ই-পেপার সোমবার ২৯ এপ্রিল ২০২৪
সোমবার ২৯ এপ্রিল ২০২৪

নতুন বছরের শুরুতেই পুঁজিবাজারে পতন
প্রকাশ: মঙ্গলবার, ২ জানুয়ারি, ২০২৪, ৬:৪৫ এএম  (ভিজিট : ৩৭২)
নতুন বছর ২০২৪ সালের প্রথম দিন সোমবার পুঁজিবাজারে পতন ঘটেছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর কমার পাশাপাশি মূল্যসূচকের পতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে মোট লেনদেনের পরিমাণও। 

গতকাল দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে পেরেছে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৮৬টির। আর ১৬৮টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা ৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম এক দিনে যতটা বাড়া সম্ভব ততটাই বেড়েছে। এর মধ্যে রয়েছেÑআইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড-১, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, বিডি থাই অ্যালুমিনিয়াম, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড এবং আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ১ : স্কিম ১।

এই পাঁচ প্রতিষ্ঠান দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখালেও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৬ হাজার ২৪২ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৭৮ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬০ কোটি ৬১ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২১৬ কোটি ৮৩ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার। কোম্পানিটির ২২ কোটি ৫৮ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ১৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- অলিম্পিক এক্সেসরিজ, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড এবং ওরিয়ন ইনফিউশন। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির এবং ৯৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৩১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৪ কোটি ২৩ লাখ টাকা।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close