়ি নিয়ে বের হবো বলে তিনি জানান।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সময়ের আলোকে বলেন, গতকাল শনিবার নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে যানবাহনে অগ্নিসংযোগ, ভাংচুর ও নাশকতার মামলায় রূপগঞ্জ ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক সালফা রাজকে গ্রেফতার করা হয়। এছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ী ভাংচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সাথে জড়িত ৪ জনকে গ্রেফতার করা হয়। তিনি বলেন, গতকাল থেকে হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সাথে জড়িত সর্বমোট ৮১৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

ফার্মগেটে ককটেল বিস্ফোরণ: গতকাল রাতে রাজধানীর ফার্মগেটে একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে মোটরসাইকেল আরোহী বাংলাদেশ ব্যাংকের জয়েন্ট ডিরেক্টর এমদাদুল হক খান ও সামিট গ্রুপের ইঞ্জিনিয়ার নাজমুস শাহাদাত আলম আহত হয়। তেজগাঁও থানার ওসি অপূর্ব হাসান জানান, ফার্মগেটের ফামভিউ সুপার মার্কেটের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আমাদের পুলিশ সদস্যরা কাজ করছে। কারা ককটেল বিস্ফোরণ করেছে তা তদন্ত করে দেখা হবে।

আহতরা জানান, তাদের বাসা মোহাম্মদপুর সলিমুল্লাহ রোডে। সন্ধ্যায় কারওয়ানবাজারে কাজ শেষ করে দুজন মোটরসাইকেল নিয়ে বাসার দিকে রওনা হন। পথে ফার্মগেট ফার্মভিউ মার্কেটে সামনে রাস্তায় তাদের পাশে পরপর দুটি বিকট বিস্ফোরণ হয়। এতে তাদের শরীরে আঘাত লাগে। আশপাশের লোকজন তাদেরকে উদ্ধার করে প্রথমে আলরাজি হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য রাতে তাদেরকে ঢাকা মেডিকেলে নিয়ে আসে।

আগারগাঁওয়ে বিএনপির মশাল মিছিল: গতকাল রাতে অবরোধের অংশ হিসাবে কর্মসূচির সমর্থনে রাজধানীতে মশাল মিছিল করেছে বিএনপি দলের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, খালেদা জিয়াসহ কারাবন্দিদের মুক্তিসহ এক দফা দাবি আদায়ে গত ৩০ অক্টোবর থেকে দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে আসছে দলটি।

নারায়ণগঞ্জে ককটেল বিস্ফোরণ, সড়কে আগুন: গতকাল রাতে নারায়ণগঞ্জ শহরের খানপুরে বিএনপির অবরোধের সমর্থনে মশাল মিছিল করেছেন নেতাকর্মীরা। এ সময় মিছিল থেকে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটে। অগ্নিসংযোগ করা হয় সড়কে। নারায়ণগঞ্জ সদর থানার ওসি শাহাদাৎ হোসেন বলেন, বিএনপির নেতাকর্মীরা অবরোধ কর্মসূচির নামে ককটেল বিস্ফোরণ ও সড়কে অগ্নিসংযোগ করে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পৌঁছার আগেই তারা পালিয়ে যায়।

রাজধানীতে গতকাল রাতে ৩ বাসে আগুন: গতকাল রাতে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলোর ডাকা অবরোধের সমর্থন করে রাজধানীতে তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার রাত ১০টা ৪৮ মিনিটে সায়েদাবাদে একটি বাসে আগুন দেওয়া হয়। রাত ১১টা ৯ মিনিটে গাবতলী বাস টার্মিনালে পদ্মা লাইন পরিবহন নামের একটি বাসে এবং রাত ১১টা ১০ মিনিটের দিকে আগারগাঁওয়ে ভূঁইয়া পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিষয়টি সময়র আলোকে নিশ্চিত করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল হাসান। তিনি বলেন, গতকাল রাতে তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে কোন হতাহতর খবর পাওয়া যায়নি।

সময়ের আলো/আরএস/ 
 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close