ই-পেপার শুক্রবার ৩ মে ২০২৪
শুক্রবার ৩ মে ২০২৪

যে গান বাবাকে স্মরণ করিয়ে দেয়
প্রকাশ: রবিবার, ১৯ জুন, ২০২২, ১:৩০ পিএম  (ভিজিট : ৩৬৬)
আজ বিশ্ব বাবা দিবস। বাবা হচ্ছে প্রতিটি পরিবারের জন্য বটবৃক্ষের মতো। তার ছায়া দিয়ে পুরো পরিবারকে আগলে রাখেন। যাদের বাবা নেই তারা জানে বাবা না থাকার কষ্ট। যাদের বাবা আছেন তারা এই দিনে বাবাকে বিশেষভাবে সারপ্রাইজ দেওয়ার চেষ্টা করেন। যাদের বাবা নেই তারা এই দিনে বাবার জন্য প্রার্থনা করেন। বাবাকে স্মরণ করে পুরো পৃথিবীতে বিভিন্ন ভাষায় অসংখ্য দর্শকপ্রিয় গান আছে। ব্যতিক্রম নয় আমাদের দেশেও। বাবাকে মনে পড়ে এমন কিছু গান নিয়ে আজকের এই আয়োজন। 

আমার বাবার মুখে : জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের গাওয়া ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’ এখনও মানুষের হৃদয়ে দাগ কেটে যায়। এই গানটি শুনলেই যেন মনে পড়ে বাবার আদেশ-নির্দেশের প্রতি। ১৯৮৪ সালে ‘নয়নের আলো’ ছবিতে গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। গানটির কথা সুর করেছিলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। 

আয় খুকু আয় : ‘আয় খুকু আয়’ এই গানটিকে মূলত সবাই ভারতীয় বাংলা গান হিসেবেই জানেন। ১৯৭৯ সালে কাজী হায়াতের ‘দ্য ফাদার’ চলচ্চিত্রে ব্যাবহার করা হয় গানটি। এরপর থেকেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পায় গানটি। পুলক বন্দ্যোপাধ্যায়ের কথা এবং ভি বালোসারার সুরে গানটি গেয়েছিলেন হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদার। কয়েক বছর আগে এই গানটি নতুন করে গেয়েছেন জনপ্রিয় দুই সঙ্গীতশিল্পী আসিফ আকবর ও ন্যান্সি। 

বাবা : ব্যান্ড তারকা জেমসের গাওয়া ‘বাবা’ গানটি শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয়। প্রিন্স মাহমুদের কথা ও সুরে ‘হারজিৎ’ অ্যালবামে ‘বাবা’ শিরোনামের গানটি গেয়েছিলেন জেমস। বিশেষ করে যাদের বাবা এই পৃথিবীতে নেই তাদের কাছে এ গানটি বিশেষ। এই গানটি বাবার স্মৃতি মনে করে অতীতে ফিরে যায় সন্তানরা। বাবা হারানোর শোকে কাতর এক ছেলের আকুতি ফুটে উঠেছিল গানটিতে। 

বাবা তোমার কথা মনে পড়ে : নব্বই দশকে প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর ‘বাবা তোমার কথা মনে পড়ে’ গানটি প্রকাশ পায়। গানটি দর্শকরা সাদরে গ্রহণ করেছিল। গানটি হারিয়ে যাওয়া বাবাদের কথা মনে করিয়ে দিয়েছিল। গানটি গাওয়ার পাশাপাশি কথা ও সুর করেছিলেন আইয়ুব বাচ্চু।  এ ছাড়াও বাবাকে নিয়ে অনেক জনপ্রিয় গান আছে। গানগুলোর মধ্যে মনির খানের ‘বাবা তোমার ছেলে আজ’, ফাহমিদা নবীর ‘আছো তুমি কোন সুদূরে’, ঝিনুকের ‘বাবা খেয়াল রেখো তুমি তোমার মতো’, ফাবিহার ‘আমি যাচ্ছি বাবা’, তারিনের ‘আমার দেখা প্রথম নায়ক আমার কাছে সেরা, বাবা তোমার হৃদয়টা যে আদর স্নেহে ঘেরা’, ডিফারেন্ট টাচ ব্যান্ডের মিসবাহর কণ্ঠে ‘বাবা বলত’।

/জেডও


আরও সংবাদ   বিষয়:  বিশ্ব বাবা দিবস  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close