ই-পেপার বৃহস্পতিবার ২ মে ২০২৪
বৃহস্পতিবার ২ মে ২০২৪

উদ্ভাবন-গবেষণায় শাবিপ্রবি
প্রকাশ: শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ২২৮)
উদ্ভাবন ও গবেষণায় বর্তমানে দেশের অন্যতম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (শাবিপ্রবি)। দেশে আলোকোজ্জ্বল দীপ্তি ছড়ানোর পাশাপাশি সুনাম কুড়িয়েছে আন্তর্জাতিক পরিসরেও। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে অগ্রণী ভূমিকা পালন করছে এ বিশ^বিদ্যালয়। বেশ কিছু প্রথমের সাক্ষী শাবিপ্রবি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো
মোবাইল ফোনে ভর্তি প্রক্রিয়া
কোমলমতি শিক্ষার্থীদের বিশ^বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য একসময় লাইনে দাঁড়িয়ে ফরম কিনতে হতো। জমা দেওয়ার ক্ষেত্রেও ছিল একই নিয়ম। তখন শিক্ষার্থী-অভিভাবকদের দুর্ভোগের সীমা ছিল না। এ ভোগান্তি লাঘব করতে ২০০৯ সালে শাবিপ্রবি শুরু করেছে মোবাইল ফোনে ভর্তি প্রক্রিয়া। এর মাধ্যমে মোবাইলে এসএমএস করে ফরম সংগ্রহ, জমাসহ বিভিন্ন ভর্তি প্রক্রিয়ার কাজ করা হয়।
ক্যাম্পাসভিত্তিক ফাইবার অপটিক নেটওয়ার্ক
দেশের সরকারি বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে ১৯৯৯ সালে শাবিপ্রবিতে প্রথম ফাইবার অপটিক নেটওয়ার্ক স্থাপন করা হয়। ২০১০ সাল থেকে ছাত্রীদের আবাসিক হল এবং পরে ছাত্রদের তিনটি আবাসিক হলে ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু করা হয়। বর্তমানে শিক্ষাভবন, লাইব্রেরি ভবন, কেন্দ্রীয় মিলনায়তন, আবাসিক হলসহ পুরো ক্যাম্পাস রয়েছে এর আওতায়।
বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা
দেশে প্রথম বাংলা ভাষায় সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ তৈরি করে এ বিশ^বিদ্যালয়। এতে সংবাদ পাঠ, লাইব্রেরি, কেনাকাটা, জব সার্চ, বাংলা বানান সংশোধনী ও শব্দ কল্প ইত্যাদি সেবা পাওয়া যায়।
বাংলা সার্চের জন্য নিজস্ব একটি বাংলা অভিধানও ব্যবহার করা হয় এতে। যদি ব্যবহারকারী কোনো শব্দের ভুল বানান দেন, স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান চালিয়ে ফলাফল দেবে এটি। সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানিয়ে দেবে তার কোনো শব্দের বানান ভুল ছিল কি না!
কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একুশে বাংলা কিবোর্ড
কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ‘একুশে বাংলা কিবোর্ড’ নিজেই বুঝে ফেলবে গ্রাহক কী লিখতে চাইছেন। এটাতে কৃত্রিম বুদ্ধিমত্তা সংযোজনের পাশাপাশি দ্রুত টাইপিং ও স্পর্শ করে লেখার ব্যবস্থা রয়েছে। ফলে টাইপ না জানলেও যে কেউ সহজেই বাংলা টাইপিং শিখতে পারবেন এর মাধ্যমে। কিবোর্ডটি যত বুদ্ধিমান হবে তত কম লিখতে হবে, ততই কমবে পরিশ্রম।
ক্যানসার শনাক্তকরণ কিট
চলতি বছর রক্তের নমুনা পরীক্ষা করার মাধ্যমে ক্যানসার শনাক্তকরণ কিট উদ্ভাবন করে শাবিপ্রবির একদল গবেষক। খুব অল্প খরচে কোনো ব্যক্তির শরীরে ক্যানসার আছে কী নেই তা জানা যাবে এ কিটের মাধ্যমে। এ পরীক্ষার জন্য সময় লাগবে ৫ থেকে ১০ মিনিট। খরচ হবে ৫০০ টাকারও কম। রক্ত থেকে লাল অংশ বাদ দিয়ে শুধু সেরাম ডিভাইসে দিলে প্যারামিটারে এর মান জানা যাবে। আর সেটা থেকেই বোঝা যাবে শরীরে ক্যানসার আছে কী নেই।
বাংলা কথাবলা ও হাঁটাচলা করা রোবট
দেশে প্রথম ‘রিবো’ নামে বাংলা ভাষাভাষী রোবট তৈরি করে এ বিশ^বিদ্যালয়ের একদল তরুণ গবেষক। ‘রিবো’ বাংলায় কথা বলতে পারলেও হাঁটাচলা করতে পারত না। পরে তৈরি করা হয় হাঁটাচলা করা ও বাংলায় কথা বলতে পারা ‘রোবট-লি’।
অটোমেটিক ড্রেন ক্লিনিং সিস্টেম
শ্রমিক ছাড়া স্বয়ংক্রিয়ভাবে নর্দমার ময়লা-আবর্জনা পরিষ্কার করতে তৈরি করা হয় অটোমেটিক ড্রেন ক্লিনিং সিস্টেম। এতে পানি টেনে নেওয়ার একটি পাম্প মেশিন থাকবে, যার মাধ্যমে আবর্জনা সামনে চলে আসবে। পরে নেটের মাধ্যমে সেটা তুলে নিয়ে একটা বক্সের মধ্যে রাখবে। বক্স ভর্তি হয়ে গেলে অটোমেটিক পেছনে গিয়ে নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলে আবার সামনের দিকে আগাবে। তা ছাড়াও ময়লার স্তূপ কাটার জন্য সামনে কাটার থাকবে। স্টার্ট দেওয়ার পর অটোমেটিক চলতে থাকবে এটি। অতি সহজে এবং কোনো দুর্ভোগ ছাড়া ড্রেন পরিষ্কার করা যাবে এর মাধ্যমে।
শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট
সরকারি বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে প্রথম শিক্ষার্থী ভর্তিতে ডোপ টেস্ট চালু করা হয় এ বিশ^বিদ্যালয়ে। এতে শিক্ষার্থীরা মাদকাসক্ত কি না নিশ্চিত হওয়া যাবে সহজে। ২০১৯-২০ সেশনে ভর্তি করার সময় ডোপ টেস্ট করা হয় শিক্ষার্থীদের।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close