ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

তিন হাজার ফরম বেচে আওয়ামী লীগের আয় ছাড়াল ১৫ কোটি টাকা
প্রকাশ: সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ১০:৩৯ পিএম  (ভিজিট : ৩৯৪)
দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য আওয়ামী লীগের প্রার্থী হতে আগ্রহীরা তিন দিনে ৩ হাজারের বেশি দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। এতে ক্ষমতাসীন দলটির আয় হয়েছেন ১৫ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা। আগের নির্বাচনের তুলনায় এবার ফরম কম বিক্রি হলেও দাম বাড়ায় আওয়ামী লীগের আয় বেড়েছে অনেকটাই।

সোমবার (২০ নভেম্বর) তৃতীয় দিন বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে ফরম বিক্রি হয় ৭৩৩টি, যা গত তিন দিনের মধ্যে সর্বনিম্ন।

দলের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান, এসব ফরমের মধ্যে ৭০৯ টি ফরম সশরীরে এবং ২৪ টি ফরম সংগ্রহ করা হয় অনলাইনে। এবারই প্রথমবারের মতো অনলাইনে ফরম সংগ্রহ ও জমা দেওয়ার ব্যবস্থা রেখেছে আওয়ামী লীগ। এদিন ঢাকা বিভাগের আসনগুলোর জন্য ১৬৬টি, চট্টগ্রাম বিভাগে ১৬৫টি, সিলেট বিভাগে ৩৩টি, ময়মনসিংহ বিভাগ ৫৮টি, বরিশাল বিভাগে ৭৬টি, খুলনা বিভাগে ৯০টি, রংপর বিভাগে ৬২ ও রাজশাহী বিভাগে ৫৯ টি ফরম বিক্রি হয়।

শনিবার প্রথম দিন ১ হাজার ৭৪টি এবং রোববার দ্বিতীয় দিন ১ হাজার ২১২টি ফরম বিক্রি হয়। এ নিয়ে শনিবার থেকে ৩ হাজার ১৯টি ফরম বিক্রি করে আওয়ামী লীগের আয় হয়েছে ১৫ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা। মঙ্গলবার বিকাল পর্যন্ত ফরম বিক্রি ও জমা নেওয়ার এই কার্যক্রম চলবে। তবে অতীতে দেখা গেছে, শেষ দিন ফরম বিক্রি হয় কমই। এদিন মূলত জমা পড়ে ফরম।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের ৩০ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনের কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে।

সোমবার সরেজমিন দেখা যায়, সকাল ১০টার আগেই বিপুলসংখ্যক নেতা-কর্মীকে সঙ্গে নিয়ে অনেক মনোনয়নপ্রত্যাশী বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এসেছেন। মিছিল, স্লোগানে উৎসবমুখর দলীয় কার্যালয়ে একজনের পর একজন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করছেন। আওয়ামী লীগের পক্ষ থেকে অতিরিক্ত লোক না আনার নির্দেশনা দেওয়া থাকলেও বেশির ভাগ মনোনয়নপ্রত্যাশী বিপুলসংখ্যক নেতা-কর্মী সঙ্গে নিয়ে মিছিল করে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এসেছেন। মানুষের উপচে পড়া ভিড়ের কারণে গুলিস্তান এলাকায় গত দুই দিনের মতো আজও তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন এবং পিএসসির সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।

সোমবার বেলা পৌনে ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে ফরম নেন অধ্যাপক আনোয়ার। সিলেট ও ময়মনসিংহ বিভাগের ফরম বিক্রির দায়িত্বে থাকা আওয়ামী লীগের উপ কমিটির  সদস্য সামসুল কবির রাহাত সাংবাদিকদের জানান, নেত্রকোণা-৫ আসনের (পূর্বধলা উপজেলা) জন্য ফরম সংগ্রহ করেছেন অধ্যাপক আনোয়ার। ওই আসনের বর্তমান সংসদ সদস্য হলেন আনোয়ার হোসেনের ছোট ভাই ওয়ারেসাত হোসেন বেলাল। তারা দুজনেই মুক্তিযোদ্ধা। বেলাল পূর্বধলা আওয়ামী লীগের সভাপতি এবং জেলা আওয়ামী লীগের সদস্য। আর আনোয়ার হোসেন জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের স্থায়ী কমিটির সদস্য। তারা প্রয়াত কর্নেল তাহেরের ছোট ভাই।

এদিকে সুনামগঞ্জ-৪ আসন থেকে নৌকার প্রার্থী হতে ফরম কিনেছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। এ আসনটি বিশ্বম্ভরপুর উপজেলা ও সুনামগঞ্জ সদর উপজেলা নিয়ে গঠিত।

সুনামগঞ্জ-৪ আসনের বর্তমান এমপি জাতীয় পার্টির পীর ফজলুর রহমান মিছবাহ। মোহাম্মদ সাদিকের পক্ষে একজন প্রতিনিধি সকাল সাড়ে ১০টার দিকে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন বলে ফরম বিক্রির দায়িত্বপ্রাপ্ত কবির রাহাত জানান। মোহাম্মদ সাদিক ছিলেন পিএসসি ত্রয়োদশ চেয়ারম্যান। তার আগে শিক্ষা সচিব এবং নির্বাচন কমিশনের সচিব হিসেবে দায়িত্ব পালন করা সাদিক একজন কবি হিসেবেও পরিচিত।

সময়ের আলো/এম 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close