ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

নাসির এখন নির্বাসনে
প্রকাশ: শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩, ২:২৩ এএম  (ভিজিট : ১৫২)
সতীর্থদের ব্যর্থতায় দল ভালো কিছু করতে পারেনি। তবে ঢাকার ফ্র্যাঞ্চাইজির হয়ে সবশেষ বিপিএলে নাসির হোসেন ছিলেন দুর্দান্ত। ব্যাটে যেমন আলো ছড়িয়েছেন, তেমনি বল হাতেও ছিলেন ভীষণ উজ্জ্বল। ১২ ম্যাচে ৪৫.৭৫ গড়ে করেছিলেন ৩৬৬ রান, ১৪.৬ গড়ে উইকেট নিয়েছিলেন ১৬। সব মিলে নবম বিপিএলে অন্যতম সেরা পারফরমারই ছিলেন এই অলরাউন্ডার। 
এমন পারফরম্যান্স দেখিয়ে জাতীয় দলে ফেরার দাবিও জোরালো করেছিলেন নাসির। কিন্তু বারবার বিতর্কে জড়ানো এই ক্রিকেটারের দিকে ফিরে তাকাননি নির্বাচকরা। নতুন বিতর্কের জন্ম দিয়ে এখন তো তিনি ঘরোয়া ক্রিকেট থেকেও নির্বাসিত। 

বিপিএলের দশম আসর বসবে আগামী জানুয়ারিতে। এখনও অনেক সময় বাকি। তবে আগেভাগেই প্লেয়ার্স ড্রাফট সেরে ফেলছে আয়োজকরা। এবারের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে ২৪ সেপ্টেম্বর অর্থাৎ আগামী রোববার। এর জন্য ইতিমধ্যে দেশি-বিদেশি খেলোয়াড়দের বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে তালিকাও তৈরি করে ফেলেছে আয়োজকরা। কিন্তু ৬৫১ ক্রিকেটারের ওই তালিকায় কোনো ক্যাটাগরিতেই নেই নাসিরের নাম। কোনো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সরাসরি চুক্তি যেহেতু হয়নি তার, তাই এবারের বিপিএলে আর খেলা হচ্ছে না নাসিরের। শুধু বিপিএল নয়, আপাতত ঘরোয়া ক্রিকেটের কোনো টুর্নামেন্টেই এই অলরাউন্ডারকে খেলার সুযোগ দিচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

অনেক দিন ধরেই জাতীয় দলের বাইরে নাসির, এবার ঘরোয়া ক্রিকেট থেকেও তাকে নির্বাসনে পাঠানোর কারণ আইসিসির অভিযোগ। ২০২১ সালে আবুধাবি টি-টেন লিগ খেলতে গিয়ে নিজ দলের কয়েকজন মালিক এবং কর্তাদের সঙ্গে মিলে নাসির নাকি ম্যাচ পাতানোর চেষ্টায় ছিলেন। লম্বা সময় নিয়ে তদন্ত করে ১৯ সেপ্টেম্বর এমন অভিযোগই এনেছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। চেষ্টায় সফল হতে না পারলেও ৭৫০ মার্কিন ডলার মূল্যের একটি উপহার গ্রহণ করেছিলেন তিনি। কে তাকে এই উপহার দিয়েছেন, কেনই বা দিয়েছেন, এর কোনো সঠিক ব্যাখ্যা তদন্তকারী কর্মকর্তাদের দিতে পারেননি নাসির। শুধু তাই নয়, নিজের বিরুদ্ধে আনিত অভিযোগও অস্বীকার করেছেন তিনি, তদন্ত কাজেও কোনোরূপ সহায়তা করেননি।

ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েও বিষয়টি দুর্নীতি দমন ইউনিটকে জানাননি নাসির। সবকিছুই গোপন করেছেন। এই বিষয়গুলো উল্লেখ করেই নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে আইসিসি। ১৪ দিনের মধ্যে এ বিষয়ে তাকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। তাতে যদি নির্দোষ প্রমাণিত হন, তা হলে সমস্যা নেই। কিন্তু দোষী সাব্যস্ত হলে শাস্তি তাকে পেতেই হবে। সে ক্ষেত্রে সবধরনের ক্রিকেট থেকেই নিষিদ্ধ হতে পারেন এই ক্রিকেটার। বিষয়টা মাথায় রেখেই আপাতত তাকে ঘরোয়া ক্রিকেট থেকেও বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। অভিযোগ থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত বহাল থাকবে এই সিদ্ধান্ত। এমনটাই জানিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

অর্থাৎ পুরোনো আঙ্গিকে নতুন রূপে আগামী মাসের ১০ তারিখ থেকে শুরু হতে যাওয়া জাতীয় ক্রিকেট লিগেও (এনসিএল) খেলতে পারবেন না নাসির। ক্যারিয়ারজুড়েই একের পর এক বিতর্কের জন্ম দেওয়া এই অলরাউন্ডার এখন ক্রিকেট থেকে পুরোপুরিই নির্বাসিত।


সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close