ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

শাহজালালে দুর্ঘটনা এড়াতে গাড়িতে রিয়ারভিউ ক্যামেরা স্থাপনের নির্দেশ
প্রকাশ: মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩, ১:১৯ এএম আপডেট: ১৯.০৯.২০২৩ ১০:১২ এএম  (ভিজিট : ৩৩১)
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় অনিয়ন্ত্রিত যান চলাচলের কারণে মাঝেমধ্যেই ঘটছে দুর্ঘটনা। এতে উড়োজাহাজের ক্ষতির পাশাপাশি আহত-নিহত হওয়ার ঘটনাও ঘটছে।

সর্বশেষ গত ১৬ আগস্ট বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় পদ্মা অয়েলের একটি গাড়িচাপায় কর্তব্যরত অবস্থায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল বিভাগের এক কর্মীর মৃত্যু হয়।

দুর্ঘটনা এড়াতে নানা পদক্ষেপের পাশাপাশি বিমানবন্দরের অভ্যন্তরে চলাচলকারী সব যানবাহনে রিয়ারভিউ ক্যামেরাসহ ডিসপ্লে স্থাপনের নির্দেশ জারি করেছে বেবিচক।

সম্প্রতি বেবিচকের সদস্য (নিরাপত্তা) আবু সালেহ মাহমুদ মান্নাফী স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর একটি স্পর্শকাতর এলাকা। অ্যাপ্রোন এরিয়ায় চলাচলরত স্থল যানবাহনগুলো অপারেশনের জন্য একটি নির্দেশনামূলক সার্কুলার রয়েছে। সেখানে যানবাহন চলাচলের প্রয়োজনীয়তা, অপারেটরদের প্রশিক্ষণ, চলাচলের নিয়মাবলি এবং সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট আলোচনা করা হয়েছে।

সাম্প্রতিককালে অ্যাপ্রোন এলাকায় সংঘটিত বিভিন্ন দুর্ঘটনা পর্যালোচনা করে প্রতীয়মান হয় যে, অ্যাপ্রোন এলাকায় চলাচলরত যানবাহনে রিয়ারভিউ ক্যামেরা এবং ডিসপ্লে থাকলে চালকদের পরিস্থিতিগত সচেতনতা বহুলাংশে বৃদ্ধি পাবে, যা নিয়ন্ত্রিত মোটরযান পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করবে। অনাকাক্সিক্ষত দুর্ঘটনা এড়াতে সব যানবাহনে রিয়ারভিউ ক্যামেরাসহ ডিসপ্লে সংযোজন নিশ্চিত করতে বলা হয়েছে। তবে গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের টো-ট্রাক্টর, বেল্ট-লোডার, ফর্ক-লিফট ইত্যাদি এ আদেশের বাইরে থাকবে।

বেবিচক সূত্র জানায়, শাহজালালে প্রতিদিন শতাধিক ফ্লাইট ওঠানামা করে। এসব ফ্লাইটের মালামাল লোড-আনলোড, ফুয়েলিং, উড়োজাহাজে যাত্রী ওঠানো, উড়োজাহাজের যান্ত্রিক ত্রুটি অনুসন্ধান করাসহ বিভিন্ন কাজ করা হয় বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায়। একটি উড়োজাহাজ অবতরণের পর অথবা উড্ডয়নের আগে অ্যাপ্রোন এলাকায় অবস্থানকালে ৪ থেকে ১০টি যন্ত্রপাতি ব্যবহার হয়। এ ছাড়া উড়োজাহাজের ফুয়েলিং (তেল সরবরাহ) গাড়ি, ট্রাফিক কন্ট্রোলে কর্মকর্তাদের যানবাহন, যাত্রী পরিবহনে গাড়ি, সিভিল অ্যাভিয়েশন ও বিমানবন্দরের কর্মকর্তাদের বহনকারী যানবাহন অ্যাপ্রোন এলাকায় চলাচল করে। একই সময়ে একাধিক ফ্লাইট হলে অনেক ধরনের যানবাহন চলাচল করে। নিয়ম মেনে এসব যানবাহন পরিচালিত না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় যানবাহনের অতিরিক্ত গতি, অনুমোদিত অনুপ্রবেশ, চালকদের অদক্ষতার কারণে ঝুঁকিতে থাকেন উড়োজাহাজ ও অ্যাপ্রোন এলাকায় কর্মরতরা। একাধিকবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় এমন দুর্ঘটনা ঘটেছে। অ্যাপ্রোন এলাকায় যান চলাচলের সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ১৫ কিলোমিটার নির্ধারিত থাকলেও স্পিড মিটারসহ প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় শৃঙ্খলা ফিরছে না। যানবাহন ঠিকপথে চলাচল করছে কি না, চালকদের অনুমোদন আছে কি না, তা পর্যবেক্ষণে নেই নির্ধারিত দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তাও। শুধু বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার থেকে কোনো গাড়ি চলাচলের গতিপথ সন্দেহজনক মনে হলেই নিরাপত্তা কর্মকর্তাদের জানানো হয়। কখনো কখনো উড়োজাহাজের ককপিট থেকে পাইলটরা কোনো যানবাহনের অসংগতি দেখলে টাওয়ারকে জানান। এ ছাড়া যানবাহনগুলোতে রিয়ারভিউ ক্যামেরা না থাকায় বাড়ছে দুর্ঘটনা।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জন্য চালককে একাধিকবার শাস্তি দেওয়া হয়েছে। তবে যান চলাচলের শৃঙ্খলা ও তদারকির জন্য স্পিড মিটার জরুরি। একটি গাড়ি কত গতিতে যাচ্ছে, তা স্পিড মিটার ছাড়া নির্ধারণ সম্ভব নয়। গ্রাউন্ড হ্যান্ডলিংয়ে নিয়োজিত কর্মী,  ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট, ইঞ্জিনিয়ারিং ও ট্রাফিকিং বিভাগের কর্মী যারা বিমানবন্দরের অ্যাপ্রোন ও রানওয়ে এলাকায় কাজ করেন, তাদের নিয়মিত সেফটি ট্রেনিং করানো প্রয়োজন।

এ বিষয়ে শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, বিমানবন্দরে যানবাহনসৃষ্ট দুর্ঘটনা রোধে নানা রকম পদক্ষেপ নেওয়া হয়েছে। মনিটরিং করা হচ্ছে। সচেতনতা বৃদ্ধি ও প্রশিক্ষণ দেওয়া হয়। সব যানবাহনে রিভারভিউ ক্যামেরাসহ ডিসপ্লে স্থাপন করলে দুর্ঘনটা কমবে।


সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close