ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

জামালদের লেবানন পরীক্ষা
প্রকাশ: মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩, ৩:০৬ এএম  (ভিজিট : ৪২৬)
বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলে হারের দগদগে ঘা এখনও শুকায়নি। এরই মধ্যে এশিয়া ফুটবলের আরেক শক্তিশালী দল লেবাননের বিপক্ষে নামতে হচ্ছে জামাল ভূঁইয়াদের। মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনায় ২০২৬ বিশ^কাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ে সফরকারী লেবাননের সঙ্গে দ্বৈরথে নামবে বাংলাদেশ। ম্যাচটা শুরু হবে সন্ধ্যা পৌনে ৬টায়।

বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলে ‘আই’ গ্রুপে বাংলাদেশ এখন পর্যন্ত পয়েন্টশূন্য। আগের ম্যাচে প্যালেস্টাইনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে লেবানন। ফিফা র্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে লেবানন। বাংলাদেশের অবস্থান ১৮৩। আর ১০৪তম স্থানে লেবানন।

শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে খেলার আগে অস্ট্রেলিয়া দুঃস্বপ্ন ভুলে যেতে চান জামালদের স্প্যানিশ কোচ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। সকারুদের বিপক্ষে পাওয়া অভিজ্ঞতা কাজে লাগাতে চান এই স্প্যানিশ কোচ। শিষ্যদের নিয়ে আত্মবিশ্বাসী ক্যাবরেরা বলেন, অস্ট্রেলিয়া থেকে অভিজ্ঞতা নিয়ে লম্বা ভ্রমণ শেষে দেশে ফেরার পর খেলোয়াড়দের প্রস্তুত করার চেষ্টা করেছি। লেবাননের দলটিতে বেশ কয়েকজন ভালো খেলোয়াড় আছে। এটি আমাদের জন্য চ্যালেঞ্জিং ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ফলের চেয়েও শিষ্যদের অভিজ্ঞতাকেই বড় করে দেখছেন ক্যাবরেরা। তার কথায়, ম্যাচের ফল বাদ দিয়ে সেখান থেকে নেওয়ার অনেক কিছুই আছে আমাদের। আমি মনে করি ছেলেদের ভালো অভিজ্ঞতা হয়েছে। আর তাই আশা করি, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ইতিবাচক প্রভাব থাকবে এই ম্যাচে।

আজকের এই গুরুত্বপূর্ণ ম্যাচে কার্ডজনিত সমস্যার কারণে ক্যাবরেরা পাচ্ছেন না আক্রমণভাগের বড় ভরসা রাকিব হাসান ও ডিফেন্ডার সাদউদ্দিনকে। যদিও এ নিয়ে মোটেও উদ্বিগ্ন নন বলেও জানান এই স্প্যানিশ কোচ। বলেন, এটা ঠিক যে রাকিব দারুণ ছন্দে ছিল। সাদউদ্দিনও ভালো প্লেয়ার। তবে আমাদের বিকল্প আছে। আর তাই আমি মনে করি যারাই সুযোগ পাবে নিজেদের সেরাটা দেওয়ার সামর্থ্য আছে তাদের। আমি এসব নিয়ে ভাবছি না। লেবাননের বিপক্ষে ম্যাচ নিয়ে আশাবাদী ক্যাবরেরা বলেন, ম্যাচ নিয়ে আমরা ভীষণ রোমাঞ্চিত। আমরা জানি, লেবাননের বিপক্ষে আমরা লড়াই করতে পারি। তাদের পর্যায়ে খেলতে পারি। নিজেদের নিয়ে আমরা খুবই আত্মবিশ্বাসী। ৩ পয়েন্টের জন্যই আমরা ওদের সঙ্গে লড়াই করব।

এদিকে বাংলাদেশ শিবিরের প্রশংসা করেছেন ক্রোয়েশিয়ান কোচ নিকোলা জোরসেভিচ। সোমবার কিংস অ্যারেনায় ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এই ক্রোয়াট কোচ বলেন, বাংলাদেশ ভালো দল। বিশেষ করে যখন তারা নিজেদের মাঠে খেলে। তাদের স্প্যানিশ কোচ রয়েছে। যিনি খেলাতে পছন্দ করেন। আমি আশা করছি কঠিন ম্যাচ হবে। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের বিপর্যয় প্রসঙ্গে লেবানন কোচ বলেন, আসলে অস্ট্রেলিয়া অন্যদের তুলনায় অনেক এগিয়ে। এটা শুধু বাংলাদেশের বিপক্ষেই  নয়, আমাদের সবার জন্য একই কথা প্রযোজ্য।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close