ই-পেপার শুক্রবার ৩ মে ২০২৪
শুক্রবার ৩ মে ২০২৪

আবাসন শিল্পের পথিকৃৎ এনামুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ: সোমবার, ১ এপ্রিল, ২০২৪, ১২:০২ এএম আপডেট: ০২.০৪.২০২৪ ১২:১১ এএম  (ভিজিট : ৭৭৯)
‘ছোট ছোট বালু কণা, বিন্দু বিন্দু জল; গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।’ বিখ্যাত এই প্রবাদটিকেই যেন অনুসরণ করছিলেন আবাসন শিল্পের অন্যতম পথিকৃৎ এম এম এনামুল হক। তিনি দেশের অন্যতম শীর্ষ শিল্প প্রতিষ্ঠান আমিন মোহাম্মদ গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। যিনি ব্যবসায়ী বা শিল্প উদ্যোক্তা হিসেবে আমিন মোহাম্মদ গ্রুপকে অনেকটা ছোট এক জলাধার থেকে ‘মহাসিন্ধু’ গড়ে তোলার মতো অনন্য অধ্যায় রচনা করে গেছেন। আজ (১ এপ্রিল) আবাসন শিল্পের সেই নক্ষত্র এম এম এনামুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী।

মহান এই কীর্তিমানকে অভিভাবক হিসেবে আজও গভীরভাবে স্মরণ করে আমিন মোহাম্মদ গ্রুপ এবং দৈনিক সময়ের আলো। তাই আমিন মোহাম্মদ গ্রুপের কর্পোরেট অফিস এবং দৈনিক সময়ের আলো কার্যালয়সহ গ্রুপের সকল অঙ্গ প্রতিষ্ঠানে আজ (১ এপ্রিল) দোয়া আয়োজন করা হচ্ছে।

আমিন মোহাম্মদ গ্রুপের চেয়ারম্যান এম এম এনামুল হক ছিলেন দৈনিক সময়ের আলোর সম্পাদকমণ্ডলীর সভাপতি। সমাজ ও রাষ্ট্রে গঠনমূলক ভূমিকা রাখার স্বপ্ন নিয়েই বাজারে এনেছিলেন পাঠকপ্রিয় সময়ের আলো। ইসলামের খেদমতকারী হিসেবে সুপরিচিত এনামুল হক গড়ে গেছেন সফল ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ-মাদরাসা, এতিমখানাসহ নানা ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান। মহান এই ব্যবসায়ীর মৃত্যুর এক বছর পূর্ণ হলেও তার স্মৃতি-ছায়া এখনো আমিন মোহাম্মদ গ্রুপের সকল অঙ্গপ্রতিষ্ঠানে বিরাজমান।

প্রথম মৃত্যুবার্ষিকী আজ
গত বছর তথা ২০২৩ সালের ১ এপ্রিল দিবাগত রাত ১১টা ১৮ মিনিটে রাজধানীর গুলশানের নিজ বাসভবনে শেষ নি:শ্বাস ত্যাগ করেন ৬৪ বছর বয়সী কীর্তিমান ব্যবসায়ী এম এম এনামুল হক। তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে, আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এনামুল হক ১৯৫৮ সালের ১ ডিসেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার দক্ষিণ মেদিনীমন্ডল গ্রামে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মৃত্যুর আগে বেশ কিছুদিন ধরে তিনি শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। এনামুল হককে বনানী কবরস্থানে দাফন করা হয়। এম এম এনামুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তারই প্রতিষ্ঠা করা আমিন মোহাম্মদ গ্রুপের কর্পোরেট অফিস ও দৈনিক সময়ের আলো কার্যালয়ে দোয়া আয়োজন করা হয়েছে। এছাড়া আশুলিয়া মডেল টাউনে প্রতিষ্ঠিত মসজিদ, মাদরাসা ও এতিমখানায় বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে।

আবাসন শিল্পের অন্যতম পথিকৃৎ
ব্যক্তিত্বে ও আর কর্ম স্পৃহায় অনন্য-অসাধারণ একজন ব্যক্তিত্ব ছিলেন আমিন মোহাম্মদ গ্রুপের চেয়ারম্যান এম এম এনামুল হক। তিনি ছিলেন অনেকেরই প্রেরণার উৎস। যেখানে যে কাজ করেছেন সেখানেই সফল হয়েছেন। তার সফলতার মূলে ছিল দূরদর্শিতা, সততা, নিষ্ঠা ও বিচক্ষণতা। এ কারণে এক সময়ের ছোট প্রতিষ্ঠান ধীরে ধীরে দেশের অন্যতম শীর্ষ একটি প্রতিষ্ঠানে রূপ নেয়।

এম এম এনামুল হকের নিজ হাতে গড়া প্রতিষ্ঠান আমিন মোহাম্মদ গ্রুপ ১৯৯৩ সাল থেকে দেশের জনসাধারণের আবাসিক সমস্যার সমাধান, সামাজিক দায়িত্ব পালন, ব্যবসা-বাণিজ্যের প্রসার, কর্মসংস্থান সৃষ্টি এবং একই সঙ্গে চৌকস কর্মী বাহিনী গড়ে গেছেন। তিনি বাংলাদেশের আবাসন শিল্প খাতের পথিকৃৎদের একজন।

এম এম এনামুল হক ছিলেন একজন মিডিয়া উদ্যোক্তা। তিনি ২০১৯ সালে জাতীয় দৈনিক সময়ের আলো প্রতিষ্ঠা করেন। ইসলামের প্রসারে বহু মসজিদ, মাদরাসা, এতিমখানা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন তিনি। দেশে অগণিত মসজিদ মাদ্রাসায় আর্থিক সহযোগিতার পাশাপাশি কোথাও কোথাও তিনি প্রধান পৃষ্ঠপোষক ছিলেন। তিনি অনন্য একটি মেহমানখানা প্রতিষ্ঠা করে গেছেন। যেখানে হাজারো মানুষের জন্য খাবারের ব্যবস্থা করা হয়। পাশাপাশি তিনি নিজ এলাকা মুন্সীগঞ্জের লৌহজংয়ে নামকরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে নিয়োজিত ছিলেন। দেশের যুব সমাজের কর্মসংস্থানে তার অনন্য অবদান চির ভাস্বর হয়ে থাকবে।

সময়ের আলো/এম




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close