ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৪ আশ্বিন ১৪২৯
ই-পেপার শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২

আল্লামা আশরাফ আলীর জানাযা সম্পন্ন
জানাজায় লাখো মানুষের ঢল
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯, ৮:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 728

সম্মিলিত কওমি মাদরাসাশিক্ষাবোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী’র নামাজে জানাজা সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার বিকাল ৩টায় তার নিজ গ্রাম কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার অলিরবাজারের মাদরাসায় জানাজার পর সেখানেই তাকে দাফন করা হয়।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা আলেম, মাদরাসাছাত্র ও সাধারণ জনতা ছাড়াও জানাজার নামাজে বিশেষভাবে অংশ নেন বাংলাদেশ সরকারের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

মরহুম আল্লামা আশরাফ আলী রহ. কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার ফলডার পাড় গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৩ সাল থেকে রাজধানীর জামিয়া শারইয়্যাহ মালিবাগ মাদরাসায় হাদিসের দরস দিচ্ছিলেন। প্রিন্সিপাল হিসেবে এই মাদরাসাটিকে সুনামের সাথেই পরিচালনা করে আসছিলেন।

জানাজা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহসভাপতি মাওলানা মুহাম্মাদ নূরুল ইসলাম, মাওলানা আব্দুল হামীদ, মাওলানা সাজিদুর রহমান, মুফতী ফয়জুল্লাহ, যুগ্মমহাসচিব মাওলানা মাহফুজুল হক, মহাপরিচালক অধ্যক্ষ্য মাওলানা যুবায়ের আহমদ চৌধুরী, মহাসচিব মাওলানা আব্দুল কুদ্দুছ, জাতীয় দীনী মাদরাসা শিক্ষা বোর্ড-এর মহাসচিব মাওলানা মোহাম্মাদ আলী, বেফাকের পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা আবু ইউসুফ, আকবর কমপ্লেক্স মসজিদ-মাদরাসার খতিব ও পরিচারক মুফতি দোলোয়ার হুসাইন, জামিয়া ইউনুসিয়া বিবাড়িয়ার মুহতামিম মাওলানা মোবারকুল্লাহ, বাংলাদেশ খেলাফত মজলিসের সভাপতি মাওলানা ইসমাইল নুরপুরী, কুমিল্লা বটগ্রাম মাদরাসার মুহতামিম মাওলানা নুরুল হক, বাংলাদেশ কওমি কাউন্সিলের সভাপতি মাওলানা মোহাস্মদ আব্দুস সামাদ, মাওলানা মামুনুল হক, কাসেমুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুর রাজ্জাক, নাযেমে তালিমাত মাওলানা আব্দুল কুদ্দুস, রানিরবাজার মাদরাসার মুহতামিম মাওলানা মনির হোসাইন, মাওলানা খোরশেদ আলম কাসেমী, মাওলানা সাইফুল ইসলাম কুমিল্লা, মাওলানা মামুনুর রশিদ কুমিল্লা, মাওলানা মহিউদ্দিন খান, কুমিল্লা রামপুর মাদরাসার মুহতামিম মুফতি শামসুল আরেফিন, মারকাজুল উলূম বাইতুন নূর মাদরাসার মুহতামিম মাওলানা মোতাহার হোসাইন, আল জামিয়াতুল ইসলামিয়া সাভার মাদরাসার মুহতামিম মাওলানা মোহাম্মদুল্লাহ দয়াপুরী প্রমুখ।

এ ছাড়াও আল্লামা আশরাফ আলীর ছয় ছেলে মাওলানা জামিল আহমদ আশরাফী, মাওলানা শরিফুল ইসলাম আশরাফীসহ মেয়ে জামাতা মাওলানা আতাউল্লাহ আমিন, স্থানীয় জেলা প্রসাশক মোহাম্মদ আবুল ফজল মীর, হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, রামচন্দ্রপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হাই বাবলু জানাজায় অংশ নেন।

জানাজা নামাজ-পূর্ব বক্তব্যে তাঁরা বলেন, আল্লামা আশরাফ আলী রহ. সারাজীবন দীনের ওপর অবিচল থেকেছেন। কওমি মাদরাসার ছাত্র-শিক্ষক ও পড়ালেখার উন্নতির জন্য নিরলস পরিশ্রম করেছেন। সর্বদা সুন্নতের অনুসরণ ও তাকওয়াকে অবলম্বন করে জীবন পরিচালনা করেছেন। তিনি আমাদের আদর্শ। আহলে সুন্নত ওয়াল জামাত ও আহলে হক ওলামায়ে কেরামের আদর্শ। মৃত্যুর পূর্বও তিনি উম্মাহর জন্য কল্যাণকর চিন্তা করেছেন। কাদিয়ানীদের রাষ্ট্রীয়ভাবে কাফের ঘোষণা করার আবেদন রেখেছেন সরকারের কাছে। আমরা আশা করছি, তার ওসিয়ত ও নসিয়ত মেনে ভবিষ্যতের পথকে আরও সুগম করা সম্ভব।

পরিবারের সদস্যরা বলছেন, আল্লামা আশরাফ আলীর অন্তিম চাওয়া ছিল তাঁকে কুমিল্লায় দাফন করা হোক। এ কারণে নিজ গ্রামেই তাকে দাফন করা হয়েছে।

এর আগে আল্লামা আশরাফ আলী সোমবার (৩০ ডিসেম্বর) দিবাগত রাত ১টা ৪০ মিনিটে তিনি রাজধানীর আসগর আলী হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সিনিয়র সহ-সভাপতি ও কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের প্রতিষ্ঠালগ্ন থেকেই সংস্থাটির কো-চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করছিলেন তিনি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com