ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

ভারতের মাথাব্যথা বাড়ালেন হেড
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩, ৬:৫২ এএম  (ভিজিট : ১২৩)
ভারতের মাথাব্যথা বাড়িয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ান মিডলঅর্ডার ব্যাটার ট্রাভিস হেড। ঐতিহ্যবহুল দ্য ওভালে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে টস জিতে ভারতের ব্যাটিং নেওয়ার যৌক্তিকতাকে প্রশ্নবিদ্ধ করে ছেড়েছেন হেড। প্রথম দিনের এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩ উইকেটে ২৭৯ রান। ওই সময় হেড খেলছিলেন ১১৬ রানে।

প্রভাত সবসময় দিবসের সঠিক পূর্বাভাস দেয় ক্রিকেটে এর ব্যতিক্রম দেখা যায় মাঝেমধ্যেই। গতকাল ওভালে ছিল তেমনি একটি দিন। টস জিতে উইকেটে সবুজ ঘাস দেখে, প্রতিপক্ষকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান ভারত অধিনায়ক রোহিত শর্মা। শুরুতে অধিনায়কের আস্থার প্রতিদান ভালোভাবেই দেন ভারতীয় পেসাররা। লাঞ্চের আগেই ২ উইকেট হারিয়ে বসে অজিরা। লাঞ্চ বিরতির পরপরই তৃতীয় উইকেট হারায় তারা। অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে তখন ৭৬/৩। এই বিপর্যয়ে হাল ধরেন হেড ও স্টিভেন স্মিথ। চাপের মুখে আক্রমণকেই পাল্টা কৌশল হিসেবে নেন এই দুজন। ভারতীয় বোলারদের উপ-আগ্রাসন চালিয়ে স্বস্তি ফিরিয়ে আনেন শিবিরে।

আগ্রাসী ব্যাটিংয়ের ক্ষেত্রে স্মিথের চেয়েও ভয়ংকর হয়ে ওঠেন হেড। মাত্র ৬০ বল খেলে পৌঁছে যান ফিফটিতে। স্মিথ হাফসেঞ্চুরি পূরণ করতে খেলেন ১৪৪ বল। অর্ধশত পেরুনোর পর আরও বেপরোয়া হয়ে ওঠেন হেড। ক্যারিয়ারে ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি মাত্র ১০৬ বল খেলে। অর্থাৎ দ্বিতীয় ফিফটিতে পৌঁছাতে সাহায্য নেন মোটে ৪৬ বল। আর তিন অঙ্কের ঘরে পৌঁছাতে ১৪ বাউন্ডারি ছাড়াও মারেন একটি ছক্কা। চতুর্থ উইকেট জুটিতে ২শ রানের জুটি গড়েন মোটে ২৯৫ বলে। ওয়ানডে মেজাজে ব্যাট করেন এই দুজন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে এ নিয়ে টানা দ্বিতীয়বার খেলছে ভারত। ২০২১ সালের প্রথম ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের ব্যবধানে হেরে রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ভারতকে। এবার তাদের প্রতিপক্ষ গত আসরের চ্যাম্পিয়ন দলের প্রতিবেশী। দুই বছর আগের ওই ফাইনালে, ভারতের দল নির্বাচন নিয়ে হয়েছে সমালোচনাও। সাউদাম্পটনের রোজবলে পেসবান্ধব উইকেটে দুজন স্পেশালিস্ট স্পিনার নিয়ে মাঠে নেমেছিল ভারত। এবার চার পেসারের সঙ্গে একজন স্পেশালিষ্ট স্পিনার নিয়ে খেলছে রোহিতের দল। প্রথম ফাইনালে ছিলেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্র অশ্বিন। এবার সেরা একাদশে সুযোগ পাননি অশ্বিন।

প্রথম দিন জাদেজা তেমন কিছুই করতে পারেননি। প্রথম তিন উইকেটের শিকারিই ভারতের তিন পেসার। মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর নেন একটি করে উইকেট। প্রথম সেশনে ভারতীয় পেসাররা যথেষ্ট চাপে রাখে প্রতিপক্ষ শিবিরকে। কিন্তু স্মিথ-হেড জুটি বাধার পর পাল্টে যায় দৃশ্যপট। চা বিরতির সময় তাদের স্কোরবোর্ডে ছিল ১৭০/৩। শেষ সেশনেও ভারতীয় বোলারদের ওপর ছড়ি ঘোরান দুজনে।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close