ই-পেপার বৃহস্পতিবার ২ মে ২০২৪
বৃহস্পতিবার ২ মে ২০২৪

আইসিটি প্রতিমন্ত্রী বললেন
জুম-ফেসবুকের বিকল্প তৈরি হচ্ছে দেশেই
প্রকাশ: রবিবার, ২৫ জুলাই, ২০২১, ৪:১১ পিএম আপডেট: ২৬.০৭.২০২১ ৭:২৫ পিএম  (ভিজিট : ৫৪৭)
সারা বিশ্বের জনপ্রিয় যোগাযোগমাধ্যম হিসেবে ফেসবুক আজ কারও অচেনা নয়; কিন্তু সেবাটি যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত। যদি দেশের নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম থাকত, তবে মন্দ হতো না। শনিবার এমনই কিছু করার কথা জানালেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি হচ্ছে দেশেই। বাংলাদেশ আইসিটি বিভাগের উদ্যোগে তৈরি প্লাটফর্মটির নাম ‘যোগাযোগ’। যার মাধ্যমে দেশি উদ্যোক্তারা তথ্য-উপাত্ত ও সামাজিক যোগাযোগে নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবেন। ফলে দেশি উদ্যোক্তাদের বিদেশনির্ভরতা কমে আসবে।

শনিবার ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্লাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) আয়োজিত এন্ট্রাপ্রেনারশিপ মাস্টারক্লাসের দ্বিতীয় সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী এসব কথা জানান।

করোনাকালে সারা বিশ্বে সাড়া জাগানো ভিডিও কনফারেন্সের প্লাটফর্ম জুমের বিকল্প ‘বৈঠক’ তৈরি হচ্ছে বলেও জানালেন প্রতিমন্ত্রী। তা ছাড়া করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ অ্যাপ দারুণ সেবা নিশ্চিত করেছে।

প্রতিমন্ত্রী বলেন, শুধু জুম বা ফেসবুকের বিকল্প নয়, নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ‘আলাপন’ নামে একটি প্লাটফর্ম নির্মাণে কাজ করছে আইসিটি বিভাগ। স্ট্রিমিংসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্লাটফর্ম তৈরির কার্যক্রমের তথ্যচিত্রও উপস্থাপিত হয়। নতুন প্লাটফর্ম ব্যবহার করে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম উপকৃত হবে। ঝুঁকি নেওয়ার সাহসই হচ্ছে উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ।

সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানানো হয়। অনুষ্ঠানে আইসিটি অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ এবং উইয়ের বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু ও সভাপতি নাসিমা আক্তার যুক্ত ছিলেন।

/এসএইচ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close