ই-পেপার সোমবার ২৯ এপ্রিল ২০২৪
সোমবার ২৯ এপ্রিল ২০২৪

স্বরূপে ফিরছেন মোস্তাফিজ
প্রকাশ: মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম  (ভিজিট : ১৭৮)
ও আর আগের বোলার নেই, সাধারণের মুখের কথা। নির্বাচকদের কথায় বিরক্তি ওর পারফরম্যান্স নিয়ে নতুন করে ভাবতে হবে। যার পারফরম্যান্স সমালোচকদের কাঠগড়ায়, সেই মোস্তাফিজুর রহমান জবাব দিতে শুরু করেছেন। উইকেট শিকারি ও ইকোনমিতে এখন তিনি রংপুর রেঞ্জার্সের সেরা বোলার। ৭ ম্যাচে ৬.৭৮ ইকোনমিতে নিয়েছেন ১২ উইকেট, বঙ্গবন্ধু বিপিএলে উইকেট শিকারিদের তালিকায় ঢুকে গেছেন সেরা তিনে। দেরিতে হলেও স্বরূপ দেখাতে শুরু করেছেন কাটার মাস্টার।
আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুতে ছিলেন ভীষণ উজ্জ্বল। একের পর এক ম্যাচজয়ী পারফরম্যান্সে ভক্তকুলের প্রত্যাশা এতটাই বাড়িয়ে দিয়েছিলেন মোস্তাফিজ, পরবর্তীতে সেই প্রত্যাশা মেটাতে হিমশিম খেতে হচ্ছে তাকে। চোটাঘাতের সঙ্গে লড়াই করেছেন অনেকটা সময়। যেটা তার পারফরম্যান্সেও প্রভাব ফেলে। হারিয়ে ফেলেন ছন্দ। যে সেøায়ার আর কাটার ছিল তার মূল অস্ত্র, সেটাও ধারহীন হয়ে যায়। স্বাভাবিক গতি হারানোর সঙ্গে লাইন-লেংথও হারান। সবমিলে আর দশটা সাধারণ বোলারের কাতারে চলে যান মোস্তাফিজ।
বিদায় নিতে যাওয়া ২০১৯ সালে উইকেট শিকারের হিসাবে মোস্তাফিজই বাংলাদেশের সব থেকে সফল বোলার। কিন্তু বোলিং দিয়ে প্রতিপক্ষ শিবিরে ভীতি ছড়াতে পারেননি। রান বিলিয়েছেন দেদারসে। কোনো ফরম্যাটেই স্বরূপে দেখা যায়নি বাঁহাতি এই পেসারকে। বঙ্গবন্ধু বিপিএলে শুরুর কয়েকটি ম্যাচেও তিনি ছিলেন বিবর্ণ। জাতীয় দলের নির্বাচকরা তো রীতিমতো বিরক্ত ছিলেন মোস্তাফিজের পারফরম্যান্সে। মিডিয়ার সামনে সেই বিরক্তির কথা খোলাখুলিভাবে জানিয়েও দেন অন্যতম নির্বাচক হাবিবুল বাশার সুমন।
সমালোচনার তীর ধেয়ে আসছিল চারদিক থেকে। এরপরও মোস্তাফিজ ছিলেন নীরব। হয়তো মনে মনে পণ করেছিলেনÑ মাঠে পারফর্ম করেই জবাব দেবেন। তা জবাব দেওয়ার পালা বুঝি শুরুও হয়ে গেছে, বঙ্গবন্ধু বিপিএলে রংপুর রেঞ্জার্সে খেলা এই পেসারের সবশেষ তিন ম্যাচের পারফরম্যান্স তেমন ইঙ্গিতই কিন্তু দিচ্ছে। চট্টগ্রামপর্বে দলের শেষ ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ২৩ রানে ২ উইকেট শিকার করেন, ওই ম্যাচ জিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা এই বিপিএলে পয়েন্টের খাতা খোলে রংপুর।
ঢাকায় ফিরে খুলনা টাইগার্সের বিপক্ষে রংপুর ছন্দ হারালেও মোস্তাফিজ ছিলেন উজ্জ্বল। ২৮ রান খরচায় নেন ৩ উইকেট। সোমবারও ৩ উইকেট নিয়েছেন কাটার মাস্টার। সিলেট থান্ডারের বিপক্ষে রংপুরের অনায়াস জয়ে সব থেকে বড় অবদান তারই। ৪ ওভার হাত ঘুরিয়ে রান দিয়েছেন মোটে ১০। তার বোলিংয়ের সামনে সিলেটের ব্যাটসম্যানদের রীতিমতো অসহায় দেখিয়েছে। গতি বৈচিত্র্যে এমন পারফরম্যান্স দেখালেন যেটাতে গোটা বাংলাদেশ দেখল সেই পুরনো মোস্তাফিজকে, প্রতিপক্ষ শিবিরে যে মোস্তাফিজ ছিলেন আতঙ্কের নাম।
মোস্তাফিজের এভাবে ছন্দে ফেরা বাংলাদেশের ক্রিকেটের জন্য নিঃসন্দেহে শুভবার্তা। একের পর এক হারে খাদের কিনারে পৌঁছে যাওয়া রংপুর শিবিরও বাঁহাতি পেসারকে ঘিরে আশায় বুক বাঁধছে। সোমবার সিলেট থান্ডারের বিপক্ষে জয়ের পর সংবাদ সম্মেলনে এসে আরাফাত সানিও সেই আশার কথাই বলে গেলেন। জানালেন, শুরুর দিকে যে হতাশা উপহার দিয়েছিলেন মোস্তাফিজ, সেটা ধীরে ধীরে ভুলিয়ে দিতে শুরু করেছেন তিনি। সতীর্থকে নিয়ে সানি বললেন, ‘মোস্তাফিজ সবসময়ই ভালো বোলার ছিল। মাঝখানে একটু খারাপ সময় যাচ্ছিল। ও আবার ফিরেছে।’
কবে থেকে স্বরূপে ফিরতে শুরু করেছেন মোস্তাফিজ, সেটাও বললেন সানি। সেই সঙ্গে এটাও জানিয়ে দিলেন, মোস্তাফিজের এভাবে ছন্দে ফেরা রংপুরের জন্য বড়ই স্বস্তির খবর, ‘শেষ দুইটা ম্যাচ ভালো বল করছে। চট্টগ্রাম থেকেই মূলত শুরু হয়েছে ওর ভালো বল করা। স্বভাবগতভাবেই কিন্তু ও ওই রকমই বল করে। ভালো খবর যে ও ফিরেছে। ভালো একটা ফর্মে ফিরেছে। আমাদের জন্য একটা প্লাস পয়েন্ট।’





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close