ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

মাঠ পর্যায়ের ক্ষোভ
পুলিশের বিশেষ ভাতা দিতে অসম্মতি অর্থ মন্ত্রণালয়ের
প্রকাশ: শুক্রবার, ৯ জুন, ২০২৩, ৩:৫৬ এএম  (ভিজিট : ৩৫০৮৯)
প্রায় আড়াই বছর পুলিশ সপ্তাহ চলাকালে বিশেষ ভাতার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছিলেন বাহিনীর সদস্যরা। সেই দাবি বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। প্রায় আড়াই বছর চলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের চিঠি চালাচালি। 

সবশেষে গত ৩১ মে অর্থ মন্ত্রণালয় থেকে চিঠির মাধ্যমে বিশেষ ভাতার বিষয়ে ‘অসম্মতি’ জানিয়ে দেওয়া হয়। এই চিঠি প্রকাশের পর পুলিশের সব স্তরের কর্মকর্তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। নাম প্রকাশে একাধিক পুলিশ সদস্য সময়ের আলোকে জানান, প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অর্থ মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছে, সেটি পুলিশের মনোবল ভেঙে দিয়েছে। দিন-রাত ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করেও বাৎসরিক ছুটি ও বিশেষ ভাতা থেকে বঞ্চিত হয়েছেন তারা। অথচ সরকারি সব স্তরের কর্মচারীরা বিভিন্ন সুবিধা পেয়ে থাকেন। শুধু পুলিশের বেলায় এমন সিদ্ধান্ত হয়। তবে পুলিশের এই দাবির বিষয়ে হাল ছাড়েনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সময়ের আলোকে বলেন, পুলিশের বিশেষ ভাতা একেবারে বাতিল হয়ে যায়নি। বর্তমানে অর্থের কিছুটা অভাব রয়েছে। অভাবের কারণে ক্ষণিকের জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হলেও আশা করছি পুলিশের সব সদস্যের সেই প্রত্যাশা শিগগিরই পূরণ হবে।

এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সময়ের আলোকে বলেন, অর্থ মন্ত্রণালয় এমন সিদ্ধান্ত নিয়েছে তা আমার জানা নেই। তবে পুলিশের মনোবল চাঙ্গা করতে ছুটি বা বিশেষ ভাতার প্রয়োজন। পুলিশ সবসময় মাঠে-ঘাটে জনগণের জান-মালের নিরাপত্তায় কাজ করে। মন্ত্রণালয় থেকে এমন সিদ্ধান্তের বিষয়টি আমি জানি না। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলব।

গত ৩১ মে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগ-৩-এর উপসচিব মোহাম্মদ মনিরুজ্জামানের স্বাক্ষরিত একাধিক স্মারকের চিঠিতে জানানো হয়, শ্রান্তি বিনোদন ছুটি ব্যতীত ভাতা প্রদানের সুযোগ নেই। তাই জননিরাপত্তা বিভাগ প্রস্তাবিত পুলিশ সদস্যদের প্রথম দুই বছর এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ এবং তৃতীয় বছর মূল বেতনসহ পনের দিনের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের প্রস্তাবে ‘অসম্মতি’ জ্ঞাপন করা হয়।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২০২০ সালের ১৪ অক্টেবর পুলিশ অধিদফতর থেকে পাঠানো ৮৮০০০০০০১৮০০ ২০২০-১৩৫ স্মারকে পরের সংযুক্তিসহ ছায়ালিপি করা হয়। পুলিশ সপ্তাহ-২০২০ উপলক্ষে পুলিশ সদস্যদের কর্মোদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী সব পুলিশ সদস্যের জন্য এক মাসের বেতনের সমপরিমাণ অর্থ প্রদানের প্রতিশ্রুতি দেন। এ ছাড়াও প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন সংক্রান্ত একটি নির্দেশনা এ বিভাগ থেকে পুলিশ অধিদফতরে পাঠানো হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে পুলিশ অধিদফতরের পুলিশে কর্মরত সব সদস্যকে প্রতি বছর এক মাসের মূল বেতনের সমপরিমাণ টাকা বাৎসরিক বিশেষ ভাতাসহ শ্রান্তি বিনোদন ছুটি দিতে প্রস্তাব পাঠায়। সেখানে উল্লেখ করা হয়, পুলিশে কর্মরত সব সদস্যদের বছরে একবার এক মাসের মূল বেতনের সমপরিমাণ টাকা দিতে হলে সম্ভাব্য অতিরিক্ত ৩৫৫ কোটি ৮৫ লাখ ৬৬ হাজার টাকার প্রয়োজন। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুসরণ করে পুলিশ সদস্যদের কর্মোদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে সব পুলিশ সদস্যকে ভাতা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

পুলিশের এসআই থেকে পরিদর্শক পদে উত্তীর্ণ হওয়া কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দীর্ঘদিন দরে পদ বঞ্চিত হয়ে ছোট পদে দায়িত্ব পালন করে আসছেন। পরিদর্শক পদে কবে নাগাদ প্রবেশ করবেন তার ঠিক নেই। এর মধ্যে যৌক্তিক দাবি থেকেও বঞ্চিত করা হচ্ছে। অর্থ দিতে যদি সমস্যা হয় তা হলে ছুটি কাটানোর ব্যবস্থা করে দিক তা হলেও হয়। অন্তত পরিবার-পরিজন নিয়ে একটু সময় কাটাতে পারেন। সেটি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন অনেকে।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close