ই-পেপার বৃহস্পতিবার ২ মে ২০২৪
বৃহস্পতিবার ২ মে ২০২৪

করোনাভাইরাস : নতুন রোগী কমলেও থামছে না মৃত্যু
প্রকাশ: শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৫৮ পিএম আপডেট: ২০.০২.২০২০ ১০:৩৯ পিএম  (ভিজিট : ১৮২)
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কেন্দ্রভ‚মি চীনের হুবেই প্রদেশে এক দিনে নতুন রোগীর সংখ্যা অনেকটা কমে এলেও মৃত্যুর মিছিল থামেনি। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ ভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১২৯ জনে, যাদের মধ্যে ১১ জন ছাড়া বাকি সবার মৃত্যু ঘটেছে চীনে। বিবিসি।
বৃহস্পতিবার জাপানের উপক‚লে নোঙ্গর করে থাকা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের আক্রান্ত যাত্রীদের মধ্যে অশতিপর এক নারী ও এক পুরুষের মৃত্যুর খবর জানিয়েছে এনএইচকে টেলিভিশন। আর দক্ষিণ কোরিয়ায় প্রথমবারের মতো একজনের মৃত্যু হয়েছে। আগের দিন ইরানে মৃত্যু হয় আরও দুজনের, যাদের নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছিল বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার দেশটির মূল ভ‚খÐে ৩৯৪ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ১ হাজার ৭৪৯ জন। বিবিসি জানিয়েছে, ২৫ জানুয়ারির পর বৃহস্পতিবারই সবচেয়ে কম নতুন রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ৫৭৬ জনে। আর অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশে^ আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ৭৫২ জন।
চীনের মূল ভ‚খÐের বাইরে এ পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে এ ভাইরাসে। তাদের মধ্যে জাপানে তিনজন, হংকং ও ইরানে দুজন করে এবং ফিলিপিন্স, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানে একজন করে আক্রান্তের মৃত্যু হয়েছে।
মধ্য চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। নিউমোনিয়ার মতো লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ^ স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। সার্স ও মার্স পরিবারের সদস্য নতুন এ করোনাভাইরাসের নাম দেওয়া হয়েছে নভেল করোনাভাইরাস। আর এর সংক্রমণে ফ্লুর মতো উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে, তাকে বলা হচ্ছে কভিড-১৯। আক্রান্ত রোগীদের লালা ও শ্লেষ্মা পরীক্ষা করে চীনা বিজ্ঞানীরা এখন বলছেন, নভেল করোনাভাইরাস যেভাবে ছড়াচ্ছে, তাতে সার্সের চেয়ে ইনফ্লুয়েঞ্জার সঙ্গেই এর মিল পাওয়া যাচ্ছে বেশি। আগে যেমনটা ভাবা হয়েছিল তার চেয়েও সহজে এবং দ্রæত গতিতে এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close