ই-পেপার মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪
মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪

সহিংসতার ২৪ দিনে ১৯৭ যানবাহনে অগ্নিসংযোগ
প্রকাশ: সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ৮:৩৫ পিএম  (ভিজিট : ১০২৮)
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের প্রতিবাদে ৪৮ ঘণ্টা হরতালের পর একদিন বিরতি দিয়ে ফের অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা, সরকারের পদত্যাগসহ নানা দাবিতে বুধবার (২২ নভেম্বর)  ভোর থেকে শুক্রবার ভোর পর্যন্ত ফের ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে দলটি।

সোমবার (২০ নভেম্বর) বিকালে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ নিয়ে বিএনটি ষষ্ঠ দফায় অবরোধ ডাকল। প্রথম কর্মসূচিটি ছিল ৭২ ঘণ্টার। এরপর প্রতিটি কর্মসূচি দেওয়া হয়েছে ৪৮ ঘণ্টার।।  বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত টানা এই অবরোধ কর্মসূচীর ডাক দেওয়া হয়।

মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ৬ টা পর্যন্ত দ্বিতীয় দফায় টানা ৪৮ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনেও ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ মিছিল, অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এসময় দুর্বৃত্তরা পেট্রোল দিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বাস, ট্রাকসহ বেশ কিছু পরিবহনে আগুন দিয়েছে। এসব ঘটনায় পুলিশ বিএনপি-জামায়াতসহ হরতাল সমর্থকারীদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ এনে মামলা করেছে সংশ্লিষ্ট থানা পুলিশ। পুলিশের পক্ষ থেকে নাশকতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হলেও রোববার দিনেদুপুরে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের স্টাফ বাসে আগুন ও মিরপুর -১০ নম্বর জনসমাগম ও নিরাপত্তার মধ্যেই একটি দোতলা বিআরটিসি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।  

রোববার সন্ধ্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম এক বিজ্ঞপ্তিতে জানান, গত শনিবার রাত থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল চলাকালীন সময়ে উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ১৯টি আগুন লাগার সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এ ঘটনায় ২১টি যানবাহনে আগুনের ঘটনা ঘটে। এরমধ্যে ঢাকা সিটিতে ৬টি, ঢাকা বিভাগ ১টি, রাজশাহী বিভাগে (নাটোর,বগুড়া,সিরাজগঞ্জ) ৭টি, চট্টগ্রাম বিভাগে (ফেনী, মিরসরাই, সাতকানিয়া) ৪টি, ময়মনসিংহ বিভাগে (জামালপুর) ১টি ঘটনা ঘটে। এ ঘটনায় ১২টি বাস, ১টি কাভার্ড ভ্যান, ৬টি ট্রাক, ১টি সিএনজি, ১টি ট্রেন (৩ বগি) পুড়ে যায়। এই আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ৩১ ইউনিট ও ১৫৬ জন কাজ করে। এছাড়াও ২৮ অক্টোবর থেকে গতকাল সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ১৯৫টি আগুন লাগার (যানবাহন ও স্থাপনাসহ) সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। সহিংসতার ২৪ দিনে ১৯৭ টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বিভিন্ন তথ্য মতে, বিএনপির ডাকা দুইদিনের হরতালের শেষ দিনে গতকাল বিকেলে রাজধানীর মতিঝিল, মিরপুর ও পল্টনে বাসে অগ্নিসংযোগ করা হয়। গতকাল বিকেল সাড়ে ৩টার দিকে মতিঝিল মধুমিতা সিনেমা হলের গলির মুখে বাংলাদেশ ব্যাংকের একটি স্টাফ বাসে, আড়াইটার দিকে মিরপুর-১০ নম্বর এলাকায় বিআরটিসির দ্বিতল বাসে ও বিকেল ৫টার দিকে সদরঘাট থেকে মিরপুরগামী তানজিল পরিবহনের একটি বাস পল্টন পৌঁছালে আগুন দেয় দুর্বৃত্তরা। তানজিল পরিবহনে আগুন লাগার পর পথচারীরাই তা নিভিয়ে ফেলে। আর অন্য দুটি বাসের আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

সাতকানিয়া: সোমবার ভোরে সাতকানিয়ায় দাঁড়িয়ে থাকা অবস্থায় তিন বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুন দেয়া বাসের মধ্যে ২টি শ্যামলী ও ১টি হানিফ পরিবহনের। সাতকানিয়া ফায়ার সার্ভিস ও থানা পুলিশ জানায়, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়া রাস্তার মাথার অন্যান্য দিনের মতো বাস পার্ক করে রাখেন চালকরা। ভোরে সেখানে দাঁড়িয়ে থাকা অবস্থায় ৩টি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে সাতকানিয়া ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে এসে দীর্ঘক্ষণ চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে বাসগুলো সম্পূর্ণ পুরে গেছে। স্থানীয়রা জানান, ভোর চারটার দিকে ২টি মোটরসাইকেল যোগে ৫ যুবক পেট্রল মেরে ৩টি বাসে আগুন দিয়ে দ্রুত পালিয়ে যায়।

শ্যামলী বাসের মালিক কেঁওচিয়া ইউনিয়নের মাদার বাড়ী এলাকার সিরাজুল হক সময়ের আলোকে জানান, চট্টগ্রাম নগরীতে মেরামতের কাজ শেষ কওে রোববার রাত ১২টার সময় বাসদুটি এনে রেখে বাড়িতে চলে যান। ভোরে লোকজন ফোন করে জানায় তার গাড়ী আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। পরে এসে দেখেন দাউদাউ করে আগুন জ্বলছে। পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে কাজ করেন।

সাতকানিয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা এসএম হুমায়ুন কার্ণায়েন বলেন, জলন্ত গাড়িতে একটি বাস হঠাৎ করে স্টার্ট হয়ে যাওয়ায় ফায়ার সার্ভিসের গাড়ীতে ধাক্কা দেয়। এতে আমাদের গাড়ীর কিছুটা ক্ষতি হয়েছে।

সাতকানিয়া থানার ওসি প্রিটন সরকার সময়ের আলোকে বলেন, এই ঘটনায় জড়িতদের চিহ্নিত করে গ্রেফতারের চেষ্টা চলছে।

সিরাজগঞ্জ: রোববার রাতে উত্তরাঞ্চলে ঢাকা বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জে গম বোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী সময়ের আলোকে জানান, আগুনের সংবাদ পেয়ে পুলিশের টহলটিম ও ফায়ার সার্ভিসকর্মীরা যাওয়ার পর আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

কুড়িগ্রাম: কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা জামায়াতের মিছিল থেকে  ৮ জনকে আটক করেছে পুলিশ। সোমবার সকালে উপজেলার সদর ইউনিয়নের সাদ্দাম মোড় থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, ফজলুল হক (৬০), আব্দুল করিম (৭০), মিনহাজ (৪৫), আমিরুল ইসলাম (৪৫), এনামুল হক (২৩), আমিনুর রহমান (২১), আরিফুল ইসলাম (২১) এবং  সাব্বির রহমান (১৯)।

আনোয়ারা: চট্টগ্রামের চন্দনাইশে যানবাহনে আগুন দিয়ে নাশকতা সৃষ্টির অভিযোগে দুই বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ। আটকৃতরা  হলেন, সাতকানিয়া থানার মনির আহম্মদের ছেলে মো. জায়েদ (২০) ও মোস্তাক আহম্মদের ছেলে মো. জাকির হোসেন প্রকাশ জাগির (৪০)। রোববার রাত ৭টার সময় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দোহাজারী পৌরসভার সোনার বরবাড়ি বটতল এলাকা থেকে তাদের আটক করা হয়।

নাটোর: নাটোরের বাগাতিপাড়া উপজেলা জামায়াতের আমির আফজাল হোসেনকে গ্রেফতার করছে পুলিশ। গত রোববার রাতে মালঞ্চি রেলগেটের পূর্ব পাশে পেড়াবাড়িয়া বাজারের একটি চায়ের স্টল থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি পেড়াবাড়িয়া দাখিল মাদ্রাসার সহকারী সুপারিনটেনডেন্ট, পেড়াবাড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম এবং উপজেলা ইমাম সমিতির সভাপতি। বাগাতিপাড়া মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) নান্নু খান সময়ের আলোকে বলেন, গতকাল সোমবার সকালে তাকে জেল হাজতে পাঠানো হয়েছে।

নেত্রকোনা প্রতিনিধি: নেত্রকোনার কেন্দুয়ায় নাশকতার অভিযোগে ১৪৫ জন বিএনপি নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত ৩০/৪০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। রোববার রাতে মামলাটির বাদী হন পুলিশ। শনিবার রাত দশটার দিকে কেন্দুয়া উপজেলার চিরাং এলাকায় বাট্টা কাচারির সামনের সড়কে একটি পিকআপে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে পিকআপটি সম্পূর্ণ পুড়ে যায়। ওই ঘটনায় কেন্দুয়া থানার এসআই তাপস বণিক বাদী হয়ে বিএনপির ১৮৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

সিলেট: হরতালের প্রথম দিন ঢিলেঢালা হরতাল কর্মসূচি পালন হলেও দ্বিতীয় দিনে সিলেটে পিকেটিং করে ট্রাক ও সিএনজি অটোরিকশা ভাংচুর এবং টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা। এছাড়া স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরাও হরতালের সমর্থনে মিছিল করেছে সিলেট নগরীতে। সোমবার সকাল ৯টায় নগরীর মেন্দিবাগ পয়েন্টে যুবদলের কয়েকজন নেতাকর্মী পিকেটিং করে।

হবিগঞ্জ: হরতালের সমর্থনে হবিগঞ্জে সড়কে আগুন দিয়ে অবরোধ করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত হবিগঞ্জের বিভিন্ন উপজেলার সড়ক অবরোধ করে পিকেটিং করেন দলের নেতাকর্মীরা। সকালে হবিগঞ্জের বাইপাস সড়কে হবিগঞ্জ পৌর বিএনপির সভাপতি তাজুল ইসলাম ফরিদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেছেন নেতাকর্মীরা।

বগুড়া: হরতালের দ্বিতীয় দিনে বগুড়ার শেরপুর রোডে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি নেতাকর্মীরা। পিটিআই স্কুল মোড় থেকে মিছিল বের হয়। মিছিল শেষে ঠনঠনিয়ায় সমাবেশ করে। মিছিল থেকে কয়েকটি সিএনজি অটোরিকশা ভাঙচুর করা হয়। অপরদিকে শেরপুর রোডে ইবনে সিনা ডায়াগনস্টিক এর সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে জামাত- শিবির নেতা কর্মীরা ।‌ সেখানে কয়েকটি ককটেল বিস্ফোরণ করা হয় । হরতালে স্কুল-কলেজ শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা স্থগিত করা হয়েছে।





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক : সৈয়দ শাহনেওয়াজ করিম, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।
ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close