ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

আফগানিস্তানের বাংলাদেশ সফর
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ৬:৫০ এএম  (ভিজিট : ১২৬)
শ্রীলঙ্কায় দুর্দান্ত এক জয়ে শুরু করেছিল আফগানিস্তান। সেটা এখন সুখকর স্মৃতি। কারণ সিরিজের শেষ দুই ওয়ানডেতে হেরেছে শোচনীয়ভাবে। বুধবার তৃতীয় ম্যাচ ৯ উইকেটে জিতে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিকরা। হাম্বানটোটায় প্রথমে ব্যাটিংয়ে নেমে মাত্র ১১৬ রানে অলআউট হয় আফগানরা। ১৬ ওভারেই প্রতিপক্ষের পুঁজি টপকে যায় শ্রীলঙ্কা।
তৃতীয় ওয়ানডে দিয়ে মাঠে ফেরেন রশিদ খান। ব্যাটিং ও বোলিং, দুই বিভাগেই আফগান অলরাউন্ডার ছিলেন নিজের ছায়া হয়ে। ব্যর্থ হয় তার সতীর্থরাও। ব্যাটিংয়ে ৩০ রানের কোটা ছুঁতে পারেনি কেউ। সর্বোচ্চ ২৩ রান আসে মোহাম্মদ নবির ব্যাট থেকে। তাতে মাত্র ২২.২ ওভারে থামে আফগানদের ইনিংস।

প্রতিপক্ষের সবর্নাশ করেছে শ্রীলঙ্কার চার বোলারÑদুস্মান্থা চামিরা (৪/৬৩), লাহিরু কুমারা (২/২৯), মাহিস থিকসানা (১/১৬) এবং ভানিন্দু হাসারঙ্গা (৩/৭)। অল্প পুঁজি নিয়ে লড়াইয়ের কোনো সুযোগ পায়নি আফগান বোলাররা। পাথুম নিসাঙ্কা (৫১), দিমুথ করুনারত্নে (৫৬*) এবং কুশাল মেন্ডিসের (১১*) ব্যাটে অনায়াসে টপকে যায় 
সহজ লক্ষ্য।

চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরুতে রশিদ খানকে পায়নি আফগানিস্তান। তবে তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নামেন এই অলরাউন্ডার। তাই ধারণা করা হচ্ছিল তাকে নিয়েই বাংলাদেশ সফরে আসবে আফগান দল। কিন্তু না। শ্রীলঙ্কায় সিরিজ হারের পরই বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য দল ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ১৫ সদস্যের সেই স্কোয়াডে নেই রশিদ। রাখা হয়নি মুজিব উর রহমানকেও। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট শুরু হবে আগামী ১৪ জুন। ২০২১ সালের পর এই প্রথম টেস্ট খেলবে নামবে আফগানরা। সবশেষ খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর সবমিলে খেলেছে ৬টি লাল বলের ম্যাচ।
দল : হাসমতউল্লাহ শহিদি (অধিনায়ক), নিজাত মাসুদ, ইয়ামি আহমদজাই, ইব্রাহিম আবদুলরহিমজাই, ইজহারুল্লাহ হক নাভিদ, হামজা কোটক, জহির খান পাকতিন, করিম জান্নাত, ইকরাম আলিখেল, আফসার জাজাই, বাহির শাহ মাহবুব, রহমত শাহ, নাসির জামাল, আবদুল মালিক ও ইব্রাহিম জাদরান।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close