ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ ২১ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ডলারের অস্থিরতায় সংকট আরও বাড়ছে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:৫২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 117

বিশ্বের প্রভাবশালী মুদ্রাগুলোর বিপরীতে আরও শক্তিশালী হয়ে উঠছে মার্কিন ডলার। এর প্রভাবে দেশের বাজারে সংকট আরও ঘনীভূত হচ্ছে। একদিকে কমছে টাকার মান অন্যদিকে বাড়ছে মূল্যস্ফীতি। যার প্রভাবে ব্যাংক আমানতে তৈরি হয়েছে নেতিবাচক প্রবৃদ্ধি। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, সদ্য বিদায়ী অর্থবছর শেষে আমানতে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে ২৯ শতাংশের বেশি। যার ধারাবাহিকতা জুলাইতেও স্পষ্ট।

বিষয়টি অর্থনীতির জন্য সুখকর নয় বলে মনে করছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান আহসান এইচ মনসুর। 

তিনি বলেন, ব্যাংক সুদ এখনও মূল্যস্ফীতির নিচে। ব্যাংকে টাকা সঞ্চয় করেন মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ। মূল্যস্ফীতির গড় হিসাব সরকারিভাবে যা প্রকাশ করা হচ্ছে তার চেয়ে নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয়ের খরচ বাস্তবে অনেক বেশি। জীবন চালাতে সঞ্চয়ে হাত দিচ্ছেন তারা।

ব্যাংক আমানত কমে গেলে সেটি অর্থনীতির জন্য উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করতে পারে। এতে বেসরকারি খাতে ঋণ প্রবাহ কমে যাওয়ার শঙ্কা দেখা দিতে পারে। তখন কর্মসংস্থান নিয়ে দেখা দেবে সংশয়। আর সুদহার নিয়ন্ত্রণ করা ব্যাংকের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে।

সর্বশেষ গত জুলাইয়ে মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ৪৮ শতাংশ। আগস্টে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর প্রায় সব ধরনের নিত্যপণ্যের দামই বেড়েছে। এমন প্রেক্ষাপটে মূল্যস্ফীতি কোথায় গিয়ে দাঁড়াবে, তা নিয়ে রয়েছে সংশয়। অর্থনীতিবিদদের কেউ কেউ শঙ্কা প্রকাশ করেছেন, মূল্যস্ফীতি দুই অঙ্কের ঘর ছাড়িয়ে যেতে পারে।

এদিকে বুধবার বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রপ্তানি অর্থায়নের সুদহার পুনর্র্নিধারণ করেছে। এরফলে এখন থেকে ডলারের বাণিজ্যিক অর্থায়নে আগের চেয়ে দশমিক ৫০ শতাংশ বেশি সুদ পাবে। ডলার অর্থায়নে সুদহার বাড়ল

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রপ্তানি অর্থায়নের সুদের হার পুনর্র্নিধারণ করা হয়েছে। এখন থেকে মুদ্রার বেঞ্চ মার্ক রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ যুক্ত করে বার্ষিক সুদের হার নির্ধারণ করতে হবে।

বেঞ্চ মার্ক রেট বলতে, লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট (লাইবর), ইউএস ডলারের বেঞ্চ মার্ক রেট এসওএফআর, ইউরোর বেঞ্চ মার্ক রেট ইউরোবরের মতো দরকে বোঝায়।

এর আগে গত ১৬ আগস্ট সুদহার কমানো হয়েছিল। তখন বেঞ্চ মার্ক রেটের সঙ্গে ৩ শতাংশ যুক্ত করে এ হার নির্ধারণ করা হয়। আজ পর্যন্ত ওই রেট বহাল ছিল। এখন এটি দশমিক ৫০ শতাংশ বাড়ানো হয়েছে। জানা গেছে, এখন বেঞ্চ মার্ক রেফারেন্স রেট গড় ২ দশমিক ৪০ শতাংশ। বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রপ্তানির সময় অর্থায়নে এই রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ সুদ যোগ হবে।  

ডলার সংকটে শুধু ব্যাংক আমানতেই বিরূপ প্রভাব পড়েনি বেড়েছে জীবন যাত্রার ব্যয়। এতে নাভিশ্বাস নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের। রাষ্ট্রীয় বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার (২০২১ সালের ৩০ জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত) দরের তথ্য পর্যবেক্ষণ করে দেখা গেছে, এক বছরের ব্যবধানে ঢাকায় মোটা চালের দাম কেজিতে ৪ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৬ টাকা। যা শতকরা হিসেবে ৯ শতাংশ।  

মাঝারি দরের বিভিন্ন চালের মূল্য গত বছরে ব্যবধান ছিল ৬ টাকা, এ বছরে ব্যবধান ৮ থেকে ১০ টাকা বেড়েছে। রাজধানীতে বিভিন্ন দরের মাঝারি মানের চাল বিক্রিও হয় ৫২ থেকে সর্বোচ্চ ৬২ টাকায় প্রতি কেজি। এক বছর আগে যা ছিল ৫০ থেকে ৫৬ টাকায়।

আর ৫৬ থেকে সর্বোচ্চ ৬৫ টাকায় থাকা সরু চালের প্রতি কেজি বিক্রি হয় ৬৪ থেকে সর্বোচ্চ ৮০ টাকায়। সরু চালের দর প্রতিকেজিতে বেড়েছে সর্বোচ্চ ১৫ টাকায়।

টিসিবির পরিসংখ্যান বলছে, এক বছরের ব্যবধানে বিভিন্ন মানের মধ্যে সরু চালে ১৯ শতাংশ, মাঝারি মানের চালে ৫ দশমিক ৬৬ শতাংশ ও মোট চালের দর বেড়েছে ৮ দশমিক ৭০ শতাংশ।

একইভাবে প্রতিকেজি খোলা আটার দাম বেড়েছে এক বছরের ব্যবধানে ৩৭ দশমিক ১০ শতাংশ, আর প্যাকেটজাতে বেড়েছে ৫৬ দশমিক ৭২ শতাংশ।

অভিযান অব্যাহত রাখবে সিআইডি।

সিআইডি প্রধান অ্যাডিশনাল আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেন, ডলারের মূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ, দেশ থেকে হুন্ডি বা অবৈধ উপায়ে অর্থ পাচার রোধ ও মানিলন্ডারিং মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সিআইডি কাজ করছে। বুধবার বিকেলে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) সঙ্গে সিআইডির মধ্যে দ্বিপাক্ষিক মত বিনিময় সভায় এই আলোচনা হয়।

সিআইডি প্রধান বলেন, বর্তমান সময়ে ডলারের মূল্যের যে ঊর্ধ্বগতি তা নিয়ন্ত্রণ, রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি এবং মানি লন্ডারিংয়ের বিভিন্ন বিষয় নিয়ে বিএফআইইউ সঙ্গে আলোচনা হয়েছে। অবৈধভাবে বিদেশ থেকে রেমিটেন্স প্রেরণ, দেশ থেকে হুন্ডি বা অবৈধ উপায়ে অর্থ পাচার রোধ এবং মানিলন্ডারিং মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিভিন্ন ধরনের তথ্য দ্রুত আদান-প্রদানের বিষয়ে আলোচনা হয়। এছাড়াও অবৈধ মানি চেঞ্জার প্রতিষ্ঠান ও অবৈধ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস-এর বিরুদ্ধে অভিযান চলমান রাখা হবে বলেও তিনি জানান।

রেকর্ড পতন চীনা ইউয়ানের

ডলারের পাগলা ঘোড়া শুধু দেশেই ছুটে চলছে না বৈশ্বিক অর্থনীতিতেও ব্যাপক দাপট দেখাচ্ছে। বুধবার ডলারের বিপরীতে আন্তর্জাতিক বাজারে রেকর্ড পতন ঘটেছে চীনা মুদ্রা ইউয়ানের। ব্লুমবার্গের বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়, চীনের মূল ভূখণ্ডের বাইরে এক ডলার কিনতে খরচ করতে হয়েছে ৭ দশমিক ২৩৮৬ ইউয়ান। যা ২০১১ সালের পর সর্বনিম্ন।

চীনা মুদ্রার অবনমনের খবরে গতকাল এশিয়ার বড় পুঁজিবাজারগুলোতে সূচকে ধস নেমেছে সকালে লেনদেনের সময় জাপানের নিক্কেই, হংকংয়ের হ্যাং সেং এবং সাউথ কোরিয়ার কসপির সূচক কমে ২ শতাংশের বেশি। এর আগে সোমবার (২৬ সেপ্টেম্বর) ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্নে নামে ব্রিটিশ পাউন্ড। দুই দিন পর বেশ কিছু মুদ্রার বিপরীতে ২০ বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে যায় ডলার।




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com