ই-পেপার বৃহস্পতিবার ২ মে ২০২৪
বৃহস্পতিবার ২ মে ২০২৪

স্মার্টফোনে গতি বাড়াতে...
দিনে অন্তত একবার সুবিধামতো সময়ে স্মার্টফোন রিস্টার্ট করতে ভুলবেন না। কারণ এতে ফোনটি দারুণভাবে রিফ্রেশ হয়।
প্রকাশ: রবিবার, ২০ জুন, ২০২১, ১০:৪৫ পিএম  (ভিজিট : ৪১৯)
অ্যান্ড্রয়েড ফোনে প্রায় সব অ্যাপ আগের তুলনায় জায়গা বেশি নিয়ে থাকে। ফলে স্মার্টফোনে বেশি মেমোরির সঙ্গে গ্রাফিক্স ও প্রসেসিং পাওয়ারের প্রয়োজন দেখা দিচ্ছে। আজকাল প্রায় সব স্মার্টফোনেই ৬ জিবি থেকে ৮ জিবি র‌্যাম থাকছে। র‌্যাম বেশি থাকলে স্মার্টফোন ব্যবহারে স্বস্তি আসে।

কিন্তু সবার পক্ষে তো আর দামি ফোন ব্যবহার করা সম্ভব হয় না। তা ছাড়া যেসব অ্যাপ বেশি মেমোরি ব্যবহার করে, সেগুলোকে চিহ্নিত করার উপায় জানতে হবে। সব অ্যাপকে চিহ্নিত করে আনইনস্টল করা যায় না। তবে কিছু কাজ করলে স্মার্টফোনে গতি বাড়ে। সঙ্গে ফোনের ব্যাটারি ব্যাকআপও তুলনামূলক বেশি সময় স্থায়ী হয়। স্মার্টফোন ধীরগতি হওয়া বা ফোনের ব্যাটারি দ্রুত শেষ হওয়ার জন্য অনেকেই গেমকে দায়ী করেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো অ্যাপের জন্যই ফোন ধীরগতি হয়।
 
জনপ্রিয় অ্যাপগুলো বেশি মেমোরি ব্যবহার করে। তা ছাড়া নিয়মিত ব্যাকগ্রাউন্ড ডেটা সার্ভারে পাঠায়। ফলে ফোন ধীরগতি আসে। অন্যদিকে ফোনের ব্যাটারি একটু একটু করে কমে যায়।
 
কোন অ্যাপ ফোন স্লো করছে, কীভাবে চিহ্নিত করবেন, চলুন জেনে নিই।

প্রথমে সেটিংস ওপেন করে স্ক্রল ডাউন করে স্টোরেজ-মেমোরি অপশনে যেতে হবে। দৃশ্যমান তালিকায় যে অ্যাপ সব থেকে বেশি স্টোরেজ ব্যবহার করছে তা সবার ওপরে আসবে। অবশ্য এখানে শুধু ইন্টারনাল স্টোরেজ প্রদর্শন করবে। এবার মেমোরি সিলেক্ট করে ‘মেমোরি ইউজড বাই অ্যাপ’ অপশনে যেতে হবে। তারপর ৩ ঘণ্টা, ৬ ঘণ্টা, ১২ ঘণ্টা বা ২৪ ঘণ্টা সময়ের (পছন্দের ইন্টারভাল সিলেক্ট) মধ্যে কোন অ্যাপ সব থেকে বেশি র‌্যাম ব্যবহার করছে তা জানা যাবে।

তালিকা বলে দেবে আসলে কোন অ্যাপটি বেশি মেমোরি ব্যবহার করছে। নিজের প্রয়োজন বুঝে অ্যাপ কিল করে দিন। অর্থাৎ বন্ধ করে দিন। চাইলে অ্যাপ আনইনস্টল করতে পারেন। আর হ্যাঁ, দিনে অন্তত একবার সুবিধামতো সময়ে স্মার্টফোন রিস্টার্ট করতে ভুলবেন না। কারণ এতে ফোনটি দারুণভাবে রিফ্রেশ হয়।

/এসএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close