ই-পেপার রোববার ১২ মে ২০২৪
রোববার ১২ মে ২০২৪

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল প্রেস ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র করবে বার্ডো
সংস্থার নির্বাহী পরিচালক সাইদ নিজেও দৃষ্টিপ্রতিবন্ধী
প্রকাশ: শনিবার, ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম আপডেট: ১৮.০৭.২০২০ ১:৫৯ এএম  (ভিজিট : ৪৭০)
দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য ব্রেইল প্রেস ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে ব্লাইন্ড এডুকেশন অ্যান্ড রিহেবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো)। দৃষ্টিপ্রতিবন্ধীসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের জন্য ১৯৯১ সালের ১৭ জুলাই প্রতিষ্ঠিত এই সংগঠনটির নির্বাহী পরিচালক মো. সাইদুল হক নিজেও একজন দৃষ্টিপ্রতিবন্ধী। তিনি জানান, বার্ডো বর্তমানে ঢাকা, গাজীপুর, বরিশাল ও বানারীপাড়া, মাদারীপুরসহ পাঁচটি কেন্দ্রের মাধ্যমে মোট ৭৫০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়ে ২৯ বছর ধরে প্রশিক্ষণসহ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করছে। সাইদুল হক মাত্র ছয় বছর বয়সে টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে চোখের দৃষ্টিশক্তি হারান। ডাক্তারের পরামর্শে লেখাপড়ার জন্য ওয়ার্ল্ড ভিশন স্কুলে তাকে ভর্তি করা হয়। তিনি বরিশাল দৃষ্টিপ্রতিবন্ধী বিদ্যালয় থেকে এসএসসি, বরিশাল বিএম কলেজ থেকে এইচএসসি, ঢাকা বিশ^বিদ্যালয় থেকে দর্শনে সম্মানসহ মাস্টার্স ডিগ্রি এবং জাতীয় বিশ^বিদ্যালয়ের অধীনে জাতীয় বিশেষ শিক্ষাকেন্দ্র থেকে বিএড ডিগ্রি অর্জন করেন। তিনি ছাত্রজীবনে প্রতিকূলতার মধ্যে লেখাপড়া করেন। বার্ডোর কাজের পাশাপাশি মতিঝিল টিঅ্যান্ডটি কলেজ ও জাতীয় বিশেষ শিক্ষাকেন্দ্রের শিক্ষক ছিলেন। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার এবং ক্ষমতায়নের জন্য তিনি বেলজিয়াম, জার্মানি, ইন্ডিয়া, জাপান, ব্রিটেন এবং নেদারল্যান্ডসে বিভিন্ন প্রশিক্ষণ ও আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেন।
সাইদুল হক জানান, দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রীদের লেখাপড়ার সুবিধার জন্য বার্ডো একটি ব্রেইল লাইব্রেরি স্থাপন করেছে। বার্ডোর এই লাইব্রেরিতে একই সঙ্গে ১০-১৫ জন দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রী লেখাপড়া করার সুযোগ পেয়ে থাকে। পর্যাপ্ত আসবাবপত্রসহ ডিভিডি প্লেয়ার, টেপ রেকর্ডার ও পড়াশোনার জন্য হেডফোন রয়েছে। এই লাইব্রেরিতে বর্তমানে ১০০০ খানা ব্রেইল বই এবং ৩০০ খানা টকিং বুক রয়েছে। এই লাইব্রেরিটিকে আরও সমৃদ্ধ করার জন্য বার্ডোর চেষ্টা অব্যাহত রয়েছে। এ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রীদের ব্রেইল বই ও টকিং বুকের চাহিদা পূরণ করার জন্য এই কেন্দ্রটি কাজ করছে। এই উৎপাদন কেন্দ্র বর্তমানে ছয়টি অত্যাধুনিক ব্রেইল প্রিন্টার এবং একটি অত্যাধুনিক রেকর্ডিং স্টুডিও রয়েছে। এই ব্রেইল প্রিন্টার এবং রেকর্ডিং স্টুডিওর মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের ব্রেইল ও টকিং বুক তৈরির কাজ চলছে।
বিভিন্ন প্রতিষ্ঠানে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি প্রদান কর্মসূচির মাধ্যমে বার্ডো এ পর্যন্ত গ্রামীণফোন, এইচএসবিসি ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, ড্যাফোডিল ইউনিভার্সিটি, বিজিএমইএ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, এনার্জিপ্যাক, কেয়া কসমেটিকসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ১১২ জন দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে চাকরির সুযোগ প্রদান করেছে। প্রতিবন্ধী জনগোষ্ঠীর সামাজিক মর্যাদা, ন্যায়বিচার, সমঅধিকার, নেতৃত্ব বিকাশ, রেফারেল সার্ভিস, প্রাইমারি রিহেবিলিটেশন থেরাপি প্রদান (পিআরটি), সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে অন্তর্ভুক্ত, সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বার্ডো কাজ করে যাচ্ছে। পাশাপাশি বার্ডো বর্তমানে ৪০ জন দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্র নিয়ে আবাসিক বিদ্যালয় কার্যক্রম পরিচালনা করছে। এই ৪০ শিশুর সব ব্যয়ভার বার্ডো বহন করে থাকে। বিদ্যালয়ের ছাত্রসংখ্যা বৃদ্ধি ও আবাসিক ব্যবস্থা সম্প্রসারণের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ের সহযোগিতা পাওয়া গেলে শিক্ষাবঞ্চিত দৃষ্টিপ্রতিবন্ধী শিশুরা শিক্ষালাভ করে দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে সক্ষম হবে বলে মনে করেন দৃষ্টিপ্রতিবন্ধী সাইদুল হক। তার মতে, ডিজিটাল বিশে^র সঙ্গে সমানতালে এগিয়ে যেতে হলে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য ও প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে। তাই তাদের তথ্য ও প্রযুক্তির জ্ঞানের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে। বার্ডো প্রতিদিন দুই শিফটে ১০ জন করে মোট ২০ জন দৃষ্টিপ্রতিবন্ধী ছাত্রছাত্রী নিয়ে কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। প্রশিক্ষণ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান নিশ্চিত করা প্রায় অসম্ভব।
তিনি জানান, সমাজভিত্তিক পুনর্বাসন কার্যক্রমের মাধ্যমে গাজীপুর সদর, বরিশাল সদর এবং বানারীপাড়া, মাদারীপুর ও ঝালকাঠিতে পাঁচটি শাখার মাধ্যমে স্বাস্থ্যসেবা, শিক্ষা, কর্মসংস্থান, প্রশিক্ষণ, সচেতনতামূলক কার্যক্রম, বিভিন্ন দিবস উদযাপন, আইনের সহায়তা প্রদান ও বিনোদনের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজে ক্ষমতায়নের প্রচেষ্টা চলছে। প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা স্ব-সংগঠন তৈরি করা হচ্ছে। বর্তমানে টঙ্গীতে ১১টি, বরিশালে আটটি, বানারীপাড়ায় ১১টি এবং ঝালকাঠিতে ১০টিসহ মোট ৪০টি স্ব-সংগঠন রয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close